বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > WB Govt: অ্যাপ বাইক নিয়ন্ত্রণে ৪ সদস্যের কমিটি, ভাড়া ও অন্যান্য বিষয়ে বিধি আনছে রাজ্য
অ্যাপ বাইক নিয়ন্ত্রণে তৎপর রাজ্য। প্রতীকী ছবি।

WB Govt: অ্যাপ বাইক নিয়ন্ত্রণে ৪ সদস্যের কমিটি, ভাড়া ও অন্যান্য বিষয়ে বিধি আনছে রাজ্য

  • অ্যাপ নির্ভর বাইকের ন্যূনতম ভাড়া ঠিক করার পাশাপাশি বাণিজ্যিক গাড়ির মতো বাইকে হলুদ নম্বর প্লেট ব্যবহার করার বিষয়ে সিদ্ধান্ত নিয়েছে। নবান্নের অনুমতি পেলেই বাইকের ক্ষেত্রে বিধিনিষেধ কার্যকর হবে।

শহরে বাড়ছে অ্যাপ নির্ভর বাইক। কিন্তু, এখনও পর্যন্ত এগুলি নিয়ন্ত্রণে কোনও সরকারি বিধি নেই। এই পরিস্থিতিতে অ্যাপ ক্যাবের মতো যাতে অ্যাপ নির্ভর বাইকগুলিতে কোনও সমস্যা দেখা না দেয় তার জন্য আগেভাগেই নিয়ন্ত্রণ করতে চাইছে রাজ্য সরকার। এ বিষয়ে উদ্যোগী হয়ে রাজ্য সরকার অ্যাপ নির্ভর বাইকের ভাড়া এবং অন্যান্য বিষয় নির্ধারণ করতে চার সদস্যের কমিটি গঠন করেছে। এই কমিটি বিধি নির্ধারণ করবে। তারপর নবান্নের অনুমোদন পেলেই নয়া বিধি চালু হয়ে যাবে বলে পরিবহণ মন্ত্রক সূত্রে জানানো হয়েছে।

পরিবহন দফতর সূত্রে খবর, শহরে প্রায় ১০ হাজার অ্যাপ নির্ভর বাইক চলাচল করে। তবে এই সমস্ত বাইক ট্যাক্সিকে নিয়ন্ত্রণ করার জন্য এখনও পর্যন্ত সরকারি কোনওই বিধি না থাকায় ক্যাবের মতো সমস্যা দেখা দিচ্ছে। উল্লেখ্য, ক্যাবের ক্ষেত্রেও সরকারি বিধি না থাকার ফলে যাত্রীদের দুর্ভোগে পড়তে হচ্ছে। এই সমস্যার সমাধান করতে চাইছে রাজ্য। এর জন্য অ্যাপ নির্ভর বাইক বা ক্যাবের সরকারিভাবে নিয়ন্ত্রণ প্রয়োজন বলে মনে করছে রাজ্য। পরিবহন দফতর সূত্রে জানা গিয়েছে, ওই কমিটি অ্যাপ নির্ভর বাইকের ন্যূনতম ভাড়া ঠিক করার পাশাপাশি বাণিজ্যিক গাড়ির মতো বাইকে হলুদ নম্বর প্লেট ব্যবহার করার বিষয়ে সিদ্ধান্ত নিয়েছে। নবান্নের অনুমতি পেলেই বাইকের ক্ষেত্রে বিধিনিষেধ কার্যকর হবে। এর ফলে অ্যাপ নির্ভর বাইক নিয়ন্ত্রণ সম্ভব হলে ফিরহাদ হাকিম জানিয়েছেন।

অন্যদিকে, অ্যাপ ক্যাবের ক্ষেত্রেও একাধিক বিধিনিষেধ জারি করার কথা জানিয়েছিল পরিবহণ দফতর। কিন্তু সেই বিধিনিষেধ এখনও কার্যকর হয়নি। যার ফলে অ্যাপ ক্যাব পরিষেবা নিয়ে অভিযোগ বাড়ছে। ন্যাশনাল কনজিউমার হেল্পলাইনের পরিসংখ্যান অনুযায়ী গত এক মাসে সেখানে প্রায় তিন হাজারের বেশি অভিযোগ জমা পড়েছে। জানা গিয়েছে, যাত্রীদের স্বার্থ বিঘ্ন করার অভিযোগে সেন্ট্রাল কনজিউমার প্রটেকশন অথরিটি এই দুই সংস্থাকে নোটিশ পাঠিয়েছে। পরিবহণ মন্ত্রী ফিরহাদ হাকিম জানিয়েছেন, ‘ওলা,উবেরের ক্ষেত্রে খুব দ্রুত বিধি কার্যকর হবে। বাইক নিয়ে বৈঠক চলছে।’

বন্ধ করুন