বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > প্রসবের সময় অন্তঃস্বত্তার সঙ্গে থাকতে পারবেন মা, নয়া উদ্যোগ ‘প্রসব সাথী’
প্রসবের সময় অন্তঃস্বত্তার সঙ্গে থাকতে পারবেন মা,  নয়া উদ্যোগ ‘প্রসব সাথী’ প্রতীকী ছবি (‌সৌজন্য ফেসবুক)‌
প্রসবের সময় অন্তঃস্বত্তার সঙ্গে থাকতে পারবেন মা,  নয়া উদ্যোগ ‘প্রসব সাথী’ প্রতীকী ছবি (‌সৌজন্য ফেসবুক)‌

প্রসবের সময় অন্তঃস্বত্তার সঙ্গে থাকতে পারবেন মা, নয়া উদ্যোগ ‘প্রসব সাথী’

  • সরকারি হাসপাতালের পাশাপশি জেলা স্বাস্থ্য কেন্দ্র, মাতৃসদনগুলোতে এই মর্মে নির্দেশিকা পাঠানো হয়েছে।

যন্ত্রণায় ছটফট করা অন্তঃসত্ত্বারা এতদিন প্রসবের সময় বাড়ির কাউকেই পাশে পেতেন না। শুধু হাসপাতালের চিকিৎসক, নার্স ছাড়া বাড়ির কোনও সদস্যেরই থাকার নিয়ম ছিল না। তবে প্রসবের সময় অন্তঃস্বত্তাকে হাঁটানো এবং অন্যান্য বিশেষ পজিশনে রাখা প্রয়োজন হয়। তাছাড়া, কঠিন সময়ের সময় অন্তঃস্বত্তাকে কাছে তার মা বা কাছের কেউ থাকলে প্রসূতিকে তারা মানসিকভাবে সাহস যোগাতে পারেন। সেই কথা মাথায় রেখেই এবার নয়া উদ্যোগ নিল রাজ্য সরকার। যার নাম দেওয়া হয়য়েছে 'প্রসব সাথী'। এই মর্মে রাজ্য স্বাস্থ্য দফতর নির্দেশিকা জারি করেছে।

রাজ্য স্বাস্থ্য দফতরের এই নয়া উদ্যোগের ফলে এবার প্রসবের সময় মা, মাতৃ সমতুল্য কেউ বা স্বামী সরকারি হাসপাতালে অন্তঃস্বত্তার সঙ্গে উপস্থিত থাকতে পারবেন। সরকারি হাসপাতালের পাশাপশি জেলা স্বাস্থ্য কেন্দ্র, মাতৃসদনগুলোতে এই মর্মে নির্দেশিকা পাঠানো হয়েছে। তবে শুধুমাত্র 'স্বাভাবিক প্রসব'-এর ক্ষেত্রেই এই সুবিধা পাওয়া যাবে। সিজারের ক্ষেত্রে এই সুবিধা থাকবে না বলেই স্বাস্থ্য দফতর সূত্রে জানা গিয়েছে।

সাধারণত সরকারি হাসপাতালের লেবার রুমে পুরুষদের প্রবেশ নিষিদ্ধ। তবে প্রসব সাথী উদ্যোগের ফলে প্রসবের সময় অন্তঃস্বত্তার স্বামীও লেবার রুমে থাকতে পারবেন। তবে সেক্ষেত্রে অন্যান্য প্রসূতিদের গোপনীয়তা বজায় রাখার বিষয়ে হাসপাতাল কর্তৃপক্ষকেই নজর দিতে হবে।

চিকিৎসকদের একাংশ রাজ্য সরকারের এই উদ্যোগকে যুগান্তকারী পদক্ষেপ বলেই মনে করছেন। জানা যাচ্ছে, এই সমস্ত প্রসব সাথীরা যাতে লেবার রুমে ঢুকতে পারেন তার জন্য তাদের বিশেষ কার্ড বা ব্যাজ দেওয়া হবে। পাশাপাশি, যে সমস্ত হাসপাতালে বেডের সংখ্যা কম রয়েছে সেই সমস্ত হাসপাতালগুলোতে বেড বাড়ানোর প্রক্রিয়া শুরু করা হচ্ছে বলে স্বাস্থ্য ভবন সূত্রে জানা গিয়েছে। এছাড়াও, কোভিড পরিস্থিতি চলার কারণে প্রসব সাথীদের মাস্ক এবং অন্যান্য কোভিড বিধি মেনে চলার নির্দেশ দেওয়া হয়েছে।

বন্ধ করুন