বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > SLST 2016: প্রশ্ন ভুল মানল কমিশন, পুরো নম্বর দেওয়ার নির্দেশ আদালতের
কলকাতা হাইকোর্ট (ফাইল ছবি, সৌজন্য পিটিআই)

SLST 2016: প্রশ্ন ভুল মানল কমিশন, পুরো নম্বর দেওয়ার নির্দেশ আদালতের

  • ২০১৬-র SLST পরীক্ষায় চাকরিপ্রার্থীদের দাবি নবম – দশম ও একাদশ – দ্বাদশ দুই বিভাগেই ইতিহাসের প্রশ্নপত্রে ভুল ছিল। নবম – দশমে ৬ ও ৪০ নম্বর প্রশ্ন ও একাদশ – দ্বাদশে ১১, ১২ ও ১৩ নম্বর প্রশ্ন ভুল ছিল।

এবার ভুল প্রশ্ন নিয়ে আদালতের ভর্ৎসনার মুখে পড়ল স্কুল সার্ভিস কমিশন। সোমবার SLST-র একটি মামলার শুনানিতে ভুল প্রশ্নে পুরো নম্বর দেওয়ার নির্দেশ দিয়েছেন বিচারপতি রাজশেখর মান্থা। এর আগে প্রাথমিক টেটের প্রশ্নপত্রে ভুল থাকায় আদালতের ভর্ৎসনা শুনতে হয়েছিল প্রাথমিক শিক্ষা সংসদকে।

২০১৬-র SLST পরীক্ষায় চাকরিপ্রার্থীদের দাবি নবম – দশম ও একাদশ – দ্বাদশ দুই বিভাগেই ইতিহাসের প্রশ্নপত্রে ভুল ছিল। নবম – দশমে ৬ ও ৪০ নম্বর প্রশ্ন ও একাদশ – দ্বাদশে ১১, ১২ ও ১৩ নম্বর প্রশ্ন ভুল ছিল। প্রতিটি ক্ষেত্রেই বিকল্পগুলির মধ্যে কোনওটিই সঠিক ছিল না। বইপত্তর নিয়ে এসে আদালতে তা প্রমাণ করেন মামলাকারীদের আইনজীবী দিব্যেন্দু চট্টোপাধ্যায়। এর পর নিজেদের ভুল স্বীকার করে নেয় স্কুল সার্ভিস কমিশন। সোমবার সেই মামলার রায় দেন বিচারপতি রাজশেখর মান্থা।

রায়ে বিচারপতি জানিয়েছেন, প্রতিটি ভুল প্রশ্নের জন্য পূর্ণমান দিতে হবে পরীক্ষার্থীদের। তবে এই নম্বর সবাই পাবেন না শুধুমাত্র আবেদনকারীরাই তা স্পষ্ট নয়। নবম দশমে ২০ জন ও একাদশ দ্বাদশে ২ জন মামলাকারী ছিলেন।

এর আগে প্রাথমিক টেটে প্রশ্ন ভুলের জল অনেকদূর গড়িয়েছে। কেন ভুল প্রশ্নে শুধুমাত্র আবেদনকারীদের অতিরিক্ত নম্বর দেওচয়া হল তা জানতে চেয়েছে আদালত। ওই মামলায় আবেদনকারীদের আবেদনপত্রগুলি এখনো আদালতে জমা দিতে পারেনি প্রাথমিক শিক্ষা সংসদ।

 

বন্ধ করুন