বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Squall over Kolkata: সোমে কলকাতার ওপর দিয়ে বয়ে যাওয়া ৮৪ কিমি বেগের ঝড়ের উৎস কোথায়?

Squall over Kolkata: সোমে কলকাতার ওপর দিয়ে বয়ে যাওয়া ৮৪ কিমি বেগের ঝড়ের উৎস কোথায়?

সোমবার তাণ্ডব চলে কলকাকায় (Sudipta Banerjee)

হাওয়া অফিস জানায়, গতকাল স্কোয়াল লাইন তৈরি হওয়াতেই দক্ষিণবঙ্গের প্রায় সব জেলায় ঝড়বৃষ্টি হয়েছিল। পাশাপাশি ঝড়ের তীব্রতাও ছিল এত বেশি। হাওয়া অফিস জানিয়েছে, গতকাল দক্ষিণবঙ্গের ওপর বিরাজমান বজ্রগর্ভ মেঘের উচ্চতা ছিল অন্তত ১৪ কিলোমিটার। এত উঁচুতে মেঘ থাকায় তাণ্ডবও ততোধিক বেশি ছিল।

সোমবার বিকেলে আচমকাই আকাশ কালো হয়ে যায়। শুরু হয় তুমুল ঝড়বৃষ্টি। কলকাতার আলিপুরে একসময়ে সেই ঝড়ের গতি পৌঁছে গিয়েছিল ৮৪ কিমি প্রতি ঘণ্টায়। গাছ, বাতিস্তম্ভ উপড়ে পড়ে যায় মাটিতে। রাজ্যে মৃত্যু হয়েছে ৯ জনের। তবে এই ঝড়ের উৎস কোথায়? কী কারণে আগাম পূর্বাভাস ছাড়াই এই ধরনের তাণ্ডব দেখা গেল কলকাতা ও আশেপাশের অঞ্চল? গতকাল আলিপুরে তিন মিনিট ধরে ঘণ্টায় ৮৪ কিলোমিটার বেগে দাপিয়েছিল কালবৈশাখী। এর কারণ ব্যাখ্যা করতে গিয়ে আলিপুর হাওয়া অফিসের তরফে জানানো হয়, সোমবার দুপুরে রাঁচির পূর্ব দিকে তৈরি হয়েছিল একটি মেঘপুঞ্জ। এরপর ধীরে ধীরে সেই মেঘপুঞ্জের কারণে মেঘ জমে পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমানের আকাশেও। তৈরি হয় 'স্কোয়াল লাইন'। এর জেরেই দক্ষিণবঙ্গে গতকালকে এই তাণ্ডব দেখা দিয়েছিল। (আরও পড়ুন: আজ বাংলা জুড়ে হবে ঝড়বৃষ্টি, তাপপ্রবাহেরও সতর্কতা জারি, রইল আবহাওয়ার পূর্বাভাস)

হাওয়া অফিস জানায়, গতকাল স্কোয়াল লাইন তৈরি হওয়াতেই দক্ষিণবঙ্গের প্রায় সব জেলায় ঝড়বৃষ্টি হয়েছিল। পাশাপাশি ঝড়ের তীব্রতাও ছিল এত বেশি। হাওয়া অফিস জানিয়েছে, গতকাল দক্ষিণবঙ্গের ওপর বিরাজমান বজ্রগর্ভ মেঘের উচ্চতা ছিল অন্তত ১৪ কিলোমিটার। এত উঁচুতে মেঘ থাকায় তাণ্ডবও ততোধিক বেশি ছিল। আবহাওয়া দফতর সূত্রে খবর, সোমবার বিকাল ৫টা ৪১ মিনিটে সর্বোচ্চ ৮৪ কিমি বেগে কালবৈশাখী ঝড় বইতে শুরু করে। তা ৩ মিনিট স্থায়ী ছিল। এরপর সন্ধ্যা ৬টা নাগাদ দমদম এলাকায় ৬২ কিমি বেগে ঝড় বইতে শুরু করে। সেই ঝড় স্থায়ী হয় ১ মিনিটের জন্য।

আরও পড়ুন: সোমের তাণ্ডবের পর মঙ্গলেও কি ঝড়বৃষ্টি হবে কলকাতায়? কী বলছে হাওয়া অফিস

কলকাতার পাশাপাশি গতকাল হাওড়া, নদিয়া, দুই ২৪ পরগনাতেও প্রবল ঝড়ের তাণ্ডব চলেছিল। জেলায় জেলায় এই তাণ্ডবের বলি হয়েছেন অন্তত ৯ জন। মৃতদের মধ্যে ১২ বছরের এক নাবালিকাও রয়েছেন। তার নাম, খুশবু যাদব। হাওড়ার শিবপুরে পিকে রায় লেনে টিউশন পড়তে গিয়েছিল খুশবু। ফেরার সময় বিদ্যুতের তারে পা জড়িয়ে মৃত্যু হয় তার। এদিকে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলায় কালবৈশাখীর জেরে ব্যাহত হয় রেল পরিষেবা। দমদম আন্তর্জাতিক বিমাবন্দরে উড়ান পরিষেবাও ব্যাহত হয়েছিল গতকাল। উল্লেখ্য, বিহার থেকে ওড়িশা পর্যন্ত শক্তিশালী নিম্নচাপ অক্ষরেখা তৈরি হয়। এর জেরে বঙ্গোপসাগর থেকে প্রচুর পরিমাণে জলীয় বাষ্প বঙ্গে প্রবেশ করতে শুরু করেছে। এতদিন ঘূর্ণিঝড় মোখার কারণে যা ভাদা পাচ্ছিল। এর জেরে সোমবারের মতো আগামী কয়েকদিনও দক্ষিণবঙ্গের জেলায় জেলায় বৃষ্টি জারি থাকবে। সঙ্গে ঝোড়ো হাওয়া বইবে। জারি করা হয়েছে হলুদ সতর্কতা।

 

বাংলার মুখ খবর

Latest News

আইপিএলের প্লে অফে ভারতীয় টি২০ বিশ্বকাপ স্কোয়াডের কতজন ক্রিকেটার রয়েছেন? ২০২৪ আইপিএলে সবথেকে বড় ছক্কা মেরেছেন ধোনি, প্রথম পাঁচে বাকিরা কারা? প্রথমবার রান্নাঘরে ঢুকেই কেলেঙ্কারি বাঁধান ঋদ্ধিমা! গৌরব বললেন, ‘পারলে একটা…’ Bvlgari ইভেন্টে নয়া হেয়ারস্টাইলে দেশি গার্ল,নিমেষেই লাইমলাইট কাড়লেন প্রিয়াঙ্কা 'মমতা কত টাকায় বিক্রি হও?' মন্তব্যের জের, অভিজিতের বিরুদ্ধে কড়া পদক্ষেপ কমিশনের ভোট দেননি বিজেপি সাংসদ জয়ন্ত সিনহা, অবস্থান জানতে শোকজ নোটিশ পাঠাল দল পুরুলিয়ার নতুন SP হলেন আশিস মৌর্য, কন্টাইয়ের SDPO-র দায়িত্ব পেলেন আজহারউদ্দিন সরকার গঠনের ১৮ মাসের মধ্যে চতুর্থবার আস্থা ভোট, ফের জয়ী হলেন নেপালের PM প্রচণ্ড ব্যর্থ ঋদ্ধি, গড়পড়তা শাহবাজ, IPL 2024-এ বাংলার ধ্বজা তুলে ধরলেন অভিষেক-মুকেশ ৫ দফাতেই ৩১০ আসন পার BJP-র, দাবি শাহের, বাংলায় আসছে কত?

Latest IPL News

ইমপ্যাক্ট প্লেয়ারের নিয়মই বদলে দিয়েছে কেরিয়ার, HT বাংলায় Exclusive অভিষেক পোড়েল বিরাটের সঙ্গে একমত, ODI থেকে ২ বলের নিয়ম তুলে দেওয়ার পক্ষে গম্ভীর 'L' দেখিয়ে কেন সেলিব্রেশন? কোয়ালিফায়ারের আগে গোপন রহস্য ফাঁস করলেন KKR-র 'বিপদ' হস্তক্ষেপ করব না,ধোনি যখন সিদ্ধান্ত নেবে তখন জানাবে-রহস্য জিইয়ে রাখল সিএসকে সিইও জুনিয়র ক্রিকেটে নির্বাচকদের পা ধরিনি, তাই দলে সুযোগ পাইনি… বিস্ফোরক গম্ভীর বিরাটের ব্যাটিং বা রবীন্দ্র-র রান আউট নয়, এই ঘটনাকে টার্নিং পয়েন্ট বলছেন যশ বেইমানি করেনি ইসিবি, আইপিএলের সূচির দিকেই আঙুল তুললেন পঞ্জাব কোচ বাঙ্গার রাহুল দ্রাবিড় পরবর্তী কোচ খুঁজতে মহেন্দ্র সিং ধোনির দ্বারস্থ বিসিসিআই! আইপিএল ভারতীয় দলে ঢোকার শর্টকাট না হয়ে যায়… কুপ্রভাবের কথা গৌতম গম্ভীরের গলায় পেশীর চোটের চিকিৎসা করাতে লন্ডনে যেতে চলেছেন MSD,ফিরেই ভবিষ্যৎ নিয়ে সিদ্ধান্ত

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.