বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > ছয় দশকে রাজ্যের বোমা শিল্পের কোনও অগ্রগতি হয়নি, অক্ষেপ তৃণমূল সাংসদ সৌগত রায়ের

ছয় দশকে রাজ্যের বোমা শিল্পের কোনও অগ্রগতি হয়নি, অক্ষেপ তৃণমূল সাংসদ সৌগত রায়ের

তৃণমূল সাংসদ সৌগত রায়

এদিন দমদমের সাংসদকে বলতে শোনা যায়, ‘আমরা ষাটের দশকে যে বোমা দেখেছি সেই একই বোমা রয়ে গেছে। ওই একটা কৌটোর মধ্যে নারকেলের দড়ি পেঁচিয়ে পটাশিয়াম ক্লোরেট আর আর্সেনিক ট্রাইসালফাইড, মোমছাল দিয়ে বোমা তৈরি।

বিগত কয়েক দশকে রাজ্যে বোমাশিল্পের অগ্রগতি নিয়ে তুমুল অসন্তোষ প্রকাশ করলেন তৃণমূল সাংসদ সৌগত রায়। রবিবার সংবাদমাধ্যমের সামনে তিনি বোমা তৈরির ফরমুলাও জানিয়ে দেন। যা শুনে সৌগতবাবুকে কটাক্ষ করছে বিরোধীরা।

এদিন দমদমের সাংসদকে বলতে শোনা যায়, ‘আমরা ষাটের দশকে যে বোমা দেখেছি সেই একই বোমা রয়ে গেছে। ওই একটা কৌটোর মধ্যে নারকেলের দড়ি পেঁচিয়ে পটাশিয়াম ক্লোরেট আর আর্সেনিক ট্রাইসালফাইড, মোমছাল দিয়ে বোমা তৈরি। তার সঙ্গে বল বিয়ারিং - পেরেক এগুলো ঢুকিয়ে দেওয়া হয়। আধুনিক বোমা পর্যন্ত এখানে তৈরি হয় না। বরাবর ছিল। আমাদের ছাত্রাবস্থাতেও দেখেছি। এটা কোনও সামগ্রিক আইনশৃঙ্খলার অবনতির দিকে আঙুল দেখায় না’।

সৌগতবাবুকে কটাক্ষ করে রাজ্য বিজেপি সভাপতি তথা উদ্ভিদবিদ্যার অধ্যাপক সুকান্ত মজুমদার বলেন, ‘আমি শুনলাম উনি বোমা বানানোর ফরমুলাও দিয়েছেন। পদার্থবিদ্যার অধ্যাপক ছিলেন, রাজনীতিতে অবসরের সময় হয়ে এসেছে। উনি ভালো করে জানেন মমতা বন্দ্যোপাধ্যায় আর ওনাকে প্রার্থী করবেন না। তাই নিজের বিষয় নিয়ে আবার পড়াশুনো শুরু করেছেন। তাই মাঝে মাঝে যাত্রাপালার বিবেকের মতো বিবেকের বাণী শোনাচ্ছেন’।

রাজ্যের বিভিন্ন জায়গায় বোমা ও অগ্নেয়াস্ত্র উদ্ধারের ঘটনায় আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে প্রশ্ন তুলছে বিরোধীরা। রবিবারই উত্তর ২৪ পরগনার দেগঙ্গায় তৃণমূলি পঞ্চায়েত সদস্যের নির্মিয়মান বাড়িতে বিস্ফোরণে ২ জন নির্মাণশ্রমিক আহত হয়েছেন। ওদিকে সিউড়িতে বালিঘাটের দখল নিয়ে কিশোর খুনের পর রাতভর চলেছে বোমাবাজি। সেই বোমার আওয়াজ তিনি পেয়েছেন বলে জানিয়েছেন বীরভূম সফররত রাজ্যের মন্ত্রী ফিরহাদ হাকিম।

 

বন্ধ করুন