বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > WB Govt: প্লাস্টিকের ব্যবহার নিষিদ্ধ হতে চলেছে, বড় সিদ্ধান্ত রাজ্যের
একবার ব্যবহার করেই ফেলে দেওয়া হয়। যারফলে জমছে আবর্জনার স্তূপ। প্রতীকী ছবি : রয়টার্স  (REUTERS)
একবার ব্যবহার করেই ফেলে দেওয়া হয়। যারফলে জমছে আবর্জনার স্তূপ। প্রতীকী ছবি : রয়টার্স  (REUTERS)

WB Govt: প্লাস্টিকের ব্যবহার নিষিদ্ধ হতে চলেছে, বড় সিদ্ধান্ত রাজ্যের

  • আগামী ১ জুলাই থেকে ৭৫ মাইক্রন প্লাস্টিকের ব্যবহার নিষিদ্ধ হতে চলেছে রাজ্যে ইতিমধ্যেই হাওড়া, দার্জিলিংয়ে প্লাস্টিকের ব্যবহার নিষিদ্ধ করা হয়েছে। এবার কলকাতা-সহ অন্যান্য জায়গাতেও নিষিদ্ধ হতে চলেছে প্লাস্টিকের ব্যবহার।

প্লাস্টিকের ব্যবহারে বাড়ছে পরিবেশ দূষণ। তাছাড়া বর্ষায় জল জমার সমস্যা দেখা দিচ্ছে। এই পরিস্থিতিতে প্লাস্টিকের ব্যবহার নিয়ে কড়া পদক্ষেপ করতে চলেছে রাজ্য সরকার। আগামী ১ জুলাই থেকে ৭৫ মাইক্রন প্লাস্টিকের ব্যবহার নিষিদ্ধ হতে চলেছে রাজ্যে ইতিমধ্যেই হাওড়া, দার্জিলিংয়ে প্লাস্টিকের ব্যবহার নিষিদ্ধ করা হয়েছে। এবার কলকাতা সহ অন্যান্য জায়গাতেও নিষিদ্ধ হতে চলেছে প্লাস্টিকের ব্যবহার।

সাধারণত মাছ-সবজির দোকানে ৭৫ মাইক্রন প্লাস্টিকের ব্যবহার করা হয়। তবে এবার থেকে মাছ বা সবজির দোকানে প্লাস্টিকের ব্যবহার করা যাবে না বলে নির্দেশ দিয়েছে রাজ্য। সে ক্ষেত্রে ৫০ থেকে ৫০০ টাকা অবধি জরিমানা করা হতে পারে বলে জানা গিয়েছে। শুধু ব্যবসায়ীদের নয়, ক্রেতাদেরও জরিমানা করে হতে পারে। ৭৫ মাইক্রোনের পাশাপাশি ১২৫ মাইক্রন প্লাস্টিকের ব্যবহারের ওপরও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। তার পরিবর্তে বিকল্প কী ব্যবহার করা যায় তা নিয়ে ভাবনা চিন্তা করছে রাজ্য। উল্লেখ্য, দিল্লিতেও আগামী ১ জুন থেকে প্লাস্টিকের ব্যবহার বন্ধ হচ্ছে। তার পরিবর্তে কাগজ, পাট বা বাঁশের তৈরি জিনিস পত্র ব্যবহারের ওপর গুরুত্ব দিচ্ছে সেখানকার সরকার। পাশাপাশি, বিহারে আগামী ১ জুলাই থেকে প্লাস্টিকের ব্যবহার নিষিদ্ধ করা হচ্ছে।

প্রসঙ্গত, গতবছর বর্ষায় সমস্যার সম্মুখীন হয়েছিল হাওড়া পুরসভাকে। প্লাস্টিক নালাতে আটকে যাওয়ায় জল নিকাশির ক্ষেত্রে সমস্যা দেখা দিয়েছিল। বহু বাড়িঘর এবং দোকানপাটে জল ঢুকে গিয়েছিল। সেই সমস্যার কথা মাথায় রেখেই প্লাস্টিকের ব্যবহার বন্ধ করেছে হাওড়া পুরসভা।

বন্ধ করুন