বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Justice Rajasekhar Mantha: বিচারপতি মান্থার রুল জারির প্রতিবাদ, হাইকোর্টে কালা দিবস পালন করবে বার কাউন্সিল

Justice Rajasekhar Mantha: বিচারপতি মান্থার রুল জারির প্রতিবাদ, হাইকোর্টে কালা দিবস পালন করবে বার কাউন্সিল

কলকাতা হাইকোর্ট। ছবি সৌজন্য : পিটিআই (PTI)

শুক্রবার এক সাংবাদিক বৈঠক করে এই কর্মসূচির ঘোষণা করেছেন রাজ্য বার কাউন্সিলের চেয়ারম্যান অশোক কুমার দেব।

বিচারপতি মান্থার রুল জারি করার বিরুদ্ধে কলকাতা হাইকোর্ট চত্বরে এবার কালা দিবস পালনের ডাক দিলেন রাজ্য বার কাউন্সিলের আইনজীবীরা। সোমবার ১৬ জানুয়ারি রাজ্য বার কাউন্সিলের সদস্যরা হাইকোর্ট চত্বরে কালা দিবস পালন করবেন। শুক্রবার এক সাংবাদিক বৈঠক করে এই কর্মসূচির ঘোষণা করেছেন বার কাউন্সিলের চেয়ারম্যান অশোক কুমার দেব।

সাংবাদিক বৈঠকে তিনি বলেন,'কোনও নির্দিষ্ট বিচারপতি বিরুদ্ধে আমাদের প্রতিবাদ নয়। বরং তাঁর জারি করা আদালত অবমাননার রুলের বিরুদ্ধে।' এ প্রসঙ্গে তিনি যুক্তি দিয়ে বলেন.'যদি চিকিৎসকরা, শিক্ষকরা আন্দোলন করতে পারেন তবে আইনজীবীরা কেন পারবেন না? তাঁরা আন্দোলন করলে অসুবিধা কোথায়? তার জন্য আদালত অবমাননার রুল জারি করতে হবে। ' এই রুল জারির বিরুদ্ধে তাঁরা 'কালা দিবস' পালন করবেন। যদিও এই আন্দোলনের সমালোচনা করেছে কেন্দ্রীয় বার কাউন্সিল। বিষয়টি খতিয়ে দেখতে কলকাতায় তিন সদস্যের দল পাঠানোর কথাও বলে।

প্রসঙ্গত সোমবার থেকে বিক্ষোভে শামিল হয় তৃণমূলপন্থী আইনজীবীদের একাংশ। তাঁদের বিক্ষোভকে কেন্দ্র করে হাতাহাতি হয় আদালত চত্বরে। বিচারপতি মান্থার এজলাস বয়কটের ডাক দেন আইনজীবীদের একাংশ। এর বিরুদ্ধে আদালত অবমাননার রুল জারি করেন বিচারপতি মান্থা। শুক্রবারও বয়কট অব্যাহত ছিল। মামলা থাকলেও সরকারি আইনজীবীরা এজলাসে যাননি।

কেন্দ্রীয় বার কাউন্সিলের ভূমিকা নিয়েও প্রশ্ন তোলে রাজ্য বার কাউন্সিলের নেতারা। তাঁদের বক্তব্য, ঘটনাটি যখন কলকাতা হাইকোর্টে ঘটছে, তখন সেটি রাজ্য বার কাউন্সিলের বিচারবিভাগীয় আওতায় পড়ে। কেন্দ্রীয় বার কাউন্সিল কী করে তদন্তের জন্য প্রতিনিধি দল পাঠানোর কথা বলে।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

বন্ধ করুন