বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > নির্বাচন সব সময়ই চ্যালেঞ্জের, কলকাতার নগরপালের দায়িত্ব নিয়ে বললেন সৌমেন মিত্র
সোমবার লালবাজারে অনুজ শর্মার হাত থেকে দায়িত্ব বুঝে নিচ্ছেন কলকাতার নতুন নগরপাল সৌমেন মিত্র। 
সোমবার লালবাজারে অনুজ শর্মার হাত থেকে দায়িত্ব বুঝে নিচ্ছেন কলকাতার নতুন নগরপাল সৌমেন মিত্র। 

নির্বাচন সব সময়ই চ্যালেঞ্জের, কলকাতার নগরপালের দায়িত্ব নিয়ে বললেন সৌমেন মিত্র

  • সোমবার লালবাজারে বিদায়ী নগরপাল অনুজ শর্মার কাছ থেকে দায়িত্বভার বুঝে নেন অনুজ শর্মা। এর পর সাংবাদিক বৈঠকে তিনি জানান, কলকাতার মানুষের নিরাপত্তা নিশ্চিত করা তাঁর প্রাথমিক দায়িত্ব।

যে কোনও নির্বাচনই চ্যালেঞ্জের। কিন্তু পেশাদারিত্ব দিয়ে সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচন নিশ্চিত করবে কলকাতা পুলিশ। সোমবার কলকাতার নগরপালের দায়িত্ব নিয়ে সাংবাদিক বৈঠকে এমনটাই জানালেন সৌমেন মিত্র। এদিন বিদায়ী নগরপাল অনুজ শর্মার কাছ থেকে আনুষ্ঠানিকভাবে দায়িত্ব বুঝে নেন তিনি। 

নির্বাচনের মুখে গত শনিবার নবান্ন থেকে প্রকাশিত নির্দেশিকায় মোট ২৪ জন পুলিশ আধিকারিকের বদলির নির্দেশ হয়েছিল। তার মধ্যে রয়েছেন কলকাতার বিদায়ী নগরপাল অনুজ শর্মাও। নবান্ন সূত্রে জানা যায়, একই পদে ৩ বছর অতিবাহিত হওয়ায় অনুজ শর্মা-সহ ওই আধিকারিকদের বদলি অবধারিত ছিল। ভোট ঘোষণার পর প্রশাসান পরিচালনার ভার কমিশনের হাতে গেলেই তাদের বদলি করা হত। তার আগেই তাদের নিয়মমাফিক বদলির নির্দেশ দিয়েছে সরকার। 

সোমবার লালবাজারে বিদায়ী নগরপাল অনুজ শর্মার কাছ থেকে দায়িত্বভার বুঝে নেন অনুজ শর্মা। এর পর সাংবাদিক বৈঠকে তিনি জানান, কলকাতার মানুষের নিরাপত্তা ও নাগরিক অধিকার নিশ্চিত করা তাঁর প্রাথমিক দায়িত্ব। মহিলা – শিশু – বিশেষ ভাবে সক্ষম মানুষদের সমস্যা সমাধানে বিশেষ জোর দেবেন তিনি। 

সঙ্গে তিনি বলেন, ‘পুলিশে যোগ দেওয়ার পর থেকেই নির্বাচন, আইন-শৃঙ্খলা ও অপরাধদমনে কাজ করতে হয় পুলিশ আধিকারিকদের। ফলে নির্বাচন কোনও নতুন জিনিস নয়। তবে যে কোনও নির্বাচনই চ্যালেঞ্জিং। কলকাতা পুলিশ পেশাদারিত্বের সঙ্গে সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচন নিশ্চিত করবে।’

বলে রাখি, গত বিধানসভা নির্বাচনের আগে প্রশাসনের দায়িত্বভার নেওয়ার পর কলকাতার তৎকালীন নগরপাল রাজীব কুমারকে সরিয়ে সৌমেন মিত্রকে সেই পদে বসিয়েছিল কমিশন। নির্বাচন শেষ হতে ফের রাজীব কুমারকে পুরনো পদে ফেরান মমতা। ১ মাসের কিছু বেশি সময় কলকাতার নগরপাল ছিলেন তিনি। আরেক বিধানসভা নির্বাচনের মুখে কলকাতা পুলিশের দায়িত্ব বর্তাল এই দুঁদে বাঙালি IPS-এর ওপরেই।

বন্ধ করুন