বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > SSC Recruitment 2022: OMR শিটে পরীক্ষা-সহ নয়া ধাঁচে প্রশ্নপত্র - দুর্নীতি রুখতে নিয়োগে নয়া ভাবনা SSC-র
 পরীক্ষা

SSC Recruitment 2022: OMR শিটে পরীক্ষা-সহ নয়া ধাঁচে প্রশ্নপত্র - দুর্নীতি রুখতে নিয়োগে নয়া ভাবনা SSC-র

  • SSC Recruitment 2022: ইতিমধ্যে রাজ্য সরকারের কাছ থেকে সবুজ সংকেত পেয়ে প্রধান শিক্ষক নিয়োগের ক্ষেত্রে বদল আনা হয়েছে। আগে ‘‌লিঙ্গ’‌ ও ‘‌মাধ্যম’‌ এই দুই বিষয়ের ওপর দাঁড়িয়ে প্রধান শিক্ষক নিয়োগ হত, এখন এই দুটি বিষয় ছাড়াও সংরক্ষণের বিষয়টিও বিবেচ্য হবে।

এসএসসি নিয়োগ দুর্নীতি নিয়ে একাধিক মামলায় মুখ পুড়েছে রাজ্য সরকারের। পরীক্ষা ব্যবস্থায় স্বচ্ছতা নিয়ে বারে বারে প্রশ্ন উঠতে শুরু করেছে। ভবিষ্যতে যাতে এসএসসি পরীক্ষা নিয়ে আর কোনও বিতর্ক দেখা না দেয়, সেজন্য ওএমআর শিটে পরীক্ষা নেওয়ার ভাবনাচিন্তা শুরু করেছে এসএসসি কর্তৃপক্ষ। এর ফলে পরীক্ষায় স্বচ্ছতা বজায় থাকবে বলেই মনে করা হচ্ছে।

এসএসসি সূত্রে খবর, শিক্ষক নিয়োগের পরীক্ষা থেকে শুরু করে নিয়োগ পর্ব, পুরো প্রক্রিয়াই যাতে স্বল্পমেয়াদি হয়, সেই চিন্তাভাবনা করা হচ্ছে। সেজন্য পরীক্ষার প্রশ্নপত্রে বদল আনার কথা ভাবা হচ্ছে। বড় প্রশ্ন নয়, ছোটো প্রশ্ন দিয়ে প্রশ্নপত্র সাজাতে হবে আর ওএমআর শিটে পরীক্ষা নেওয়া হবে। ওএমআর শিটে পরীক্ষা নিলে সেখানে স্ক্যান করার সুবিধা থাকায় ভুয়ো পরীক্ষার্থীর কোনও সমস্যা থাকবে না বলেই মনে করা হচ্ছে। তবে বিষয়টি নিয়ে কোনও চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। পরিকল্পনা স্তরেই রয়েছে। একইসঙ্গে পরীক্ষার পর কাউন্সেলিং পর্বের সময়সীমা যাতে কম করা যায়, সেই বিষয়েও চিন্তাভাবনা চলছে।

ইতিমধ্যে রাজ্য সরকারের কাছ থেকে সবুজ সংকেত পেয়ে প্রধান শিক্ষক নিয়োগের ক্ষেত্রে বদল আনা হয়েছে। আগে ‘‌লিঙ্গ’‌ ও ‘‌মাধ্যম’‌ এই দুই বিষয়ের ওপর দাঁড়িয়ে প্রধান শিক্ষক নিয়োগ হত, এখন এই দুটি বিষয় ছাড়াও সংরক্ষণের বিষয়টিও বিবেচ্য হবে। উল্লেখ্য, একাদশ–দ্বাদশ, নবম–দশম শ্রেণির পরীক্ষায় নিয়োগ সংক্রান্ত দুর্নীতির জেরে তোলপাড় রাজ্য রাজনীতি। নিয়োগ দুর্নীতিতে জড়িয়ে পড়েছে রাজ্যের মন্ত্রীর নাম। তদন্ত করছে সিবিআই। এসএসসির এই নিয়োগ দুর্নীতিকে ঘিরে প্রবল অস্বস্তির মুখে পড়েছে রাজ্যের শাসক দল তৃণমূল।

বন্ধ করুন