বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > SSC Recruitment 2022: OMR শিটে পরীক্ষা-সহ নয়া ধাঁচে প্রশ্নপত্র - দুর্নীতি রুখতে নিয়োগে নয়া ভাবনা SSC-র

SSC Recruitment 2022: OMR শিটে পরীক্ষা-সহ নয়া ধাঁচে প্রশ্নপত্র - দুর্নীতি রুখতে নিয়োগে নয়া ভাবনা SSC-র

 পরীক্ষা

SSC Recruitment 2022: ইতিমধ্যে রাজ্য সরকারের কাছ থেকে সবুজ সংকেত পেয়ে প্রধান শিক্ষক নিয়োগের ক্ষেত্রে বদল আনা হয়েছে। আগে ‘‌লিঙ্গ’‌ ও ‘‌মাধ্যম’‌ এই দুই বিষয়ের ওপর দাঁড়িয়ে প্রধান শিক্ষক নিয়োগ হত, এখন এই দুটি বিষয় ছাড়াও সংরক্ষণের বিষয়টিও বিবেচ্য হবে।

এসএসসি নিয়োগ দুর্নীতি নিয়ে একাধিক মামলায় মুখ পুড়েছে রাজ্য সরকারের। পরীক্ষা ব্যবস্থায় স্বচ্ছতা নিয়ে বারে বারে প্রশ্ন উঠতে শুরু করেছে। ভবিষ্যতে যাতে এসএসসি পরীক্ষা নিয়ে আর কোনও বিতর্ক দেখা না দেয়, সেজন্য ওএমআর শিটে পরীক্ষা নেওয়ার ভাবনাচিন্তা শুরু করেছে এসএসসি কর্তৃপক্ষ। এর ফলে পরীক্ষায় স্বচ্ছতা বজায় থাকবে বলেই মনে করা হচ্ছে।

এসএসসি সূত্রে খবর, শিক্ষক নিয়োগের পরীক্ষা থেকে শুরু করে নিয়োগ পর্ব, পুরো প্রক্রিয়াই যাতে স্বল্পমেয়াদি হয়, সেই চিন্তাভাবনা করা হচ্ছে। সেজন্য পরীক্ষার প্রশ্নপত্রে বদল আনার কথা ভাবা হচ্ছে। বড় প্রশ্ন নয়, ছোটো প্রশ্ন দিয়ে প্রশ্নপত্র সাজাতে হবে আর ওএমআর শিটে পরীক্ষা নেওয়া হবে। ওএমআর শিটে পরীক্ষা নিলে সেখানে স্ক্যান করার সুবিধা থাকায় ভুয়ো পরীক্ষার্থীর কোনও সমস্যা থাকবে না বলেই মনে করা হচ্ছে। তবে বিষয়টি নিয়ে কোনও চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। পরিকল্পনা স্তরেই রয়েছে। একইসঙ্গে পরীক্ষার পর কাউন্সেলিং পর্বের সময়সীমা যাতে কম করা যায়, সেই বিষয়েও চিন্তাভাবনা চলছে।

ইতিমধ্যে রাজ্য সরকারের কাছ থেকে সবুজ সংকেত পেয়ে প্রধান শিক্ষক নিয়োগের ক্ষেত্রে বদল আনা হয়েছে। আগে ‘‌লিঙ্গ’‌ ও ‘‌মাধ্যম’‌ এই দুই বিষয়ের ওপর দাঁড়িয়ে প্রধান শিক্ষক নিয়োগ হত, এখন এই দুটি বিষয় ছাড়াও সংরক্ষণের বিষয়টিও বিবেচ্য হবে। উল্লেখ্য, একাদশ–দ্বাদশ, নবম–দশম শ্রেণির পরীক্ষায় নিয়োগ সংক্রান্ত দুর্নীতির জেরে তোলপাড় রাজ্য রাজনীতি। নিয়োগ দুর্নীতিতে জড়িয়ে পড়েছে রাজ্যের মন্ত্রীর নাম। তদন্ত করছে সিবিআই। এসএসসির এই নিয়োগ দুর্নীতিকে ঘিরে প্রবল অস্বস্তির মুখে পড়েছে রাজ্যের শাসক দল তৃণমূল।

বাংলার মুখ খবর

Latest News

'জামিন পেতে কি প্যারালাইসিসের ঝুঁকি নেব'?সুগার নিয়ে EDর দাবির পাল্টা দিলেন কেজরি ফেডারেশন কর্তাদের গাফিলতি, অলিম্পিক্সে শ্যুটিংয়ে সাফল্য নিয়ে অনিশ্চিত যশপাল রানা ৬ বছরের ছোট বরের সঙ্গে শুভদৃষ্টিতে লাজুক রূপাঞ্জনা, দেখুন বিয়ের নানান মুহূর্ত… রাজ্যে ৩ আসনের ভোটগ্রহণে কত শতাংশ ভোট পড়ল? কী জানাল নির্বাচন কমিশন? পন্তকে ঘিরে DC-র খেলোয়াড়দের বাচ্চারা, ফিরল পেইনের বেবি সিটার স্লেজিংয়ের স্মৃতি আগামিকাল কেমন কাটবে দিন? মেষ থেকে মীনের মধ্যে লাকি কারা! রইল ২০ এপ্রিলের রাশিফল চোখের পাতা পড়ার আগে বলুন তো ছবিতে কয়টি সংখ্যা দেখছেন? কনসার্ট শুনতে হাজির এ কে! ৩ মাসের শিশুকে দেখে এটাই করলেন অরিজিৎ বাংলাদেশে মন্দিরে আগুন, সন্দেহের বশে ৭ জনকে হাত - পা বেঁধে পেটাল জনতা, মৃত ২ 'আপনি মারা গিয়েছেন', ভোটার কার্ড নিয়ে ভোট দিতে এসে শুনলেন ব্যক্তি!

Latest IPL News

পন্তকে ঘিরে DC-র খেলোয়াড়দের বাচ্চারা, ফিরল পেইনের বেবি সিটার স্লেজিংয়ের স্মৃতি 'তোমার প্রিয় ক্রিকেটার বুমরাহ'?প্রশ্ন ইশানের,ভক্তের উত্তরে বুমরাহ বললেন-গুড চয়েস স্মার্ট রিপ্লে সিস্টেম কীভাবে IPL 2024-এ বিপ্লব এনেছে- তুলে ধরলেন শ্রীনাথ ও মেনন পরের আইপিএলেও খেলবেন ধোনি? রায়নার উত্তর নিয়ে জল্পনা - ভিডিয়ো IPL 2024: LSG vs CSK ম্যাচের আগে ধোনির প্রসঙ্গে অতীতের কোন কথা বললেন রাহুল? মুম্বইয়ের সংসারে অবশেষে মিলে সুর মেরা তুমহারা, রোহিতের আলিঙ্গন হার্দিককে ছেলে অন্ত প্রাণ বাবা!ছেলেকে উদ্দেশ্য করেই সোশ্যাল মিডিয়াতে বার্তা শিখর ধাওয়ানের T20 WC 2024-এর আগে কি সম্পূর্ণ সুস্থ হয়ে উঠবেন সূর্যকুমার! কী বললেন ‘SKY’? ‘স্বপ্ন সত্যি হয়েছে’, বুমরাহকে সুইপ শটে ছয় মেরে বলছেন আশুতোষ- ভিডিয়ো T20 ফর্ম্যাটে বল করাটা বেশ কঠিন- IPL-এ আগুন ঝরানোর পরেও স্বীকারোক্তি বুমরাহের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.