বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > SSC Scam: উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সুবীরেশ ভট্টাচার্য গ্রেফতার
সুবীরেশ ভট্টাচার্য। ফাইল ছবি

SSC Scam: উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সুবীরেশ ভট্টাচার্য গ্রেফতার

  • সূত্রের খবর, অর্থের বিনিময়ে যে তালিকা তৈরি হয়েছিল সেব্যাপারে তিনি জানতেন। এমনকী শান্তিপ্রসাদ সিনহার সঙ্গেও তাঁর এনিয়ে যোগসূত্র ছিল বলে মনে করা হচ্ছে। কিন্তু গরমিলের ব্যাপারে তিনি চুপ করে থাকতেন বলে তদন্তে উঠে আসে।

এসএসসির প্রাক্তন চেয়ারম্যান সুবীরেশ ভট্টাচার্য গ্রেফতার। তিনি উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য। শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলায় এবার সিবিআইয়ের জালে সুবীরেশ ভট্টাচার্য। সব মিলিয়ে গ্রেফতারির সংখ্যা বেড়ে দাঁড়াল ৬। সম্প্রতি সিবিআইয়ের টিম উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ে ও তাঁর বাড়িতে গিয়েও তল্লাশি চালানো হয়েছিল। সিবিআই সূত্রে খবর, একাধিক ক্ষেত্রে দেখা গিয়েছে গোটা বিষয়টি জানতেন সুবীরেশ। তিনি সব জেনেও মুখ বন্ধ করে থাকতেন। তবে উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য গ্রেফতারের ঘটনায় উত্তরবঙ্গে শিক্ষামহলে ব্যাপক শোরগোল পড়ে গিয়েছে।

এভাবে উপাচার্যের মতো গুরুত্বপূর্ণ চেয়ারে বসে থাকা কোনও ব্যক্তিকে গ্রেফতারের ঘটনা যথেষ্ট তাৎপর্যপূর্ণ। তবে এর আগে তিনি বার বারই দাবি করেছেন পদ্ধতিগত ত্রুটি থাকতে পারে। তবে তদন্তকারীদের দাবি, সব জেনেও তথ্য গোপন করতেন তিনি।

সূত্রের খবর, অর্থের বিনিময়ে যে তালিকা তৈরি হয়েছিল সেব্যাপারে তিনি জানতেন। এমনকী শান্তিপ্রসাদ সিনহার সঙ্গেও তাঁর এনিয়ে যোগসূত্র ছিল বলে মনে করা হচ্ছে। কিন্তু গরমিলের ব্যাপারে তিনি চুপ করে থাকতেন বলে তদন্তে উঠে আসে। এরপর সুবীরেশের সঙ্গে কথা বলেন তদন্তকারীরা। কিন্তু সুবীরেশের বয়ানে সন্তুষ্ট হতে পারেননি তদন্তকারীরা। এরপরই গ্রেফতারের সিদ্ধান্ত।

সূত্রের খবর, প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় ও সুবীরেশ ভট্টাচার্যকে মুখোমুখি বসিয়ে জেরা করার সম্ভাবনাও প্রবল। এর আগে বাঁশদ্রোনীর ফ্ল্যাটে সিল করেছিল সিবিআই। এদিকে সোমবারই তাঁকে তলব করেছিল সিবিআই। একাধিক নথি তার সামনে হাজির করা হয়। কিন্তু বহুক্ষেত্রেই তিনি যাবতীয় অভিযোগ অস্বীকার করা শুরু করেন। কার্যত তিনি বার বার অসহযোগিতা করছিলেন বলে অভিযোগ। এরপরই তাঁকে গ্রেফতার করা হয়। মঙ্গলবার তাঁকে আদালতে তোলা হবে বলে খবর।

 

বন্ধ করুন