বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Independence Day: রেড রোডে বিশেষ চমক আনছে রাজ্য সরকার, স্বাধীনতা দিবসে থাকছে নতুন আঙ্গিক
দুর্গাপুজোকে একটি ট্যাবলোর মাধ্যমে তুলে ধরা হবে।

Independence Day: রেড রোডে বিশেষ চমক আনছে রাজ্য সরকার, স্বাধীনতা দিবসে থাকছে নতুন আঙ্গিক

  • ইউনেস্কোর হেরিটেজ স্বীকৃতি পাওয়ার পরই বাংলার দুর্গাপুজোকে একটি ট্যাবলোর মাধ্যমে তুলে ধরা হবে। সেই কাজ সেরে ফেলেছে তথ্য সংস্কৃতি দফতর। দুর্গা প্রতিমা থেকে ধুনুচি নাচ— সব কিছুই দুর্গাপুজোর আঙ্গিকে বাংলার ঐতিহ্যকে ট্যাবলোতে ফুটিয়ে তোলা হবে।

এবার ৭৫তম স্বাধীনতা দিবস। আর তাই রাজ্য সরকার বিশেষ চমক দিতে চলেছে। অন্যান্যবারের তুলনায় এবার বিশেষ নজরকাড়া ব্যবস্থা রাখা হচ্ছে বলে সূত্রের খবর। সেই বিশেষ ব্যবস্থা করতে ইতিমধ্যেই নির্দেশ হয়েছে তথ্য সংস্কৃতি দফতরকে। এই বিশেষ চমক দিতে সেজে উঠছে রেড রোড। যেখানে প্রত্যেকবার হয় কুচকাওয়াজ।

ঠিক কী চমক থাকছে রেড রোডে?‌ তথ্য সংস্কৃতি দফতর সূত্রে খবর, ইউনেস্কোর হেরিটেজ স্বীকৃতি পাওয়ার পরই বাংলার দুর্গাপুজোকে একটি ট্যাবলোর মাধ্যমে তুলে ধরা হবে। সেই কাজ সেরে ফেলেছে তথ্য সংস্কৃতি দফতর। দুর্গা প্রতিমা থেকে ধুনুচি নাচ— সব কিছুই দুর্গাপুজোর আঙ্গিকে বাংলার ঐতিহ্যকে ট্যাবলোতে ফুটিয়ে তোলা হবে।

আর কী করা হচ্ছে?‌ এই ট্যাবলোর পাশাপাশি রাজ্য সরকারের বিভিন্ন প্রকল্পের সাফল্যকেও স্বাধীনতা দিবসের কুচকাওয়াজে ফুটিয়ে তোলার পরিকল্পনা নেওয়া হয়েছে। রাজ্যের সমাজকল্যাণ দফতরের কন্যাশ্রী এবং লক্ষ্মীর ভাণ্ডারের মতো প্রকল্পগুলি সেখানে নিয়ে আসা হচ্ছে। উচ্চশিক্ষা দফতরের ট্যাবলোতে স্টুডেন্ট ক্রেডিট কার্ড প্রকল্পের কথা তুলে ধরা হচ্ছে।

তথ্য সংস্কৃতি দফতর কী বিশেষ রাখছে?‌ নবান্ন সূত্রে খবর, স্বাধীনতা দিবসের কুচকাওয়াজে তথ্য সংস্কৃতি দফতর এবার শ্রদ্ধাঞ্জলি নামের একটি বিশেষ ট্যাবলো প্রদর্শন করবে। যেখানে সম্প্রতি প্রয়াত সঙ্গীত জগতের তিন নক্ষত্র লতা মঙ্গেশকর, সন্ধ্যা মুখোপাধ্যায় এবং বাপি ‌লাহিড়ীর জীবন–সহ তাদের কীর্তিকে তুলে ধরা হবে। এই বছর স্বাধীনতার ৭৫ বছর উদযাপন উপলক্ষ্যে রেড রোডের কুচকাওয়াজে বর্ণাঢ্য অনুষ্ঠানের আয়োজন করা হচ্ছে।

বন্ধ করুন