বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Home Stay In Kolkata: এবার কলকাতাতেও হোম–স্টে, নতুন উদ্যোগ নিয়ে কী বললেন পর্যটনমন্ত্রী বাবুল?‌
কলকাতার দুর্গাপুজো। ছবি সৌজন্য : পিটিআই (PTI)

Home Stay In Kolkata: এবার কলকাতাতেও হোম–স্টে, নতুন উদ্যোগ নিয়ে কী বললেন পর্যটনমন্ত্রী বাবুল?‌

  • ভারতে বিদেশি পর্যটক আসার নিরিখে রাজ্যগুলির মধ্যে বাংলা ৭ নম্বরে রয়েছে। এবার সময় হয়েছে আরও বড় স্বপ্ন দেখার। সেটা হল কলকাতায় হোম স্টে। ইউনেস্কোকে ধন্যবাদ জানানোর মিছিলে হাজির ছিলেন প্রচুর বিদেশি পর্যটক। যাঁরা ভাবতে শুরু করেছেন দুর্গাপুজোয় কলকাতায় থাকবেন। 

পর্যটন শিল্পকে আরও উন্নত করতে চায় রাজ্য সরকার। ইতিমধ্যেই নতুন পর্যটনমন্ত্রী করা হয়েছে বাবুল সুপ্রিয়কে। তিনি বিপুল উৎসাহে ঝাঁপিয়ে পড়েছেন পর্যটন ক্ষেত্রকে উন্নত করার জন্য। করোনাভাইরাস আবহে সবচেয়ে বেশি ক্ষতি হয়েছিল পর্যটন শিল্পের। সেখান থেকে ঘুরে দাঁড়াতে এবার দুর্গাপুজোকেই তুরুপের তাস করা হচ্ছে। কলকাতায় হোম–স্টে’‌র ভাবনা শুরু হয়েছে। যাতে বাইরে থেকে যাঁরা এই রাজ্যে আসবেন দুর্গাপুজো দেখতে তাঁরা যেন সুলভে থাকা–খাওয়ার ব্যবস্থা পান।

বিষয়টি ঠিক কী ঘটতে চলেছে?‌ পর্যটনের একটা বড় অংশ নির্ভর করে থাকে বাংলার উপরে। তাই পর্যটন শিল্পকে চাঙ্গা করতে একাধিক পদক্ষেপ নিয়েছে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। আর দুর্গাপুজোকে সামনে রেখেই সেই পর্যটন প্রসার করতে চাইছে রাজ্য সরকার। তাই পর্যটকদের কথা মাথায় রেখে কলকাতায় হোম স্টে করার ব্যবস্থা করা হচ্ছে। ইতিমধ্যেই বাংলার দুর্গাপুজো ইউনেস্কোর স্বীকৃতি পেয়েছে। তার জেরে বৃহৎ শোভাযাত্রা করে দেখিয়েছেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এবার কলকাতায় হোম স্টে।

ঠিক কী বলছেন পর্যটনমন্ত্রী?‌ এবার দুর্গাপুজোর সময়ে কলকাতায় হোম–স্টে চালু করতে চায় রাজ্য। এই বিষয়ে আলোচনা এগিয়ে গিয়েছে বলে দাবি করেছেন রাজ্যের পর্যটনমন্ত্রী বাবুল সুপ্রিয়। তিনি বলেন, ‘‌রাজ্য সরকারের পক্ষ থেকে পর্যটন ক্ষেত্রকে আরও চাঙ্গা করার জন্য একাধিক কর্মসূচি গ্রহণ করা হয়েছে। এবার দুর্গাপুজোকে কাজে লাগানো হয়েছে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ইতিমধ্যেই ৭টি সাব কমিটি গঠন করেছেন। প্রাকৃতিক সৌন্দর্য থেকে শুরু করে ধর্মীয় স্থান, প্রতিটি ক্ষেত্রকে মাথায় রেখে পর্যটন শিল্পকে কী ভাবে আরও আকর্ষণীয় করা যায় তাই নিয়ে চিন্তাভাবনা চলছে।’‌

আর কী জানিয়েছেন মন্ত্রী?‌ এই গোটা বিষয়টি নিয়ে বাবুল সুপ্রিয় জানান, যাঁরা মনে করেন দেশের সবথেকে বড় পুজো মানেই গণেশ পুজো, তাঁদের একবার কলকাতায় এসে দুর্গাপুজো দেখে যাওয়া উচিত। ভারতে বিদেশি পর্যটক আসার নিরিখে রাজ্যগুলির মধ্যে বাংলা ৭ নম্বরে রয়েছে। এবার সময় হয়েছে আরও বড় স্বপ্ন দেখার। সেটা হল কলকাতায় হোম স্টে। ইউনেস্কোকে ধন্যবাদ জানানোর মিছিলে হাজির ছিলেন প্রচুর বিদেশি পর্যটক। যাঁরা ভাবতে শুরু করেছেন দুর্গাপুজোয় কলকাতায় থাকবেন। সবদিক চিন্তাভাবনা করে এবার কলকাতায় হোম স্টে করার উদ্যোগ নেওয়া হচ্ছে।

বন্ধ করুন