বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Dengue: লাফিয়ে বাড়ছে ডেঙ্গি, মোকাবিলায় দুর্গাপুজোয় পুরকর্মীদের ছুটি বাতিল
ডেঙ্গি মোকাবেলায় পুরকর্মীদের ছুটি বাতিল। (ছবিটি প্রতীকী, সৌজন্যে সমীর জানা/হিন্দুস্তান টাইমস)

Dengue: লাফিয়ে বাড়ছে ডেঙ্গি, মোকাবিলায় দুর্গাপুজোয় পুরকর্মীদের ছুটি বাতিল

  • রাজ্য পুর দফতরের প্রধান সচিব মঙ্গলবার নির্দেশিকা জারি করে জানিয়েছেন, আগামী ৩০ সেপ্টেম্বর থেকে ১০ অক্টোবর পর্যন্ত রাজ্যের সমস্ত পুর এলাকায় ডেঙ্গি মোকাবেলার জন্য কর্মীদের ছুটি বাতিল থাকছে। ইতিমধ্যে রাজ্যের সব কটি পুরসভায় সেই নির্দেশিকা পাঠিয়ে দেওয়া হয়েছে।

কলকাতায় লাফিয়ে লাফিয়ে বাড়ছে ডেঙ্গি। ২৫টি ওয়ার্ডকে ডেঙ্গিপ্রবণ বলে চিহ্নিত করেছে কলকাতা পুরসভা। অন্যান্য ওয়ার্ডগুলিতে ডেঙ্গি ছড়িয়ে পড়া রুখতে ফিভার ক্যাম্প চালু হয়েছে গতকাল থেকে। এরইমধ্যে গতকাল ডেঙ্গিতে কলকাতায় আরও একজনের মৃত্যু হয়েছে। কলকাতার পাশাপাশি আরও কয়েকটি জেলায় ডেঙ্গি ভয়ঙ্কর আকার ধারণ করেছে। এই পরিস্থিতিতে ডেঙ্গি মোকাবেলায় এবার দুর্গাপুজোয় পুরকর্মীদের ছুটি বাতিল করল পুর দফতর।

আরও পড়ুন: ডেঙ্গিপ্রবণ কলকাতার ২৫টি ওয়ার্ড, মোকাবিলায় চালু হচ্ছে ফিভার ক্যাম্প

রাজ্য পুর দফতরের প্রধান সচিব মঙ্গলবার নির্দেশিকা জারি করে জানিয়েছেন, আগামী ৩০ সেপ্টেম্বর থেকে ১০ অক্টোবর পর্যন্ত রাজ্যের সমস্ত পুর এলাকায় ডেঙ্গি মোকাবেলার জন্য কর্মীদের ছুটি বাতিল থাকছে। ইতিমধ্যে রাজ্যের সব কটি পুরসভায় সেই নির্দেশিকা পাঠিয়ে দেওয়া হয়েছে। এর পাশাপাশি প্রতিটি পুরসভা এবং স্বাস্থ্য দফতরকে সমন্বয় রেখে কাজ করার নির্দেশ দেওয়া হয়েছে।

পুর এলাকায় কোনওভাবে জল জমে রয়েছে কিনা, ডেঙ্গির লার্ভা জন্ম নিচ্ছে কিনা এই সমস্ত বিষয়ে নিয়মিত অভিযানের জন্য পুর কর্মীদের নির্দেশ দেওয়া হয়েছে। পাশাপাশি নিয়মিত স্প্রে করার নির্দেশ দেওয়া হয়েছে। মূলত তিনটি জেলায় ডেঙ্গি ব্যাপকভাবে বৃদ্ধি পাচ্ছে। এই সমস্ত জেলাগুলি নিয়ে চিন্তিত রাজ্য। অনেকক্ষেত্রেই দেখা যাচ্ছে বেসরকারি ল্যাবরেটরিতে যারা ডেঙ্গি পরীক্ষা করাচ্ছেন তাদের ডেঙ্গি ধরা পড়লেও সরকারের কাছে সেই সমস্ত তথ্য যাচ্ছে না। তাই বেসরকারি ল্যাবরেটরিগুলি থেকে নিয়মিত তথ্য সংগ্রহের জন্য পুরকর্মীদের নির্দেশ দেওয়া হয়েছে। পুর দফতরের তরফে জানানো হয়েছে, বাড়ি বাড়ি গিয়ে জমা জলের খোঁজে অভিযান বন্ধ করা যাবে না। তা বন্ধ করলেই ডেঙ্গি মাথা চাড়া দিয়ে উঠতে পারে। তাই পুর কর্মীদের ছুটি বাতিল করার সিদ্ধান্ত নিয়েছে দফতর।

বন্ধ করুন