বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > যন্ত্রে ভরসা নেই, অবাক কারণে হাতে কলমে OMR শিট পরীক্ষা করতে চায় SSC

যন্ত্রে ভরসা নেই, অবাক কারণে হাতে কলমে OMR শিট পরীক্ষা করতে চায় SSC

প্রতীকী ছবি

কমিশনের এই সিদ্ধান্ত নিয়ে একাধিক প্রশ্ন উঠছে। প্রথমত, CBI গাজিয়াবাদের সার্ভার থেকে উদ্ধার নম্বরের সঙ্গে SSC-র দফতর থেকে উদ্ধার নম্বরের তুলনা করেছে। ফলে OMR শিটে দেওয়া উত্তরের ভিত্তিতে CBI মূল্যায়ণই করেনি। তাহলে কারচুপি যে হয়েছে সেব্যাপারে প্রশ্ন থাকছে কী করে?

শিক্ষক নিয়োগ দুর্নীতিতে লাগাতার আদালতের ভর্ৎসনার মুখে পড়ে এবার হাতে কলমে OMR শিট পরীক্ষা করার সিদ্ধান্ত নিল SSC. কমিশন সূত্রে এমনই জানানো হয়েছে, তবে যে যুক্তিতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে তা নিয়ে একাধিক প্রশ্ন উঠছে।

SSC নিয়োগ দুর্নীতিতে গাজিয়াবাদে গিয়ে OMR শিট পরীক্ষাকারী সংস্থা NYSA-র দফতর থেকে হার্ড ডিস্ক উদ্ধার করে CBI. সেই হার্ড ডিস্কে থাকা তথ্য SSC-র দফতর থেকে উদ্ধার নথির সঙ্গে তুলনা করে তদন্তকারীরা জানতে পারেন, মোট ৮,১৬৩টি OMR শিটে নম্বর কারচুপি করা হয়েছে। এর মধ্যে গ্রুপ ডির ১৯১১ জনের চাকরি ইতিমধ্যে চলে গিয়েছে। SLST-তে ৮০৫ জনের OMR শিটে কারচুপি হয়েছে বলে স্বীকার করেছে কমিশন। তাদের মধ্যে ৬১৮ জনকে বহিষ্কার করা হয়েছে। বাকিদের নিয়ে পদক্ষেপ করার কথা বিবেচনা করছেন কমিশনের কর্তারা। কমিশনের দাবি, ওই ১৮৭ জনের নম্বরের ফারাক খুবই কম। তাদের ১ বা ২ নম্বর বেড়েছে। এটা OMR শিট পরীক্ষা করার ভুল না কারচুপি সেব্যাপারে নিশ্চিত হতে চান তাঁরা। এর জেরেই কমিশনের সিদ্ধান্ত এই ধরণের বিভ্রান্তি থেকে ভবিষ্যতে বাঁচতে হাতে কলমে OMR শিট পরীক্ষা করবে কমিশন।

তবে কমিশনের এই সিদ্ধান্ত নিয়ে একাধিক প্রশ্ন উঠছে। প্রথমত, CBI গাজিয়াবাদের সার্ভার থেকে উদ্ধার নম্বরের সঙ্গে SSC-র দফতর থেকে উদ্ধার নম্বরের তুলনা করেছে। ফলে OMR শিটে দেওয়া উত্তরের ভিত্তিতে CBI মূল্যায়ণই করেনি। তাহলে কারচুপি যে হয়েছে সেব্যাপারে প্রশ্ন থাকছে কী করে? দ্বিতীয়ত, গত ১১ ডিসেম্বরের টেটে পরীক্ষার্থীদের কার্বন কপি বাড়ি নিয়ে যেতে দিয়েছিল SSC. কিন্তু কোনও পরীক্ষায় যদি তা না দেওয়া হয়, তার পর উত্তরপত্র বিকৃত হলে কারও পক্ষে বোঝা সম্ভব হবে না। তৃতীয়ত, বিশ্বে লক্ষ লক্ষ পরীক্ষা হয় OMR শিটের মাধ্যমে। কয়েক দশক ধরে এই ব্যবস্থার গ্রহণযোগ্যতা নিয়ে কোনও প্রশ্ন ওঠেনি। তাহলে হঠাৎ SSC-র মনে এই নিয়ে প্রশ্ন জাগছে কেন? আর OMR শিট হাতে পরীক্ষা করা হলে OMR শিট ব্যবহারের প্রাসঙ্গিকতা কী রইল?

বিরোধীদের দাবি, ভবিষ্যতে দুর্নীতি করে ধরা পড়ার হাত থেকে বাঁচতে নতুন ফন্দি করছে SSC. OMR শিট কম্পিউটারে পরীক্ষা না হলে কোথাও তার ছবি সেভ থাকবে না। ফলে দুর্নীতি ধরা প্রায় অসম্ভব হবে।

 

বাংলার মুখ খবর

Latest News

৭ বলিউড স্টার যাঁরা তাদের অভিনয় জীবন শুরু করেছিলেন ছোট পর্দা দিয়ে ‘এই লম্পটকে কি ভোট দেবেন আপনারা?’ সৌমিত্র খাঁর বিরুদ্ধে পোস্টারে ছয়লাপ বিষ্ণুপুর বেবি বাম্পকে 'নকল' তকমা নেটপাড়ার, জনসমক্ষে এসে হঠাৎ পেশা বদলানোর কথা বলল দীপিকা বাংলাদেশকে হারিয়ে লাফাচ্ছে USA, বিশ্বকাপে ভারত-পাককে হারানোর হুঁশিয়ারি আলি খানের গুগলের ড্রোন তৈরি হতে পারে ভারতে, ইউনিট হবে ওই শহরে! বাড়বে চাকরির সুযোগ হু হু করে বাড়বে ধন সম্পত্তি, শনির কৃপায় ৮৮ দিন টানা লাভ বহু রাশির! লাকি কারা? ঘূর্ণিঝড়ে প্রবল বৃষ্টিতে ভাসবে বাংলা, জেলায় ১২০ কিমিতে ঝড়, কলকাতায় ছোঁবে ১০০! কানাইয়ার সঙ্গে দিল্লি মেট্রোয় রাহুল, সহযাত্রী পেনশন পাচ্ছেন না শুনে কী করলেন? দশমের বোর্ড পরীক্ষায় ৯৯.৭% নম্বর প্রাপ্ত পিওন জানেন না লিখতে পড়তে! তদন্ত শুরু কবে অবসর নেবেন কোহলি? হঠাৎ করেই বিশ্বকে অবাক করে দেবেন বিরাট, মাইকেল ভনের দাবি

Latest IPL News

কবে অবসর নেবেন কোহলি? হঠাৎ করেই বিশ্বকে অবাক করে দেবেন বিরাট, মাইকেল ভনের দাবি তাহলে হয়তো RCB অনেক আগেই IPL জিতে যেত… অম্বাতি রায়ডুর নিশানায় বিরাট কোহলি? IPL 2024: ১৩ বছর পর ফের চিপকে আইপিএলের শিরোপা জয়ের সন্ধানে নামবেন অশ্বিন T20 WC 2024-এর আগে অবসরের ইঙ্গিত দিলেন শিখর ধাওয়ান! IPL Qualifier 2 SRH vs RR: পিচ থেকে আবহাওয়া, কেমন হবে দুই দলের সম্ভাব্য একাদশ ভারতীয় দলে অনেক চাপ ও রাজনীতি আছে: ল্যাঙ্গারকে সত্যিটা ফাঁস করলেন কেএল রাহুল T20 WC 2024: বাটলারদের দলে ম্যান সিটির সদস্য, RCB-র থেকে শিখতে চায় ইংল্যান্ড ভারতের পরবর্তী কোচ কি ফ্লেমিং? কার্যত উত্তর দিয়ে দিলেন CSK CEO ঠিক সময় সিদ্ধান্ত জানাবে ধোনি, আশা করি IPL 2025-এও ওকে পাব, আত্মবিশ্বাসী CSK CEO IPL 2024-ইমপ্যাক্ট রুল না থাকলেও এত রান উঠত,অধিনায়ক রোহিতের পাল্টা মেরুতে অশ্বিন

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.