বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > SSKM organ transplant: একই রোগীর শরীরে একসঙ্গে মৃতের দুটি অঙ্গ প্রতিস্থাপন, নজির গড়তে চলেছে এসএসকেএম

SSKM organ transplant: একই রোগীর শরীরে একসঙ্গে মৃতের দুটি অঙ্গ প্রতিস্থাপন, নজির গড়তে চলেছে এসএসকেএম

একই রোগীর শরীরে মৃতের দুটি অঙ্গ প্রতিস্থাপন, নজির গড়তে চলেছে এসএসকেএম (প্রতীকী ছবি) (AP)

তরুণ হৃৎপিণ্ড এবং ফুসফুস পাচ্ছেন তিনিও দক্ষিণ ২৪ পরগনার বাসিন্দা। গতকাল রাতেই তাঁর শরীরে এই অঙ্গ প্রতিস্থাপনের অস্ত্রোপচার শুরু হয়েছিল। এছাড়াও প্রৌঢ়ার আরও অঙ্গ যেমন কিডনি পাচ্ছেন পিজিতে চিকিৎসাধীন ২৪ বছরের এক তরুণী এবং আলিপুর সেনা হাসপাতালে চিকিৎসাধীন ৩২ বছরের এক যুবতী।

একই রোগীর শরীরে মৃত ব্যক্তির দুটি অঙ্গ প্রতিস্থাপন! বিষয়টি অবাক হলেও ১৮ বছরের এক তরুণের শরীরে ব্রেন ডেথ হওয়া এক প্রৌঢ়ার দুটি অঙ্গ প্রতিস্থাপন করছে কলকাতার এসএসকেএম হাসপাতাল। হৃৎপিণ্ড এবং ফুসফুস প্রতিস্থাপন করা হচ্ছে ওই তরুণের শরীরে। জানা গিয়েছে, বছর ৫২- এর ওই প্রৌঢ়ার নাম অরুণ কুল। তিনি দক্ষিণ ২৪ পরগনার ফলতার বাসিন্দা  সোমবার ব্রেন ডেথ হওয়ার পর তাঁর পরিবারের সদস্যরা মরণোত্তর অঙ্গ দানের সিদ্ধান্ত নেন।

আরও পড়ুন: ব্রেন ডেথের পরে নাট্যকর্মীর অঙ্গদান, পাঁচ অঙ্গ প্রতিস্থাপিত হল অন্যের শরীরে

যে তরুণ হৃৎপিণ্ড এবং ফুসফুস পাচ্ছেন তিনিও দক্ষিণ ২৪ পরগনার বাসিন্দা। গতকাল রাতেই তাঁর শরীরে এই অঙ্গ প্রতিস্থাপনের অস্ত্রোপচার শুরু হয়েছিল। এছাড়াও প্রৌঢ়ার আরও অঙ্গ যেমন কিডনি পাচ্ছেন পিজিতে চিকিৎসাধীন ২৪ বছরের এক তরুণী এবং আলিপুর সেনা হাসপাতালে চিকিৎসাধীন ৩২ বছরের এক যুবতী। অন্যদিকে, যকৃৎ পাচ্ছেন পিজি হাসপাতালেই ভর্তি থাকা এক প্রৌঢ়া।

জানা যাচ্ছে, পেশায় চাষি অরুণ গত ১০ মে একটি বিয়ে বাড়িতে গিয়েছিলেন। বিয়ে বাড়িতে পৌঁছে গাড়ি থেকে নেমে রাস্তা পারাপার করার সময় একটি স্কুটি এসে সজোরে তাঁকে ধাক্কা মারে। এরপর তড়িঘড়ি তাঁকে স্থানীয় হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখান থেকে নিয়ে যাওয়া হয় এম আর বাঙুর হাসপাতালে। পড়ে সিটি স্ক্যানের পর তাঁকে পাঠানো হয় বাঙুর ইনস্টিটিউট অফ নিউরোসায়েন্সে। তবে তাঁর অবস্থা আশঙ্কাজনক হওয়ায় ট্রমা কেয়ারে ভরতি করা হয়। ১১ মে তাঁর মস্তিষ্কের অস্ত্রোপচার হয়েছিল। কিন্তু, তাকে বাঁচানো সম্ভব হয়নি। সোমবার সকালে তাঁর ব্রেন ডেথ ঘোষণা করেন চিকিৎসকরা। তারপরে চিকিৎসকেরাই ওই ব্যক্তির পরিবারের সদস্যদের অঙ্গদানের বিষয়ে উৎসাহ করেন। 

জানা গিয়েছে, ১৮ বছরের তরুণের শরীরে যে দুটি অঙ্গ প্রতিস্থাপনের কথা ছিল তার অস্ত্রোপচার সোমবার রাতেই শুরু হয়েছে। মঙ্গলবার সকালের মধ্যে তা শেষ হয়ে যাওয়ার কথা। জন্ম থেকেই ওই তরুণের হৃৎপিণ্ডের সমস্যা ছিল। তারফলে ফুসফুসে ঠিকমতো অক্সিজেন সরবরাহ হচ্ছিল না। আর তার জন্য ফুসফুসেও সমস্যা দেখা দেয়।

জানা যাচ্ছে, ১৯৯৪ সালে কেন্দ্র প্রতিস্থাপন সংক্রান্ত আইন পাশ করার পর একযোগে এক রোগী শরীরে হৃৎপিণ্ড এবং ফুসফুসের প্রতিস্থাপন হয়েছে। এখনও পর্যন্ত ১০০ জনের শরীরে এই দুটি অঙ্গ একসঙ্গে প্রতিস্থাপন হয়েছে। অধিকাংশই ঘটেছে দক্ষিণ ভারত এবং উত্তর-পশ্চিম ভারতে। কিন্তু, উত্তর-পূর্ব ভারতে এই ধরনের নজির নেই। ফলে এই প্রতিস্থাপন সম্ভব হলে এটিই উত্তর-পূর্ব ভারতের প্রথম হবে বলে মনে করছেন চিকিৎসকেরা 

Get Latest Updates on Bengal News, Elections Result, Lok Sabha Election 2024 Live, West Bengal Lok Sabha Elections Results 2024, along with Latest News and Top Headlines from Bengal and around the world.

বাংলার মুখ খবর

Latest News

কোচের ইন্টারভিউয়ে গম্ভীরদের কাছে কী কী জানতে চাওয়া হয়? BCCI-কে খুশি করেছেন কে? ফের দাপুটে জয়, হাঙ্গেরিকে ২-০ উড়িয়ে প্রি-কোয়ার্টার নিশ্চিত করে ফেলল জার্মানি ব্যর্থ হল আন্দ্রিজের লড়াই, দঃআফ্রিকার বিরুদ্ধে অল্পের জন্য জয় হাতছাড়া USA-র ‘বাজে কথা বলছে…’, সারেগামাপা-র মঞ্চে কৌশিকি পুত্র, ঋষিথকে নিয়ে কী আক্ষেপ গায়িকার কংগ্রেসে ফিরতে চলেছেন প্রণব–পুত্র অভিজিৎ, ছেড়ে দিচ্ছেন তৃণমূল, তোলপাড় রাজধানী পরীক্ষার পরদিনই UGC-NET পুরোপুরি বাতিল করল NTA, ‘জালিয়াতির’ তদন্ত করবে CBI চিপসের প্যাকেটে মরা ব্যাঙ, টের পাওয়া গেল অর্ধেকটা খাওয়ার পরে!‌ ভয়ংকর ঘটনা কলকাতাগামী চলন্ত ট্রেনের কামরায় ভয়ঙ্কর ঘটনা সারেগামাপা খ্যাত রাফার সঙ্গে! ক্যানসার আক্রান্ত স্ত্রী'র মৃত্যু, হাসপাতালেই গুলি করে আত্মহত্যা IPS অফিসারের সমানে সমানে টক্কর, ২ দল মিলিয়ে চার ব্যাটারের শতরান,এমনটা মেয়েদের ODI-এ আগে ঘটেনি

T20 WC 2024

ব্যর্থ হল আন্দ্রিজের লড়াই, দঃআফ্রিকার বিরুদ্ধে অল্পের জন্য জয় হাতছাড়া USA-র T20 World Cup 2024: সুপার এইটে ভারতের ম্যাচের আম্পায়ারদের নাম ঘোষণা ICC-র এক নম্বর ব্যাটারকে যে কোনও পরিবেশ-পরিস্থিতিতে ব্যাটিং করতে জানতে হবে: সূর্যকুমার 'ভারতীয় না পাকিস্তানি যেই হোক', রউফ কাণ্ডে প্যাঁচ রিজওয়ানের, সমঝে দিল নেটপাড়া ‘পিচ কেমন?’ সুপার আটের ম্যাচ খেলতে নামার আগে রোহিতকে বড় আপডেট দিলেন বুমরাহ নবিকে ছিটকে দিয়ে ১ নম্বর T20 অল-রাউন্ডার হলেন স্টইনিস, ব্যাটিংয়ে বিশ্বসেরা সূর্য আমেরিকাকে ছোট দল মানতে নারাজ মার্করাম, সুপার আটের ম্যাচে কী স্ট্র্যাটেজি থাকছে? নেপাল অধিনায়কের সঙ্গে ঝামেলার জের, সুপার আটে খেলতে নামার আগে শাস্তির কোপে তানজিম কিউয়িদের কেন্দ্রীয় চুক্তি ছাড়লেন,সাদা বলের নেতৃত্ব থেকেও ইস্তফা দিলেন উইলিয়ামসন ভক্তের সঙ্গে উত্তপ্ত বাক্য বিনিময়, প্রায় হাতাহাতি, কী সাফাই দিলেন হ্যারিস রউফ?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.