বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Swasthya Sathi: স্বাস্থ্যসাথী নিয়ে কড়া গাইডলাইন জারি করল রাজ্য সরকার, নতুন নিয়মে কী থাকল?‌

Swasthya Sathi: স্বাস্থ্যসাথী নিয়ে কড়া গাইডলাইন জারি করল রাজ্য সরকার, নতুন নিয়মে কী থাকল?‌

স্বাস্থ্যসাথী কার্ড হাতে মমতা বন্দ্যোপাধ্যায়। ফাইল ছবি

আবার কখনও সফল হচ্ছে না অস্ত্রোপচার। কিন্তু বেসরকারি হাসপাতাল বা নার্সিংহোম রোগীর চিকিৎসার প্যাকেজে থাকা পুরো টাকা দাবি করছে। আর সেটা পেয়েও যাচ্ছে। ফলে রোগীর স্বাস্থ্যসাথী প্রকল্পের পাঁচ লক্ষ টাকা থেকে সেই খরচ কেটে নেওয়া হচ্ছে। অথচ চিকিৎসা পরিষেবা সম্পূর্ণ হচ্ছে না। তাই নতুন নিয়ম জারি করা হয়েছে।

স্বাস্থ্যসাথী কার্ড নিয়ে রোগীদের নানা সময়ে হেনস্তা করে থাকে বিভিন্ন বেসরকারি হাসপাতাল। এবার পাল্টা নতুন গাইডলাইন নিয়ে এসে হাসপাতালগুলিকে চাপে ফেলে দিল স্বাস্থ্য ভবন। এবার থেকে রোগীর অস্ত্রোপচার সফল না হলে সংশ্লিষ্ট হাসপাতাল স্বাস্থ্যসাথী প্যাকেজের পুরো টাকা দাবি করতে পারবে না। চিকিৎসা খরচের ৫০ শতাংশ পর্যন্ত চাইতে পারবে। এই নতুন নিয়ম চালু করল রাজ্য সরকার। এমনকী অস্ত্রোপচার থেকে শুরু করে রোগীর কতটা চিকিৎসা হলে কত কাটা যাবে, লেটাও ভাগ করে দিয়েছে স্বাস্থ্য ভবন। এই নিয়ে এখন জোর চর্চা শুরু হয়েছে।

ঠিক কী অভিযোগ উঠেছে?‌ বেশ কিছু বেসরকারি হাসপাতাল রোগীর অসহায়তার সুযোগ নিয়ে চিকিৎসার নামে স্বাস্থ্য বিমার টাকা আত্মসাৎ করছে বলে অভিযোগ। এমনকী স্বাস্থ্যসাথী চালু হওয়ার পরে রোগী সুস্থ হোন বা না হোন টাকা নিয়ে নেওয়া হচ্ছে বলে অভিযোগ উঠেছে। তার জেরে দু’‌ভাবে ক্ষতি হচ্ছে। এক, রোগীর চিকিৎসা সম্পূর্ণ হল না। দুই, স্বাস্থ্যসাথী কার্ডের প্রাপ্য পুরো টাকা শেষ হয়ে গেল। বাড়তি অর্থ কামিয়ে নিল হাসপাতাল। এবার সব নির্দিষ্ট করে দিয়েছে স্বাস্থ্য দফতর।

কেন এমন করা হল?‌ স্বাস্থ্য ভবন সূত্রে খবর, পর্যবেক্ষণ করে দেখা যাচ্ছে, হাসপাতালে ভর্তির পরে চিকিৎসা চলাকালীন রোগীর মৃত্যু ঘটছে। আবার কখনও সফল হচ্ছে না অস্ত্রোপচার। কিন্তু বেসরকারি হাসপাতাল বা নার্সিংহোম রোগীর চিকিৎসার প্যাকেজে থাকা পুরো টাকা দাবি করছে। আর সেটা পেয়েও যাচ্ছে। ফলে রোগীর স্বাস্থ্যসাথী প্রকল্পের পাঁচ লক্ষ টাকা থেকে সেই খরচ কেটে নেওয়া হচ্ছে। অথচ চিকিৎসা পরিষেবা সম্পূর্ণ হচ্ছে না। তাই নতুন নিয়ম জারি করা হয়েছে।

ঠিক কী বলা হয়েছে বিজ্ঞপ্তিতে?‌ বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে, রোগীর চিকিৎসা সম্পূর্ণ না হলে পাঁচ লক্ষ টাকা থেকে সংশ্লিষ্ট প্যাকেজের টাকা পুরো পাওয়া যাবে না। বরং সরকারের নির্ধারিত টাকাই পাওয়া যাবে। কোনও রোগীর অস্ত্রোপচারের ব্যবস্থা করেও অস্ত্রোপচার হল না। তাহলে প্যাকেজের সর্বোচ্চ ৩৫ শতাংশ দাবি করা যাবে। রেফারের করলে যতদিন হাসপাতালে ছিল ততদিনের টাকা মিলবে। কোনও পরীক্ষা করার পরে রোগীকে অন্যত্র রেফার করা হলে বা রোগীর মৃত্যু হলে ২৫ থেকে ৫০ শতাংশ পর্যন্ত টাকা দাবি করা যাবে। রেফার কেসের ক্ষেত্রে বাকি ৫০ থেকে ৭৫ শতাংশ টাকা দাবি করতে পারবে দ্বিতীয় হাসপাতাল।

বাংলার মুখ খবর
বন্ধ করুন

Latest News

কেরালার জয়ে বিশাল লাভ মোহনবাগানের! কত নম্বরে ইস্টবেঙ্গল? রইল ISL-র পয়েন্ট তালিকা WPL 2024: দুরন্ত হরমনপ্রীত! টানা দ্বিতীয় ম্যাচে জয় পেল মুম্বই ইন্ডিয়ান্স লোকসভা ভোটের আগে INLDর হেভিওয়েট নেতা খুন! রিয়ানায় SUV টার্গেট করে গুলি শুভেন্দু অধিকারীকে সরাসরি চ্যালেঞ্জ ছুঁড়লেন অভিষেক বন্দ্যোপাধ্যায় IND vs ENG: প্রত্যেক ইনিংসে নতুন ওপেনিং বোলার! এর আগে এমনটা ঘটেছিল মাত্র তিনবার পিঙ্কিকে দিয়েছেন ৫৬ লক্ষ খোরপোশ, শ্রীময়ীর বর, কাঞ্চন কত কোটির মালিক জানেন? পালটে গেল ২০২৫ সালের মাধ্যমিক পরীক্ষার রুটিন! এগিয়ে এল তারিখ, কবে শুরু হবে? সন্দেশখালিতে পুলিশের অভিযোগ গ্রহণ কেন্দ্রে বৃদ্ধকে ধমকানোর অভিযোগ ধর্মশালায় অশ্বিনের ১০০তম টেস্ট বিশেষ সম্মান দিক রোহিত, আবদার গাভাসকরের ‘অমিত শাহের ছেলে রিল দেখেন না, টাকা গোনেন ২৪ ঘণ্টা’, রাহুলের ভিডিয়ো ভাইরাল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.