বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > SSC মামলার বেঞ্চ বদলের প্রথম দিনেই আরও একজনকে বরখাস্ত করার নির্দেশ বিচারপতির
কলকাতা হাইকোর্ট। ফাইল ছবি (HT_PRINT)

SSC মামলার বেঞ্চ বদলের প্রথম দিনেই আরও একজনকে বরখাস্ত করার নির্দেশ বিচারপতির

  • গ্রীষ্মাবকাশের পর সোমবার খোলে হাইকোর্ট। নতুন বেঞ্চে ওঠে এসএসসি নিয়োগ দুর্নীতির একটি মামলা। মামলাকারীর অভিযোগ ছিল, নবম দশমের শিক্ষক নিয়োগের মেধাতালিকায় তাঁর নাম ২০০ নম্বর স্থানে থাকলেও তিনি নিয়োগপত্র পাননি।

SSC মামলার বেঞ্চ বদলের পর প্রথম দিনেই বেআইনিভাবে নিয়োগের দায়ে এক ব্যক্তিকে চাকরি থেকে বরখাস্তের নির্দেশ দিলেন বিচারপতি রাজশেখর মান্থা। সোমবার আদালতের কাজ শুরু হওয়ার কিছুক্ষণের মধ্যে জারি হয় এই নির্দেশ। সিদ্দিক গাজি নামে এক ব্যক্তিকে চাকরি থেকে বরখাস্তের নির্দেশ দিয়েছে আদালত।

প্রথা মেনে আদালতের প্রতিটি অবকাশের পর বদলে যায় বিচারপতিদের বিচার্য বিষয়। বিচারব্যবস্থায় স্বচ্ছতা রাখতে এই রীতি বহু পুরনো। সেই রীতি মেনেই গ্রীষ্মাবকাশের পর বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের বেঞ্চ থেকে বিচারপতি রাজশেখর মান্থার বেঞ্চে স্থানান্তরিত হয়েছে SSC-র মামলাগুলি। তবে যে ৮টি মামলায় CBI তদন্ত চলছে সেগুলি বিচারপতি গঙ্গোপাধ্যায়ের হাতে থাকবে বলে আদালত সূত্রে জানা গিয়েছে। এবার থেকে প্রাথমিক ও মাদ্রাসা সংক্রান্ত মামলার বিচার হবে বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের বেঞ্চে।

গ্রীষ্মাবকাশের পর সোমবার খোলে হাইকোর্ট। নতুন বেঞ্চে ওঠে এসএসসি নিয়োগ দুর্নীতির একটি মামলা। মামলাকারীর অভিযোগ ছিল, নবম দশমের শিক্ষক নিয়োগের মেধাতালিকায় তাঁর নাম ২০০ নম্বর স্থানে থাকলেও তিনি নিয়োগপত্র পাননি। কিন্তু নিয়োগপত্র পেয়েছেন ২৭৫ নম্বর স্থানে থাকা সিদ্দিক গাজি। তিনি গণিতের শিক্ষক হিসাবে নিযুক্ত হন। অভিযোগ প্রমাণিত হওয়ায় সিদ্দিক গাজিকে চাকরি থেকে বহিষ্কারের নির্দেশ দেন বিচারপতি রাজশেখর মান্থা।

এর আগে SSC দুর্নীতি মামলায় প্রায় ৭০০ জনকে বরখাস্তের নির্দেশ দিয়েছিলেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। নবম – দশমের শিক্ষক হিসাবে বেআইনিভাবে নিযুক্ত হওয়ায় শিক্ষা প্রতিমন্ত্রী পরেশ অধিকারীর মেয়ে অঙ্কিতাকে চাকরি থেকে বহিষ্কার করেন তিনি। আদালতের এই নির্দেশে চরম চাপের মুখে পড়ে সরকার। বেঞ্চ বদলের প্রথম দিনেই এল তেমনই আরও এক ধাক্কা।

 

বন্ধ করুন