বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Smart Card: রাজ্যে চালু হল গাড়ি চালকদের স্মার্ট কার্ড, কত টাকা লাগবে,কীভাবে পাবেন, জানালেন মন্ত্রী

Smart Card: রাজ্যে চালু হল গাড়ি চালকদের স্মার্ট কার্ড, কত টাকা লাগবে,কীভাবে পাবেন, জানালেন মন্ত্রী

অত্যাধুনিক ড্রাইভিং লাইসেন্সের সূচনা করলেন রাজ্যের পরিবহণমন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী

মন্ত্রী বলেন, কিছু জায়গায় আগে কার্ড দেওয়া হয়েছিল। কিন্তু সেটা স্মার্ট কার্ড নয়। স্থানীয়ভাবে তৈরি করে দেওয়া হয়েছিল। সেটার সঙ্গে স্মার্ট কার্ডের অনেক ফারাক রয়েছে।

এবার অত্যাধুনিক ড্রাইভিং লাইসেন্সের সূচনা করলেন রাজ্যের পরিবহণমন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী। বেলতলা মোটর ভেহিকেলসে বৃহস্পতিবার তিনি এই আধুনিক স্মার্ট কার্ডের সূচনা করেছেন। খামের মধ্য়ে ডাকযোগে স্মার্ট কার্ড চলে যাবে বাড়িতে। জানিয়েছেন স্নেহাশিস চক্রবর্তী। ব্লু বুকটাই এই স্মার্ট কার্ড। একেবারে খোলসা করে দিয়েছেন রাজ্যের পরিবহণ মন্ত্রী।

মন্ত্রী জানিয়েছেন, এতদিন ড্রাইভিং লাইসেন্স ও গাড়়ির রেজিস্ট্রেশন সংক্রান্ত কাগজপত্র যেটা দেওয়া হত সেই সবটাই এরকম স্মার্ট কার্ড হয়ে যাচ্ছে। এটা উন্নতমানের কার্ড। চিপ দেওয়া আছে। কিউ আর কোড আছে। সারা ভারতে এটা কার্যকরী হবে। এটা স্পিড পোস্টের মাধ্যমে আমরা দ্রুত উপভোক্তার কাছে পৌঁছে দেব। এটা ডাকযোগে পৌঁছে দেব।

পুরানো যাদের লাইসেন্স আছে তারা কী করবেন?

মন্ত্রী বলেন, পুরানো যারা আছে তারা আবেদন করলে পেয়ে যাবেন। এটার জন্য ২০০ টাকা ধার্য করা হয়েছে। এটার জন্য ২০০ টাকা দিতে হবে। অনলাইনে আবেদন করতে পারেন। ফিজ জমা দিলেই পুরানো যাদের কার্ড আছে তারা নতুন স্মার্ট কার্ড পেতে পারেন।

মন্ত্রী বলেন, কিছু জায়গায় আগে কার্ড দেওয়া হয়েছিল। কিন্তু সেটা স্মার্ট কার্ড নয়। স্থানীয়ভাবে তৈরি করে দেওয়া হয়েছিল। সেটার সঙ্গে স্মার্ট কার্ডের অনেক ফারাক রয়েছে।

এদিকে প্রশ্ন উঠছে, চিপ পড়ার মতো ডিভাইস কি পুলিশের কাছে আছে? পরিবহণমন্ত্রী বলেন, সেটা তো বিশেষ ক্ষেত্রের ব্যাপার। পুলিশের কাছে সেই ম্য়ানেজমেন্ট আছে।

এদিকে পরিবহণমন্ত্রী জানিয়েছেন, সাধারণ মানুষ চায় বাস পরিষেবা। কিন্তু সেটা কে অপারেট করছে সেটা কেউ ভাবতে চায় না। ফ্র্যাঞ্চাইজি মোডে দিতে চাইছি কিছু বাস। আমরা ভাড়াটা সরকার নির্ধারিত রাখতে চাইছি।

সরকারি বাসের পরিস্থিতি নিয়ে মন্ত্রী বলেন, গাড়ি তো একটা যন্ত্র। সরকারি বাস রুগ্ন, ভেঙে পড়ছে এসব কথার কোনও মানে নেই। দ্রুতগতিতে বাসগুলি ফিট করা হচ্ছে।

 

বাংলার মুখ খবর
বন্ধ করুন

Latest News

ভাতপাতে মাছের সঙ্গে আঁশও খেয়ে ফেলেছেন? ভয় নেই, এর উপকার চমকে দেবে নরেন্দ্রপুরে ওভারহেডের তার ছিঁড়ে গেল, শিয়ালদা দক্ষিণে বন্ধ ট্রেন চলাচল ভিডিয়ো: বাইশ গজ নয় IPL 2024-র আগে ডান্স ফ্লোরে ব্র্যাভোকে চ্যালেঞ্জ জানালেন ধোনি WTC-র ইতিহাসে সব থেকে বেশি উইকেট, জাদেজাকে টপকে সেরা ১০-এ হেজেলউড মীন রাশির এই সপ্তাহ কেমন যাবে? জানুন এই সপ্তাহের রাশিফল কুম্ভ রাশির এই সপ্তাহ কেমন যাবে? জানুন এই সপ্তাহের রাশিফল মকর রাশির এই সপ্তাহ কেমন যাবে? জানুন এই সপ্তাহের রাশিফল মনোজ টিগ্গাকে আলিপুরদুয়ার লোকসভা কেন্দ্রে প্রার্থী করল বিজেপি, বাদ জন বারলা ধনু রাশির এই সপ্তাহ কেমন যাবে? জানুন এই সপ্তাহের রাশিফল ‘ফোনে ক্রিকেট দেখছিলেন দুই চালক', তার জেরেই অন্ধ্রের ট্রেন দুর্ঘটনা,বললেন বৈষ্ণব

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.