বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > মাথায় গেঁথে গিয়েছিল জ্যাভলিনের ফলা, অপারেশন করে কৃত্রিম খুলি বসাল এসএসকেএম

মাথায় গেঁথে গিয়েছিল জ্যাভলিনের ফলা, অপারেশন করে কৃত্রিম খুলি বসাল এসএসকেএম

এভাবেই মাথায় গেঁথে গিয়েছিল জ্যাভলিনের ফলা (সংগৃহীত)

দেশকে সোনা এনে দিয়েছে যে জ্য়াভলিন সেটাই যেন দুঃস্বপ্ন সৌরদীপের কাছে। 

২০২০ সালের ১৩ই জানুয়ারি। স্কুলের খেলার মাঠের পাশেই বসেছিল সৌরদীপ বেরা। বাড়ি হাওড়ার শ্য়ামপুুরে। আচমকাই কারোর ছোঁড়া জ্যাভলিন এসে গেঁথে যায় তার মাথায়। খুলির মধ্যে গর্ত করে ঢুকে যায় জ্যাভলিনটি। এদিকে গেঁথে যাওয়া জ্যাভলিন সহ সৌরদীপকে নিয়ে যাওয়া হয় এসএসকেএমের ট্রমা কেয়ার সেন্টারে। সেখানেই তাৎক্ষনিক অস্ত্রোপচারের পর বের করা হয় জ্যাভলিনটিকে। কিন্তু ১২ বছরের সৌরদীপের মাথায় তৈরি হয়ে যায় গভীর ক্ষত। এরপর অপারেশনও করা হয়েছিল তার মাথায়। কিন্তু মাথার ক্ষতর জায়গাটি পুরোপুরি সেরে ওঠেনি। তাছাড়া জায়গাটি এতটাই নরম ও সংবেদনশীল হয়েছিল যে অল্প আঘাতেই আবার বড়সর সমস্যা হতে পারত সৌরদীপের। অবশেষে স্থায়ীভাবে সেই ক্ষত মেরামতির উদ্যোগ নিলেন এসএসকেএম হাসপাতালের বাঙুর ইনস্টিটিউট অব নিউরোসায়েন্সের বিশেষজ্ঞ চিকিৎসকরা। 

সৌরদীপের মাথায় নকল খুলি বসানোর উদ্যোগ নেন চিকিৎসকরা। ছাত্রের মাথার ওই অংশে অপারেশন করে নকল খুলি বসানো হয়েছে। হাসপাতাল সূত্রে জানা গিয়েছে,  ক্রেনিওপ্লাস্টির মাধ্যমে টাইটেনিয়ামের তৈরি মেস বা জাল যে অংশে খুলিটি ক্ষতিগ্রস্ত হয়েছিল সেখানে বসানো হয়েছে। জ্যাভলিনের আঘাতে খুলির যে হাড় ক্ষতিগ্রস্ত হয়েছিল সেই অংশটিকেও রক্ষা করবে এই কৃত্রিম খুলি। তবে শরীরের বাঁদিক এখনও অসার হয়ে রয়েছে।

 বাঙুর ইনস্টিটিউট অব নিউরোসায়েন্সের সার্জারি বিভাগের প্রধান চিকিৎসক শুভাশিস ঘোষ জানিয়েছেন, মাথার ওই অংশে দুর্বল ও সংবেদনশীল হয়ে রয়েছে। এখন ওই জায়গায় যে কোনও আঘাত ওর মস্তিস্কের ক্ষতি করতে পারে। সেজন্য ওই অংশে অপারেশন করে কৃত্রিম খুলি বসানো হল।যাতে পরবর্তীকালে ওই জায়গায় আঘাত লাগলেও মস্তিস্কের ভিতরের ক্ষতি না হয়। 

 

বাংলার মুখ খবর
বন্ধ করুন

Latest News

আমাদের সম্মতি ছাড়া রাম রহিমকে আর প্যারোলে মুক্তি দেবেন না, কড়া হাইকোর্ট আর্টিকেল ৩৭০-এর অ্যাকশন দৃশ্যের শ্যুট শেষ হতেই ইয়ামি-আদিত্য পান সুখবর!বললেন কী? মেয়েদেরও টেস্টের জন্য তৈরি করবে BCCI, ৬ বছর পরে হচ্ছে ঘরোয়া লালবলের টুর্নামেন্ট মিষ্টি না খেলেও কেন বেড়ে যায় ব্লাড সুগার? কেন হয় এমন? কীভাবে সামলাবেন গোড়ালি ভেঙেছে ধর্মেন্দ্রর? ডিলিট করা ছবি থেকে শুরু জল্পনা সরকারি সুবিধা পেতে হবে তো! তাই তড়িঘড়ি জামাইবাবুকেই বিয়ে করলেন মহিলা ব্যাগ রাখা ছিল, পুলিশের সন্দেহ IED,রামেশ্বরম ক্যাফে বিস্ফোরণ নিয়ে আর কী বললেন CM বস তোমাকে মেদ ঝরাতে হবে- কোন ক্রিকেটারকে পরামর্শ দিয়েছিলেন রবি শাস্ত্রী নারী নির্যাতন থেকে বাংলাকে বঞ্চনা নিয়ে আক্রমণে তৃণমূল, জবাব দিল প্রধানমন্ত্রীকে তখন দীপিকা-রণবীরের প্রেম, জুটির ছবি থেকে বাদ যান ক্যাট! দীপু-র নির্দেশেই ঘটে সব?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.