বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > ইভিএম–ভিভিপ্যাট পরীক্ষা শুরু, সাতটি বিধানসভা কেন্দ্রের উপনির্বাচন কবে?‌
ইভিএম (ছবি সৌজন্যে এএনআই)
ইভিএম (ছবি সৌজন্যে এএনআই)

ইভিএম–ভিভিপ্যাট পরীক্ষা শুরু, সাতটি বিধানসভা কেন্দ্রের উপনির্বাচন কবে?‌

  • এই বিষয়ে প্রস্তুতি শুরু করতে সাতটি জেলার জেলাশাসকদের নির্দেশ পাঠিয়েছেন রাজ্যের নির্বাচন কমিশনার আরিজ আফতাব।

রাজ্যের সাতটি বিধানসভা কেন্দ্রের উপনির্বাচনের তারিখ গোষণা হয়নি। তবে যাতে দ্রুত তা হয় তার জন্য দরবার করেছেন তৃণমূল কংগ্রেসের সাংসদরা। পরিবর্তে জুটেছে রাজ্যসভার একটি আসনের তারিখ। এই বিস্তর টানাপড়েনের মধ্যে ইভিএম এবং ভিভিপ্যাট পরীক্ষা করার নির্দেশ দিল নির্বাচন কমিশনের রাজ্য দফতর। এই বিষয়ে প্রস্তুতি শুরু করতে সাতটি জেলার জেলাশাসকদের নির্দেশ পাঠিয়েছেন রাজ্যের নির্বাচন কমিশনার আরিজ আফতাব। তাতেই মনে করা হচ্ছে শীঘ্রই তারিখ ঘোষণা হতে পারে।

এদিকে সূত্রের খবর, রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিকের দফতর থেকে জেলাশাসকদের নির্দেশ দেওয়া হয়েছে, দ্রুত ইভিএম এবং ভিভিপ্যাটের ‘ফার্স্ট লেভেল চেকিং’–এর কাজ শুরু করে দিতে। এই বিষয়ে একটি চিঠিও পাঠানো হয়েছে। যে জেলাগুলিতে নির্বাচন হবে সেই জেলার জেলাশাসকদের এই নির্দেশ কার্যকর করতে বলা হয়েছে।

রাজ্যের সাতটি আসনে উপনির্বাচনের নিয়ে জোর চর্চা শুরু হয়েছে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নিজে ভবানীপুর বিধানসভা কেন্দ্রের তৃণমূল কংগ্রেস প্রার্থী। তিনি মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিয়েছিলেন গত ৫ মে। সুতরাং ৫ নভেম্বরের মধ্যে তাঁকে নির্বাচিত হয়ে আসতে হবে। গত বৃহস্পতিবারই তৃণমূল কংগ্রেসের লোকসভার দলনেতা সুদীপ বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে এক প্রতিনিধিদল দিল্লিতে মুখ্য নির্বাচন আধিকারিক সুশীল চন্দ্রের সঙ্গে দেখা করে দ্রুত উপনির্বাচন করার দাবি জানিয়েছেন।

রাজ্য নির্বাচন কমিশন সূত্রে খবর, সেপ্টেম্বর মাসের যে কোনও সময়ে বিধানসভা উপনির্বাচন হতে পারে। তাই প্রস্তুতি আগেভাগে সেরে ফেলা হচ্ছে। ভবানীপুর, খড়দহ, দিনহাটা, শান্তিপুর, গোসাবা, জঙ্গিপুর এবং সামশেরগঞ্জে উপনির্বাচন হবে। ওই সাতটি কেন্দ্রেই নির্বাচন বাকি রয়েছে।

বন্ধ করুন