বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > State Budget 2023-24: লক্ষ্মীর ভাণ্ডারের আওতায় ষাটোর্ধ্ব মহিলারাও, সরাসরি বার্ধক্য ভাতা মিলবে কী করে?

State Budget 2023-24: লক্ষ্মীর ভাণ্ডারের আওতায় ষাটোর্ধ্ব মহিলারাও, সরাসরি বার্ধক্য ভাতা মিলবে কী করে?

লক্ষ্মীর ভাণ্ডার নিয়মে সরলীকরণ করল রাজ্য সরকার। ছবি সৌজন্য–এএনআই।

এই প্রকল্পে তফসিলি জাতি–উপজাতির মহিলাদের জন্য় মাসিক ১০০০ টাকা এবং অন্যান্য মহিলারা ৫০০ টাকা পেতেন। তবে এই ভাতা পেতেন ২৫–৬০ বছর বয়সী মহিলারা। এবার সেই প্রকল্পের আওতায় এলেন যাটোর্ধ্ব মহিলারাও। এতদিন ৬০ বছর পেরিয়ে গেলে তাঁরা পেতেন বার্ধক্য ভাতা। বিধানসভার বাইরে অভিনব প্রতিবাদ দেখালেন বিরোধী দলনেতা।

লক্ষ্মীর ভাণ্ডার নিয়ে বিরাট বড় ঘোষণা করা হল রাজ্য বাজেটে। বাজেট পেশ করতে গিয়ে রাজ্যের অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য ঘোষণা করেন যে, লক্ষ্মীর ভাণ্ডারের পরিষেবা পাচ্ছেন এমন মহিলারা ৬০ বছর বয়স হলেই সরাসরি ১০০০ টাকা করে বার্ধক্য ভাতা পাবেন। আবার ষাটোর্ধ্ব যে সমস্ত মহিলারা বিধবা ভাতা পান না, লক্ষ্মীর ভাণ্ডারে তাঁদের বরাদ্দ বাড়ল। ৫০০ টাকার বদলে মাসিক এক হাজার টাকা পাবেন তাঁরা। সরাসরি পেনশনের আওতায় চলে আসবেন তাঁরা বলে ঘোষণা করা হয়েছে। অথচ এই লক্ষ্মীর ভাণ্ডারের প্রকল্পের বিরোধিতায় বিধানসভার বাইরে অভিনব প্রতিবাদ দেখালেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী।

রাজ্য সরকারের পক্ষ থেকে বার্ধক্য ভাতার আলাদা পরিষেবা রয়েছে। তারপরও আজ, বুধবার যা ঘোষণা হল, তাতে লক্ষ্মীর ভাণ্ডার থাকলে এখন থেকে ৬০ বছর পেরিয়ে গেলে আলাদা করে আর সেই পরিষেবা পেতে আবেদন করতে হবে না। এদিন রাজ্যের অর্থমন্ত্রী বলেন, ‘‌১.৮৮ কোটি মহিলা লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পের অধীনে এসেছে।’‌ এই প্রকল্পে তফসিলি জাতি–উপজাতির মহিলাদের জন্য় মাসিক ১০০০ টাকা এবং অন্যান্য মহিলারা ৫০০ টাকা পেতেন। তবে এই ভাতা পেতেন ২৫–৬০ বছর বয়সী মহিলারা। এবার সেই প্রকল্পের আওতায় এলেন যাটোর্ধ্ব মহিলারাও। এতদিন ৬০ বছর পেরিয়ে গেলে তাঁরা পেতেন বার্ধক্য ভাতা। এবার ৬০ বছর পার করা মহিলারা বার্ধক্য ভাতা–সহ লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পে মাসে ১ হাজার টাকা পাবেন।

এদিকে বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী এবং সমস্ত বিজেপি বিধায়ককে অভিনব সাজে দেখা গেল বাজেট অধিবেশনে সবার মুখে নীল রঙের মাস্ক। তার উপর সাঁটা রয়েছে একটি ৫০০ টাকার নোট। বিজেপি বিধায়কদের বক্তব্য, লক্ষ্মীর ভাণ্ডারে ৫০০ টাকা দিয়ে বাংলার মানুষের মুখ বন্ধ করার চেষ্টা করছে রাজ্য সরকার। তার প্রতিবাদেই মাস্কের উপর ৫০০ টাকার নোট সেঁটে বিধানসভা এসেছেন তাঁরা। পাল্টা তৃণমূল কংগ্রেস খোঁচা দিয়ে বলেছে, ওদের কিছু বলার নেই। তাই ওরা জোকার সেজে এসেছিল বিধানসভায়।

ঠিক কী বলেছেন চন্দ্রিমা?‌ অন্যদিকে বাজেট পেশ করে অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য বলেন, ‘‌৬০ বছর পরেও লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্প বন্ধ হবে না। লক্ষ্মীর ভাণ্ডার প্রাপকরা ৬০ পেরলেই প্রতি মাসে ১ হাজার ভাতা পাবেন। রাজ্যের ১.৮৮ কোটি মহিলাকে লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পের আওতায় আনা হচ্ছে। ৬০ বছর পরেও যাতে মহিলাদের ভাতা বন্ধ না হয় সেই লক্ষ্যে লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পের প্রাপকদের সোজাসুজি বার্ধক্য ভাতার আওতায় চলে আসবেন। প্রতি মাসে ১ হাজার টাকা পেনশন পাবেন তাঁরা।’‌

বাংলার মুখ খবর
বন্ধ করুন

Latest News

ধ্বংস হয় ১৯টি গির্জা… 'ওদের হাত রক্তে রাঙানো', পাকিস্তানকে 'ধুয়ে দিল' ভারত পেয়ারা পাতা দাঁতের যত্ন ছাড়াও মেদ ঝরানোর মোক্ষম অস্ত্র! উপকার পেতে কীভাবে খাবেন WPL 2024: হেরেও লিগ টেবিলের ২য় স্থানে মুম্বই ইন্ডিয়ান্স, পয়েন্টের খাতা খুলল ইউপি গ্রেফতার শেখ শাহজাহান, ৫৫ দিন কোথায় 'লুকিয়ে' ছিলেন 'সন্দেশখালির বাঘ'? বোনে বোনে ভাব নেই! পরিণীতির বিয়েতে আসেননি, মার্চে মীরার বিয়ে, প্রিয়াঙ্কা ফিরবেন? ধনু, মকর, কুম্ভ, মীন এই ৪ রাশির ভাগ্যে আজ কী রয়েছে? জানুন ২৯ ফেব্রুয়ারির রাশিফলে ৯০ বছর বয়সে সবচেয়ে বড় কনসার্ট আশা ভোঁসলের, পারবেন তো গাইতে আগের মতো গান! শুধু শ্রেয়স ও ইশানই নন, BCCI-এর চুক্তি থেকে বাদ পড়লেন পূজারা-সহ এই সাত তারকা মীন রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৯ ফেব্রুয়ারির রাশিফল কুম্ভ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৯ ফেব্রুয়ারির রাশিফল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.