বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > সরস্বতী পুজো উপলক্ষ্যে স্পেশাল থালি পঞ্চায়েত দফতরের, কী থাকছে মেনুতে?‌ জানুন
প্যাকেজ ঘোষণা করল পঞ্চায়েত দফতর।

সরস্বতী পুজো উপলক্ষ্যে স্পেশাল থালি পঞ্চায়েত দফতরের, কী থাকছে মেনুতে?‌ জানুন

  • শুক্রবার থেকে রবিবার পর্যন্ত থাকবে সরস্বতী পুজোর স্পেশাল মেনু রাখা হয়েছে। আর সঙ্গে বাগদেবীর প্রসাদ থাকবে বিনামূল্যে।

আর হাতে মাত্র একটা দিন। তারপরই সরস্বতী পুজো হবে স্কুল, পাড়ার ক্লাব থেকে বাড়িতে বাড়িতে। পরের দিন ষষ্ঠীতে গোটা সেদ্ধ খাওয়ার রীতি আছে বাংলার ঘরে ঘরে। সরস্বতী পুজোয় খিচুড়ি, লাবড়া আর কুলের চাটনি চিরাচরিত খাবার। পদ্মাপারের পুজোয় জোড়া ইলিশের আয়োজন হয়। এবার প্যাকেজ ঘোষণা করল পঞ্চায়েত দফতর। শুক্রবার থেকে রবিবার পর্যন্ত থাকবে সরস্বতী পুজোর স্পেশাল মেনু রাখা হয়েছে। আর সঙ্গে বাগদেবীর প্রসাদ থাকবে বিনামূল্যে।

কী থাকছে স্পেশাল মেনুতে?‌ এবার সরস্বতী পুজো উপলক্ষ্যে থাকছে স্পেশাল থালি। শুক্রবার দুপুরের মেনুতে থাকছে গোবিন্দভোগ চালের খিচুড়ি, লাবড়া, বাঁধাকপির ঘণ্ট, বেগুনি, কুলের চাটনি, বাঁধাকপি এবং পায়েস। দাম মাত্র ২৫০ টাকা। রবিবার থাকবে ইলিশ মাছের বিশেষ থালি। সেখানে থাকছে সরু চালের ভাত, মাছের মাথা নিয়ে মুগ ডাল, ইলিশ মাছ ভাজা, সর্ষে ইলিশ, চাটনি ও মিষ্টি। দাম মাত্র ৫০০ টাকা। যা নিয়ে চর্চা শুরু হয়েছে।

আর কী থাকছে মেনুতে?‌ এখানে অভিনব মেনু হিসাবে রাখা হয়েছে গোটা সেদ্ধ। যার প্যাকেজ ১০০ টাকা। বেগুন, সিম–সহ যেসব উপকরণ দরকার হয় গোটা সেদ্ধতে তার সবই থাকছে। যেহেতু এই রীতিতে শুধু সেদ্ধ আনাজই খেতে হয়, তাই জৈব পদ্ধতির চাষের আনাজই রাখা হচ্ছে। এই প্যাকেজের সঙ্গে থাকবে বেকড রসগোল্লাও।

কিভাবে মিলবে এই মেনু?‌ পঞ্চায়েত দফতর দুটি নম্বর প্রকাশ করেছে। একটি ৬২৯০২২৫৮৫৯ আর দ্বিতীয় ৮১৭০৮৮৭৭৯৪। এই নম্বরে হোয়াটসঅ্যাপ করলেই সুস্বাদু মেনু হোম ডেলিভারি মিলবে। ওয়েস্ট বেঙ্গল কমপ্রিহেন্সিভ এরিয়া ডেভেলপমেন্ট কর্পোরেশনের প্রধান কর্তা সৌম্যজিৎ দাস বলেন, ‘‌আমরা কোভিড স্পেশাল থালি শুরু করেছিলাম পৌষ পার্বণের আগে। ভালো সাড়া মিলেছে সেই উদ্যোগ থেকে। প্রথম সপ্তাহেই আমরা দু’লক্ষ টাকার বেশি বিক্রি করেছি ওই স্পেশাল থালি। এবার সরস্বতী পুজোর থালি সাজিয়েছি আমরা। যাঁরা এই উৎসবে একটু স্বাদ বদল করতে চান তাঁদের ভালোই লাগবে।’‌

বন্ধ করুন