বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > সাগর দত্ত মেডিক্যালে হবে রাশিয়ার স্পুটনিক ভি টিকার পরীক্ষামূলক প্রয়োগ
স্পুটনিক ভি টিয়ার ২টি ভায়াল। প্রতীকি ছবি
স্পুটনিক ভি টিয়ার ২টি ভায়াল। প্রতীকি ছবি

সাগর দত্ত মেডিক্যালে হবে রাশিয়ার স্পুটনিক ভি টিকার পরীক্ষামূলক প্রয়োগ

  • জানা গিয়েছে প্রথম পর্যায়ে পশ্চিমবঙ্গে ১২ জনের দেহে প্রয়োগের লক্ষ্যমাত্রা থাকলেও তা বেড়ে ২০ হতে পারে।

গোটা দেশের সঙ্গে পশ্চিমবঙ্গেও শুরু হতে চলেছে রাশিয়ার স্পুটনিক ভি ভ্যাকসিনের পরীক্ষামূলক প্রয়োগ। এজন্য গোটা দেশে যে প্রতিষ্ঠানগুলিকে বাছাই করা হয়েছে তার মধ্যে রয়েছে কলকাতা লাগোয়া বরাহনগরের সাগরদত্ত মেডিক্যাল কলেজ ও হাসপাতাল। সেখানে অন্তত ১২ জনের দেহে স্পুটনিক ভি ভ্যাকসিন দ্বিতীয় পর্যায়ে পরীক্ষামূলক ভাবে প্রয়োগ হবে। তবে অপেক্ষা কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রেকের এথিকস কমিটির ছাড়পত্র। 

ভারতে স্পুটনিক ভি ভ্যাকসিনের পরীক্ষার বরাত পেয়েছে ডক্টর রেড্ডিস ল্যাবস নামে একটি বেসরকারি গবেষণা সংস্থা। তারাই গোটা দেশে বিভিন্ন প্রতিষ্ঠানের মাধ্যমে নির্বাচিত প্রার্থীদের দেহে ভ্যাকসিন প্রয়োগ করবে। গোটা দেশে দ্বিতীয় পর্যায়ে স্পুটনিক ভি ভ্যাকসিন পরীক্ষামূলক প্রয়োগ হবে ১০০ জনের দেহে। তার মধ্যে নাম রয়েছে পশ্চিমবঙ্গেরও।

জানা গিয়েছে প্রথম পর্যায়ে পশ্চিমবঙ্গে ১২ জনের দেহে প্রয়োগের লক্ষ্যমাত্রা থাকলেও তা বেড়ে ২০ হতে পারে। ভ্যাকসিনের ফল জানা যাবে নভেম্বরের শেষে। ফল আশানুরুপ হলে তৃতীয় পর্যায়ের পরীক্ষায় আরও ২ হাসপাতালে প্রয়োগ করা হবে ভ্যাকসিন। তবে সেই প্রক্রিয়া শুরু হতে বছর শেষ হয়ে যেতে পারে।

তবে চিকিৎসকরা জানিয়েছেন, এখনই খুব আশাবাদী হওয়ার কারণ নেই। টিকা তৈরির দীর্ঘ প্রক্রিয়ায় এটি একটি পর্যায় মাত্র। আরও বেশ কয়েকটি ধাপ পেরোলে তবে বাজারে আসবে টিকা। 

 

বন্ধ করুন