বাড়ি > বাংলার মুখ > কলকাতা > যন্ত্র বিকল হয়ে NRS-এর করোনা পরীক্ষাগারে হঠাৎ ধোঁয়া
ফাইল ছবি
ফাইল ছবি

যন্ত্র বিকল হয়ে NRS-এর করোনা পরীক্ষাগারে হঠাৎ ধোঁয়া

  • পরিস্থিতি স্বাভাবিক হলে দেখা যায় একটি বায়ো সেফটি ক্যাবিনেট বিকল হয়ে গিয়েছে। এই যন্ত্রের ভিতরে কোনও নমুনা রাখলে তা থেকে বাইরে সংক্রমণ ছড়ানোর সম্ভাবনা থাকে না।

নীল রতন সরকার মেডিক্যাল কলেজ ও হাসপাতালের সেন্ট্রাল ল্যাবরেটরিতে ধোঁয়া। এই ল্যাবরেটরিতে হচ্ছে করোনার নমুনা পরীক্ষাও। শুক্রবার দুপুরে হঠাৎ ল্যাবরেটরি থেকে ধোঁয়া বেরোতে দেখা যায়। সঙ্গে সঙ্গে ল্যাবরেটরির বিদ্যুৎসংযোগ বিচ্ছিন্ন করে দেন কর্মীরা। জানা গিয়েছে, ল্যাবরেটরির একটি বায়ো সেফটি ক্যাবিনেট বিকল হয়ে এই ঘটনা ঘটেছে। 

NRS হাসপাতালের সেন্ট্রাল ল্যাবরেটরিতে রয়েছে ২টি বায়ো সেফটি ক্যাবিনেট। যান্ত্রিক গোলোযোগের জন্য শুক্রবার দুপুরে তার একটি থেকে ধোঁয়া বেরোতে থাকে। আতঙ্কিত হয়ে ল্যাবরেটরি থেকে বেরিয়ে যান কর্মীরা। সঙ্গে সঙ্গে ল্যাবরেটরির বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে দেন তাঁরা। 

কিছুক্ষণ পরিস্থিতি স্বাভাবিক হলে দেখা যায় একটি বায়ো সেফটি ক্যাবিনেট বিকল হয়ে গিয়েছে। এই যন্ত্রের ভিতরে কোনও কিছু রাখলে তাতে বাইরে থেকে সংক্রমণ ছড়ানোর সম্ভাবনা থাকে না। বিকল্প বায়ো সেফটি ক্যাবিনেট দিয়ে কাজ চালানো হচ্ছে বলে জানানো হয়েছে। 

এদিন ঘটনার পর হাসপাতালে যন্ত্রটি সারাতে আসেন বিশেষজ্ঞরা। হাসপাতালের তরফে জানানো হয়েছে খুব দ্রুত পরিস্থিতি স্বাভাবিক হবে। তবে ঘটনার জেরে এদিন করোনা পরীক্ষার প্রক্রিয়া কিছুটা ব্যহত হয়েছে। 

 

বন্ধ করুন