বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > ব্যালট পেপার নয়, পুরভোটে নিজেদের কেনা ইভিএমেই আস্থা রাজ্য নির্বাচন কমিশনের
ইভিএম মেশিন
ইভিএম মেশিন

ব্যালট পেপার নয়, পুরভোটে নিজেদের কেনা ইভিএমেই আস্থা রাজ্য নির্বাচন কমিশনের

  • তারইমধ্যে পুরভোট নিয়ে যাবতীয় কাজ এগিয়ে রাখতে চাইছে রাজ্য নির্বাচন কমিশন।

আগামী মাসে পুরভোট হওয়ার সম্ভাবনা রয়েছে। যদিও পুরভোট সংক্রান্ত মামলা কলকাতা হাইকোর্টে বিচারাধীন অবস্থায় রয়েছে। তবে তারইমধ্যে পুরভোট নিয়ে যাবতীয় কাজ এগিয়ে রাখতে চাইছে রাজ্য নির্বাচন কমিশন।

কমিশন সূত্রের খবর, কোন ইভিএম মেশিনে পুরভোট করা হবে, তা ইতিমধ্যেই কমিশন ঠিক করে ফেলেছে। গতবারের মতো এবারের পুরভোটও হবে পুরনো ইভিএম মেশিনে। ইভিএমগুলি পুরনো হওয়ায় তাতে ভিভিপ্যাট-যুক্ত থাকে না। ফলে ভিভিপ্যাট ছাড়াই হবে এবারের পুরভোট। যে ইভিএম কিনেছে রাজ্যই।

সূত্রের খবর, রাজ্য নির্বাচন কমিশনের কাছে পুরনো মডেলের যে ইভিএম রয়েছে, সেগুলি এম-১ ও এম-২ সিরিজের। তবে বর্তমানে এম - ৩ সিরিজের ইভিএম মেশিন হল সর্বশেষ সংস্করণ। এই ইভিএম ব্যবহার করে কেন্দ্রীয় নির্বাচন কমিশন। কারণ প্রযুক্তিগত এবং নিরাপত্তার দিক থেকে এই সিরিজের ইভিএম অনেক বেশি এগিয়ে রয়েছে। কেন্দ্রীয় নির্বাচন কমিশনের অধীনে হওয়া ভোট এই এম ৩ ইভিএমে হয়ে থাকে।

সাধারণত ইলেকট্রনিক্স কর্পোরেশন অফ ইন্ডিয়া এবং ভারত ইলেকট্রনিক্স লিমিটেড নামে এই দুটি সংস্থা ইভিএম মেশিন তৈরি করে। সংস্থাগুলির তরফে জানানো হয়েছে, এম ৩ ইভিএমে অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করা হয়েছে বলে কমিশন সূত্রে জানা গিয়েছে। এদিকে, পুরভোট এগিয়ে আসছে। তাই রাজ্য নির্বাচন কমিশনের কাছে থাকা পুরোনো মডেলের ঠিকমতো কাজ করছে কিনা, তাই যাবতীয় প্রস্তুতি খতিয়ে দেখতে শুরু করা হয়েছে বলে কমিশন সূত্রে জানা গেছে।

বন্ধ করুন