বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > নিয়মিত শারীরিক পরীক্ষা করিয়ে নিন, হৃদরোগ আগেই ধরা পড়তে পারে, বার্তা সৌরভের

নিয়মিত শারীরিক পরীক্ষা করিয়ে নিন, হৃদরোগ আগেই ধরা পড়তে পারে, বার্তা সৌরভের

সৌরভ গঙ্গোপাধ্যায়। (ফাইল ছবি, সৌজন্য রয়টার্স)

দেবী শেঠি জানান, সৌরভ যদি পরীক্ষা করতেন, তাহলে ১৫-২০ বছর আগেই হৃদরোগের বিষয়টি বোঝা যেত।

শারীরিক পরীক্ষায় তাঁর যে খামতি থেকে গিয়েছিল, তা যেন আর কারও না হয়। নিজের অভিজ্ঞতা থেকে দেশবাসীকে নিয়মিত শারীরিক পরীক্ষার বার্তা দিলেন সৌরভ গঙ্গোপাধ্যায়। যা হৃদরোগ এড়াতে পারে।

মঙ্গলবার সকালে ৯ টা ৩০ মিনিট নাগাদ উডল্যান্ডস হাসপাতালে আসেন বিশিষ্ট চিকিৎসক দেবী শেঠি। সৌরভের সঙ্গে দেখা করেন। পরে তিনি জানিয়ে দেন, নিয়মিত শারীরিক পরীক্ষার অভাবে সৌরভের হৃদরোগের বিষয়টি আগে ধরা পড়েনি। যদি পরীক্ষা করতেন, তাহলে ১৫-২০ বছর আগেই হৃদরোগের বিষয়টি বোঝা যেত। নির্দিষ্ট সময় অন্তর স্ক্যানের মতো যদি পরীক্ষা করতেন সৌরভ, তাহলে আগাম সংকেত মিলত। তা সত্ত্বেও সম্ভবত ব্যস্ততার কারণে যে কাজ করে উঠতে পারেননি, সেই কাজ যাতে বাকিরা করেন, সৌরভ সেই বার্তাও দিয়েছেন বলে জানান দেবী শেঠি।

গত শনিবার সৌরভ মৃদৃ হৃদরোগে আক্রান্ত হওয়ার পরই ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) সভাপতির ঘনিষ্ঠ মহল সূত্রে জানানো হয়েছিল, ২০০২-০৩ সাল নাগাদ শেষবার বিসিসিআই প্রেসিডেন্টের সম্পূর্ণ শারীরিক পরীক্ষা হয়েছিল। তারপরও আন্তর্জাতিক ক্রিকেটে ছিলেন সৌরভ। ২০০৮ সালে অবসর নেন। তা সত্ত্বেও মাঝের বছরগুলিতে খুঁটিনাটি শারীরিক পরীক্ষা হয়নি। আর সেই বিষয়টা যে কারও ক্ষেত্রে হতে পারে বলে মত চিকিৎসকদের।

সেই রেশ ধরেই দেবী শেঠি জানান, যতই ফিট হোন না কেন, যতই কড়া বিধিনিষেধের মধ্যে জীবনযাপন করুন না কেন, যদি না নিয়মিত শারীরিক পরীক্ষা করানো হয়, তাহলে হৃদরোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা আছে। বছরে একবার বা দু'বছরে একবার শারীরিক পরীক্ষা করানোর অবশ্যই উচিত। দেবী শেঠি বলেন, ‘সৌরভ আমায় এই বার্তাটা দিয়েছেন। আমার মতে, এটা আপনাদের সকলকে জানিয়ে দেওয়া উচিত।’

বাংলার মুখ খবর
বন্ধ করুন

Latest News

শুক্র থেকে বৃষ্টি শুরু বাংলায়; শনি, রবি ও সোমে ৪০ কিমিতে হবে ঝড়, কোথায় সতর্কতা? ক্রেডিট কার্ড থেকে পেটিএম ব্যাঙ্ক, GST- মার্চে টাকার কোন কোন নিয়ম পালটে যাচ্ছে? ‘এতটাও আশা করা হয়নি’, মোদীর সংস্কার নীতিতেই বাজিমাত অর্থনীতির, বাহবা শিল্পমহলের মার্চের শুরুতেই বাড়ল LPG সিলিন্ডারের দাম, কলকাতায় রান্নার গ্যাসের দর কত পড়বে? ODI স্ট্যাটাস পাওয়া দলের বিরুদ্ধে সব থেকে কম বয়সে T20I সেঞ্চুরি, যশস্বী-জাজাইকে টপকে বিশ্বরেকর্ড লেভিটের দু-মাসের অন্তঃসত্ত্বা দীপিকা, এয়ারপোর্টে বউকে আগলে রাখলেন রণবীর দেশের জন্য জান দিতে প্রস্তুত ‘যোদ্ধা’ই হাইজ্যাকার! ফের আর্মি ইউনিফর্মে সিদ্ধার্থ WPL 2024: জলে গেল মন্ধনার দাপুটে হাফ-সেঞ্চুরি, শেফালির ব্যাটে লড়াকু জয় দিল্লির একটানা ৬ দিন পরীক্ষা! ২০২৫ সালের উচ্চমাধ্যমিকের পুরো রুটিন দেখুন, কটায় শুরু হবে? ইস্টবেঙ্গলকে হারিয়ে মোহনবাগানদের পিছনে ফেলে এক নম্বর স্থান মজবুত করল ওড়িশা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.