কলকাতা হাইকোর্ট। ফাইল ছবি
কলকাতা হাইকোর্ট। ফাইল ছবি

SSC Upper Primary Recruitment: আইনি জটিলতা কাটিয়ে নিয়োগ করতে তৎপর হল কমিশন

  • কেন্দ্রের নতুন নীতিতে সমস্যায় পড়েছে কমিশন। শিক্ষক নিয়োগের নতুন বিধি অনুসারে উচ্চ প্রাথমিক, নবম – দশম ও একাদশ – দ্বাদশে একসঙ্গে শিক্ষক নিয়োগ করতে হবে।

উচ্চ প্রাথমিকে শিক্ষক নিয়োগে মামলার নিষ্পত্তি করতে গুরুত্বপূর্ণ পদক্ষেপ করল স্কুল সার্ভিস কমিশন। আইনি সমাধানে সদিচ্ছা প্রকাশ করে আদালতে আবেদন করল তারা। এই জট মিটলে একদিকে যেমন তালিকাভুক্তরা চাকরি পাবেন। তেমনই নতুন করে এসএসসি আয়োজনের দরজা খুলবে বলে মনে করছে ওয়াকিফহাল মহল।

গত বছর SSC-র উচ্চ প্রাথমিকের মেধাতালিকা প্রকাশিত হলে গরমিলের অভিযোগ তুলে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হন কয়েকজন পরীক্ষার্থী। আবেদনের ভিত্তিতে নিয়োগপ্রক্রিয়ায় স্থগিতাদেশ জারি করে আদালত। ২০২১ বিধানসভা নির্বাচনের মধ্যে সেই প্রক্রিয়া শেষ করতে গা ঝাড়া দিয়ে উঠল কমিশন।

কেন্দ্রের নতুন নীতিতে সমস্যায় পড়েছে কমিশন। শিক্ষক নিয়োগের নতুন বিধি অনুসারে উচ্চ প্রাথমিক, নবম – দশম ও একাদশ – দ্বাদশে একসঙ্গে শিক্ষক নিয়োগ করতে হবে। পুরনো বিধিতে এই বাধ্যবাধকতা ছিল না। ফলে ইতিমধ্যে নবম – দশম ও একাদশ – দ্বাদশের নিয়োগ সেরে ফেলেছে কমিশন। কিন্তু নতুন বিধির জন্য শূন্যপদ থাকলেও আর পরীক্ষা নিতে পারছে না তারা।

স্কুল সার্ভিস কমিশন সূত্রের খবর, উচ্চ প্রাথমিকে নিয়োগের আইনি জট কাটিয়ে ফের তিন স্তরেই নিয়োগের জন্য পরীক্ষা নিতে চায় তারা। সেজন্য আগামী শুক্রবার আদালতে আবেদন জানানো হবে। বলে রাখি, উচ্চ প্রাথমিকে প্রায় ১৪,০০০ শূন্যপদ রয়েছে।


বন্ধ করুন