বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Panchayat Election: রাজ্যে পঞ্চায়েত নির্বাচন কবে?‌ বুথ সংখ্যা চূড়ান্ত করে প্রস্তুত নির্বাচন কমিশন

Panchayat Election: রাজ্যে পঞ্চায়েত নির্বাচন কবে?‌ বুথ সংখ্যা চূড়ান্ত করে প্রস্তুত নির্বাচন কমিশন

পঞ্চায়েত নির্বাচন।

উত্তর ২৪ পরগনা ৪৫৩২, পূর্ব মেদিনীপুর ৪১১৬, পূর্ব বর্ধমান ৩৯৩৩, নদীয়া ৩৮৯৬ এবং বাঁকুড়া ৩১০০টি বুথ হচ্ছে। বাকি জেলাগুলিতে বুথ সংখ্যা এক থেকে দু’হাজারের মধ্যে থাকছে। কম বুথ হচ্ছে কালিম্পং জেলায়। বুথ সংখ্যা মাত্র ২৬৩। রয়েছে ৪২টি গ্রাম পঞ্চায়েত। রাজ্যের মোট ভোটার সংখ্যা ৫ কোটি ৬৬ লক্ষ ৭৪ হাজার ৯১১।

বাংলায় পঞ্চায়েত নির্বাচন কবে হবে?‌ এই প্রশ্নই এখন ঘুরপাক খাচ্ছে রাজ্য–রাজনীতির অলিন্দে। কারণ রাজ্য নির্বাচন কমিশন যাবতীয় প্রস্তুতি শেষ করে ফেলেছে। এমনকী আসন্ন পঞ্চায়েত নির্বাচনের জন্য বুথ সংখ্যাও চূড়ান্ত করে ফেলেছে রাজ্য নির্বাচন কমিশন। এখন শুধু কলকাতা হাইকোর্টের সবুজ সংকেতের অপেক্ষা। তারপরই পঞ্চায়েত নির্বাচনের দিনক্ষণ ঘোষণা হয়ে যাবে বলে রাজ্য নির্বাচন কমিশন সূত্রে জানা গিয়েছে।

ঠিক কী তথ্য মিলেছে?‌ রাজ্য নির্বাচন কমিশনের নথি অনুযায়ী, এবার পঞ্চায়েত নির্বাচনে রাজ্যের ৬৩ হাজার ২২৯টি গ্রাম পঞ্চায়েত, ৯ হাজার ৭৩০টি পঞ্চায়েত সমিতি এবং ৯২৮টি জেলা পরিষদ আসনে ভোট হবে। মোট ৬১ হাজার ৩৪০টি বুথে হবে ভোটগ্রহণ পর্ব। সঙ্গে থাকছে দু’হাজার ‘অক্সিলিয়ারি বুথ’। জাতীয় নির্বাচন কমিশনের গাইডলাইন মেনেই বুথের সংখ্যা নির্ধারণ করা হয়েছে। প্রতি একহাজার ভোটার পিছু থাকছে একটি বুথ। এবার সব থেকে বেশি বুথ হচ্ছে দক্ষিণ ২৪ পরগনায়। এখানে মোট বুথের সংখ্যা ৬ হাজার ২২৬। কারণ এই জেলাতেই সর্বাধিক (৫৭ লক্ষ ৭৪ হাজার ৮৮২ জন) ভোটার ও সবচেয়ে বেশি (৩১০টি) গ্রাম পঞ্চায়েত আছে।

আর কী জানা যাচ্ছে?‌ দক্ষিণ ২৪ পরগনার পর দ্বিতীয় মুর্শিদাবাদ। এই জেলার ২৫০টি গ্রাম পঞ্চায়েতে মোট ৫ হাজার ৪৩৮টি বুথে ভোট হবে। তারপর উত্তর ২৪ পরগনায় ৪৫৩২, পূর্ব মেদিনীপুরে ৪১১৬, পূর্ব বর্ধমানে ৩৯৩৩, নদীয়ায় ৩৮৯৬ এবং বাঁকুড়ায় ৩১০০টি বুথ হচ্ছে। বাকি জেলাগুলিতে বুথ সংখ্যা এক থেকে দু’হাজারের মধ্যে থাকছে। আর সবচেয়ে কম বুথ হচ্ছে কালিম্পং জেলায়। এখানে বুথ সংখ্যা মাত্র ২৬৩। রয়েছে ৪২টি গ্রাম পঞ্চায়েত। রাজ্যের মোট ভোটারের সংখ্যা ৫ কোটি ৬৬ লক্ষ ৭৪ হাজার ৯১১।

কবে হতে পারে পঞ্চায়েত নির্বাচন?‌ সূ্ত্রের খবর, নির্বাচন কমিশনের বুথ সংখ্যা নির্ধারণ হয়ে যাওয়ার সঙ্গেই প্রস্তুতি পর্ব শেষ হয়েছে বলা যেতে পারে। এখন নির্বাচনের দিনক্ষণ ঘোষণায় কলকাতা হাইকোর্টের স্থগিতাদেশ রয়েছে। সেটা উঠে গেলেই এই বিষয়ে রাজ্য সরকারকে চিঠি দেওয়া হবে। এখন রাজ্যে উচ্চমাধ্যমিক পরীক্ষা চলছে। যা শেষ হবে ২৮ মার্চ। ততদিনে এই স্থগিতাদেশ উঠে যাবে বলে মনে করা হচ্ছে। তারপরই বিজ্ঞপ্তি জারি করা হবে। নিয়ম অনুযায়ী, রাজ্য সরকার ও নির্বাচন কমিশনের সহমতের ভিত্তিতে নির্বাচনের দিনক্ষণ স্থির হয়। সুতরাং মে মাসের আগে পঞ্চায়েত নির্বাচন হচ্ছে না।

Get Latest Updates on Bengal News, Elections Result, Lok Sabha Election 2024 Live, West Bengal Lok Sabha Elections Results 2024, along with Latest News and Top Headlines from Bengal and around the world.

বাংলার মুখ খবর

Latest News

শেফ থেকে মেকআপ আর্টিস্ট, তারকাদের অনর্থক চাহিদা নিয়ে সরব অনুরাগ বাবরদের বিরুদ্ধে গড়াপেটার অভিযোগের প্রমাণ চাই, না হলে আইনি ব্যবস্থা,হুমকি PCB-র বিয়ের ১মাস, শাঁখা খুলে, সিঁদুর মুছে ছবি দিলেন! কী মুছে ফেলার কথা বলছেন কৌশাম্বি? ত্রিপুরার ট্যুর গাইড, উজ্জয়ন্ত প্রাসাদ, ছবিমুরার জঙ্গল, ডুম্বুর লেক ঘোরালেন সৌরভ ৩ জেলায় হতে পারে ভারী বর্ষণ! শনিতেও দক্ষিণবঙ্গে ভ্যাপসা গরম থাকবে? আবহাওয়ার খবর বাড়ির অমতে ১৬-য় বিয়ে, ১৭ বছরে মা হন! সংসার টেকেনি, টলি সুন্দরীকে চিনতে পারছেন? নির্লজ্জ অসত্য! মোদীকে নিয়ে বিদেশি তথ্যচিত্র, তীব্র প্রতিক্রিয়া বিদেশমন্ত্রকের ৩ বছর আগের বাতিল হওয়া T20I সিরিজ খেলতে নভেম্বরে দক্ষিণ আফ্রিকা সফরে যাবে ভারত কবে থেকে শুরু হবে অম্বুবাচী মেলা? জেনে নিন সঠিক তারিখ ও এই মেলার বিশেষ তাৎপর্য ছেলের জন্য ‘ব্রেস্টফিডিং’ মেয়ের জন্য ‘ফর্মুলা’! কোনটা কঠিন? প্রশ্ন পরীমনির

T20 WC 2024

বাবরদের বিরুদ্ধে গড়াপেটার অভিযোগের প্রমাণ চাই, না হলে আইনি ব্যবস্থা,হুমকি PCB-র ভারত-বাংলাদেশ ম্যাচেও কি বৃষ্টির সম্ভাবনা রয়েছে? ভেস্তে গেলে চাপে পড়বেন শাকিবরা IND vs AFG: সহজতম ক্যাচ ফেলে নিজেই বিস্মিত কোহলি, মাথায় হাত রোহিতেরও- ভিডিয়ো ‘রোহিতকে তোমরা এটা বলতে পারো না…’৪ ম্যাচে ৭৬ রান করেও সানিকে পাশে পেলেন হিটম্যান ক্যাচ নিতে গিয়ে প্রায় ধাক্কা রোহিতকে, পন্তকে 'মধুর' শিক্ষা হিটম্যানের, ভিডিয়ো সেরা ফিল্ডারের তালিকায় অক্ষরের নাম শুনে চমকে উঠলেন কোহলি, প্রতিক্রিয়া হল ভাইরাল হার্দিক ব্যাট করতে আসার পরে কী কথা হয়েছিল? ম্যাচের গেম প্ল্যান ফাঁস করলেন সূর্য ‘সিরাজ তো খেতে বসেছে’, ভুল নামে ডাকতেই সাংবাদিককে সটান জবাব সূর্যকুমার যাদবের সুপার ৮-এ ভারত নয়, আফগানিস্তান হেরেছে বুমরাহ-র কাছে! দাবি আফগান কোচের বেঞ্চে যারা আছে তাদের হ্যাটট্রিক আছে....নজির গড়ে তৃপ্ত কামিন্স, দেখুন ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.