বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > 100 days work: কেন্দ্রকে পুনরায় দিতে হবে রিপোর্ট, ১০০ দিনের কাজ নিয়ে ১৫ DM-কে নির্দেশ নবান্নর

100 days work: কেন্দ্রকে পুনরায় দিতে হবে রিপোর্ট, ১০০ দিনের কাজ নিয়ে ১৫ DM-কে নির্দেশ নবান্নর

নবান্ন। ফাইল ছবি (টুইটার)

কেন্দ্রের তরফে স্পষ্ট জানানো হয়েছিল ঠিকমতো কাজ না হলে রাজ্যকে টাকা দেওয়া হবে না। তারপরেই রাজ্যের কাছে রিপোর্ট চেয়ে পাঠিয়েছিল কেন্দ্র। সেইমতো গত সেপ্টেম্বরে রাজ্য সরকার কেন্দ্রের কাছে অ্যাকশন টেকন রিপোর্ট জমা দিয়েছিল।

১০০ দিনের কাজ নিয়ে সম্প্রতি কেন্দ্রকে অ্যাকশন টেকন রিপোর্ট পাঠিয়েছিল রাজ্য। তবে ১৫ টি জেলার রিপোর্ট নিয়ে প্রশ্ন তুলেছিল কেন্দ্র। সেই চিঠি পাওয়ার পরেই নবান্ন ওই ১৫টি জেলাকে নতুন করে কেন্দ্রের চাহিদা মতো অ্যাকশন টেকন রিপোর্ট পাঠানোর নির্দেশ দিল। নবান্নের নির্দেশ, আগামী ১৪ নভেম্বরের মধ্যে এই রিপোর্ট পাঠাতে হবে।

১০০ দিনের কাজ সহ পঞ্চায়েতের বিভিন্ন কাজে বরাবরই রাজ্যের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ তুলে আসছে বিজেপি। অনেক ক্ষেত্রে কেন্দ্রের প্রকল্পের নাম বদলে রাজ্য নিজের নামে চালাচ্ছে বলেও অভিযোগ উঠেছে। এরই মধ্যে সম্প্রতি কেন্দ্রীয় প্রতিনিধি দল রাজ্যের একাধিক পঞ্চায়েত এলাকা পরিদর্শন করে বিভিন্ন প্রকল্পের কাজ খতিয়ে দেখেছে। সেই প্রতিনিধি দলের রিপোর্টেও অসন্তোষ প্রকাশ করা হয়েছিল। এমনকি বিভিন্ন প্রকল্প নিয়ে রাজ্যকে শোধরাতে বলা হয়েছিল। কেন্দ্রের তরফে স্পষ্ট জানানো হয়েছিল ঠিকমতো কাজ না হলে রাজ্যকে টাকা দেওয়া হবে না। তারপরেই রাজ্যের কাছে রিপোর্ট চেয়ে পাঠিয়েছিল কেন্দ্র। সেইমতো গত সেপ্টেম্বরে রাজ্য সরকার কেন্দ্রের কাছে অ্যাকশন টেকন রিপোর্ট জমা দিয়েছিল। ৩ নভেম্বর কেন্দ্রের পক্ষ থেকে রাজ্যকে সেই রিপোর্ট নিয়ে অসন্তোষ প্রকাশ করে চিঠি পাঠানো হয়। তাতে জানানো হয় রাজ্যের তরফে পূর্ণাঙ্গ রিপোর্ট পাঠানো হয়নি। তাই বিস্তারিত রিপোর্ট পাঠাতে বলেছে কেন্দ্র।

যে সমস্ত জেলাগুলির রিপোর্ট নিয়ে কেন্দ্রের পক্ষ থেকে অসন্তোষ প্রকাশ করা হয়েছে তার মধ্যে রয়েছে নদিয়া, মুর্শিদাবাদ, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পুরুলিয়া, দুই মেদিনীপুর, দুই চব্বিশ পরগনা, কোচবিহার, কালিম্পং, আলিপুরদুয়ার, বীরভূম এবং দুই দিনাজপুর জেলা। শুক্রবার রাজ্যের ১০০ দিনের কাজ প্রকল্পের কমিশনার আবার ১৫ টি জেলার শাসককে চিঠি পাঠিয়েছেন। ১০০ দিনের কাজে যে সমস্ত দুর্নীতির অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে কী ব্যবস্থা নিতে হবে তাও জানিয়ে দিয়েছেন ১০০ দিনের কাজ প্রকল্পের কমিশনার। তাই কেন্দ্রের নির্দেশমতো নতুন করে জেলাগুলিকে রিপোর্ট পাঠাতে নির্দেশ দিয়েছে নবান্ন।

বাংলার মুখ খবর
বন্ধ করুন

Latest News

ক্রেডিট কার্ড থেকে পেটিএম ব্যাঙ্ক, GST- মার্চে টাকার কোন কোন নিয়ম পালটে যাচ্ছে? ‘এতটাও আশা করা হয়নি’, মোদীর সংস্কার নীতিতেই বাজিমাত অর্থনীতির, বাহবা শিল্পমহলের মার্চের শুরুতেই বাড়ল LPG সিলিন্ডারের দাম, কলকাতায় রান্নার গ্যাসের দর কত পড়বে? ODI স্ট্যাটাস পাওয়া দলের বিরুদ্ধে সব থেকে কম বয়সে T20I সেঞ্চুরি, যশস্বী-জাজাইকে টপকে বিশ্বরেকর্ড লেভিটের দু-মাসের অন্তঃসত্ত্বা দীপিকা, এয়ারপোর্টে বউকে আগলে রাখলেন রণবীর দেশের জন্য জান দিতে প্রস্তুত ‘যোদ্ধা’ই হাইজ্যাকার! ফের আর্মি ইউনিফর্মে সিদ্ধার্থ WPL 2024: জলে গেল মন্ধনার দাপুটে হাফ-সেঞ্চুরি, শেফালির ব্যাটে লড়াকু জয় দিল্লির একটানা ৬ দিন পরীক্ষা! ২০২৫ সালের উচ্চমাধ্যমিকের পুরো রুটিন দেখুন, কটায় শুরু হবে? ইস্টবেঙ্গলকে হারিয়ে মোহনবাগানদের পিছনে ফেলে এক নম্বর স্থান মজবুত করল ওড়িশা ‘‌নেতা অযোগ্য গ্রুপবাজ স্বার্থপর’‌, লোকসভা নির্বাচনের মুখে বিস্ফোরক কুণাল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.