বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > রাজনৈতিক হিংসায় ঘরছাড়াদের পুনর্বাসন দিতে হবে রাজ্যকেই, জানাল হাইকোর্ট
প্রতীকি ছবি
প্রতীকি ছবি

রাজনৈতিক হিংসায় ঘরছাড়াদের পুনর্বাসন দিতে হবে রাজ্যকেই, জানাল হাইকোর্ট

  • সেই মামলার শুনানিতে মঙ্গলবার কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি রাজেশ বিন্দালের ডিভিশন বেঞ্চ জানায়, ‘রাজ্যে রাজনৈতিক হিংসায় ঘরছাড়াদের পুনর্বাসন দেওয়ার দায়িত্ব রাজ্য সরকারের।

রাজ্যে ভোট পরবর্তী হিংসায় ঘরছাড়াদের পুনর্বাসনের ব্যবস্থা করতে হবে রাজ্য সরকারকেই। মঙ্গলবার বিজেপি নেত্রী প্রিয়াঙ্কা টিব্রেবালের দায়ের করা এক মামলার শুনানিতে এমনটা জানিয়েছে কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ। সঙ্গে এই সংক্রান্ত অভিযোগ দায়েরের জন্য রাজ্য সরকার কী পদক্ষেপ করেছে তাও জানতে চেয়েছে আদালত। 

রাজ্যে ভোট পরবর্তী হিংসায় কয়েক হাজার মানুষ ঘরছাড়া বলে দাবি বিজেপির। তাদের দাবি, ভোটের পর থেকে শাসকদলের লাগাতার হিংসা ও শাসানিতে বসত ছাড়তে বাধ্য হয়েছেন তাঁরা। রাজ্যে রাজনৈতিক হিংসা বন্ধ করতে পুলিশিকে তৎপর হওয়ার নির্দেশ দিতে ও ঘরছাড়াদের ঘরে ফেরানোর আবেদন নিয়ে আদালতের দ্বারস্থ হয়েছেন বিজেপি নেত্রী। 

সেই মামলার শুনানিতে মঙ্গলবার কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি রাজেশ বিন্দালের ডিভিশন বেঞ্চ জানায়, ‘রাজ্যে রাজনৈতিক হিংসায় ঘরছাড়াদের পুনর্বাসন দেওয়ার দায়িত্ব রাজ্য সরকারের। কেউ ক্ষতিগ্রস্ত হয়ে থাকলে তাকে পুনর্বাসন দিতে হবে সরকারকেই।’

তবে কী ভাবে ঘরছাড়া চিহ্নিত করা হবে তা নিয়ে প্রশ্ন তুলেছে আদালত। বিচারপতি হরিশ ট্যান্ডন প্রশ্ন করেন, ‘কী ভাবে বোঝা যাবে কেউ রাজনৈতিক হিংসায় ঘরছাড়া এবং তিনি বাড়ি ফিরতে চান?’ 

সঙ্গে আদালতের তরফে প্রশ্ন করা হয়েছে, রাজ্যে রাজনৈতিক হিংসার ঘটনা সরাসরি নথিভুক্ত করার রাজ্য সরকার কোনও ব্যবস্থা করেছে কি? এজন্য কি কোনও ই-মেল আইডি প্রকাশ করা হয়েছে? করা হয়ে থাকলে সেখানে কত অভিযোগ জমা পড়েছে? আগামী শুনানিতে তা রাজ্য সরকারকে জানাতে বলেছে আদালত। 

 

বন্ধ করুন