বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Teacher appointment: প্রধান শিক্ষক নিয়োগে তৎপর রাজ্য, সেপ্টেম্বরেই জারি হতে পারে বিজ্ঞপ্তি
স্কুলে প্রধান শিক্ষক নিয়োগ করতে চাইছে রাজ্য। প্রতীকী ছবি

Teacher appointment: প্রধান শিক্ষক নিয়োগে তৎপর রাজ্য, সেপ্টেম্বরেই জারি হতে পারে বিজ্ঞপ্তি

  • স্কুল ভিত্তিক প্রধান শিক্ষকের শূন্যপদের তালিকায় এখনও হাতে পায়নি স্কুল সার্ভিস কমিশন। তবে মধ্যশিক্ষা পর্ষদ দ্রুতই সেই তালিকা কমিশনে পাঠিয়ে দেবে বলে জানা গিয়েছে। সবমিলিয়ে মন্ত্রিসভার অনুমোদন পেলে এ মাসের মধ্যে প্রধান শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি জারি করে দিতে পারে কমিশন।

শিক্ষক নিয়োগে দুর্নীতির মধ্যেই রাজ্যের স্কুলগুলিতে প্রধান শিক্ষক নিয়োগে তৎপর হয়েছে সরকার। স্কুলগুলিতে প্রায় আড়াইহাজার প্রধান শিক্ষকের পদ খালি রয়েছে। রাজ্যের আইন দফতর থেকে শুরু করে অর্থ দফতর প্রধান শিক্ষক নিয়োগের বিধিতে সম্মতি দিয়েছে। এবার মন্ত্রিসভায় অনুমোদন পেলেই স্কুলে প্রধান শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি জারি করে দেবে স্কুল সার্ভিস কমিশন।

স্কুল ভিত্তিক প্রধান শিক্ষকের শূন্যপদের তালিকায় এখনও হাতে পায়নি স্কুল সার্ভিস কমিশন। তবে মধ্যশিক্ষা পর্ষদ দ্রুতই সেই তালিকা কমিশনে পাঠিয়ে দেবে বলে জানা গিয়েছে। সবমিলিয়ে মন্ত্রিসভার অনুমোদন পেলে এ মাসের মধ্যে প্রধান শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি জারি করে দিতে পারে কমিশন। সূত্রের খবর, প্রধান শিক্ষক নিয়োগের বিধিতে বেশ কিছু পরিবর্তন আনা হয়েছে। পরীক্ষা হবে ওএমআর সিটে। মোট ১০০ নম্বর থাকবে। যার মধ্যে লিখিত পরীক্ষায় থাকবে ৯০ নম্বর এবং ইন্টারভিউয়ের জন্য থাকবে ১০ নম্বর।

তবে প্রশ্নের প্যাটার্ন কী হবে তা এখনও জানানো হয়নি। সেটা বিজ্ঞপ্তি জারি হয়ে গেলে জানিয়ে দেওয়া হতে পারে বলে এসএসসি সূত্রের খবর। জানা গিয়েছে, প্রধান শিক্ষক নিয়োগের বিধি নিয়ে যাতে কোনও প্রশ্ন না ওঠে তার জন্য আধিকারিকরা একাধিকবার বৈঠক করেছেন। রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুও নিজে এসএসসি চেয়ারম্যানের সঙ্গে বেশ কয়েকবার এ নিয়ে বৈঠক করেছেন। অন্যদিকে, টেট নেওয়ার জন্য প্রস্তুতি শুরু করে দিয়েছে প্রাথমিক শিক্ষা পর্ষদ। হলে সব মিলিয়ে শিক্ষক নিয়োগে তৎপর হচ্ছে রাজ্য।

বন্ধ করুন