বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > স্বাস্থ্যসাথী কার্ডে ‘অ্যাসিয়োরেন্স মোড’-এ সরকারি হাসপাতালরা টাকা পাবে না

স্বাস্থ্যসাথী কার্ডে ‘অ্যাসিয়োরেন্স মোড’-এ সরকারি হাসপাতালরা টাকা পাবে না

স্বাস্থ্যসাথী কার্ড। ফাইল ছবি 

জানা গিয়েছে, ২০২১-২২ অর্থবর্ষে কলকাতার বড় বড় সরকারি হাসপাতালগুলিতে ৩০ কোটি ২০ লক্ষ টাকা বকেয়া রয়েছে। রাজ্য স্বাস্থ্য অধিকর্তা সিদ্ধার্থ নিয়োগী এ বিষয়ে সমস্যা সমাধানের জন্য বলেন, সরকারি হাসপাতালে চিকিৎসা পরিষেবা বিনামূল্যে তাই সেখানে আলাদা করেছে রোগীদের জন্য খরচ দেওয়া হবে না।

স্বাস্থ্যসাথী কার্ড নিয়ে সমস্যায় পড়েছে সরকারি হাসপাতালগুলি। কারণ স্বাস্থ্যসাথী কার্ডে সরকারি হাসপাতালগুলিকে অ্যাসিয়োরেন্স মোডে টাকা দেওয়া বন্ধ করে দেওয়া হয়েছে। রাজ্যের বক্তব্য, সরকারি হাসপাতালে যেহেতু বিনামূল্যে চিকিৎসা করা হয়, তাই সরকারি হাসপাতালগুলিকে অ্যাসিয়োরেন্স মোডে টাকা দেওয়া হবে না। ফলে এই পরিস্থিতিতে সমস্যা দেখা দিতে পারে বলে মনে করছে বিভিন্ন সরকারি হাসপাতাল কর্তৃপক্ষ।

সাধারণত স্বাস্থ্য সাথী প্রকল্পে হাসপাতালগুলিকে দু'ভাবে টাকা দেওয়া হয়ে থাকে। একটি হল ইন্সুরেন্স মোড এবং অন্যটি হল অ্যাসিয়োরেন্স মোড। ইন্সুরেন্স মোডে সরকার বিমা সংস্থাকে প্রিমিয়াম দেয় আর সেই বিমা সংস্থা হাসপাতালের চিকিৎসার টাকা মেটায়। অন্যদিকে, অ্যাসিয়োরেন্স মোডে রাজ্য সরকার সরাসরি হাসপাতালগুলিকে টাকা পাঠায়। কিন্তু, সেই মোডে সরকারি হাসপাতালগুলিকে টাকা দেওয়া হবে না বলে ঘোষণা করেছিল রাজ্য সরকার। রাজ্যের বক্তব্য, যেহেতু সরকারি হাসপাতালগুলিতে চিকিৎসা পরিষেবা বিনামূল্যে তাই আলাদাভাবে স্বাস্থ্যসাথী কার্ড থাকা রোগীদের জন্য টাকা দেওয়া হবে না। তবে এ নিয়ে প্রশ্ন তুলেছেন সরকারি হাসপাতাল কর্তৃপক্ষ। তাদের বক্তব্য, সরকারি হাসপাতালে চিকিৎসা করতে গেলে অনেক সময় ওষুধ হাসপাতালে পাওয়া পাওয়া যায় না। ফলে সেগুলি বাইরে থেকে আনতে হয়। তাছাড়া, বিভিন্ন ধরনের টেস্ট এবং চিকিৎসা সামগ্রী বাইরে থেকে আনতে হয়। কিন্তু, রোগীদের স্বাস্থ্যসাথী কার্ড থাকলে সে ক্ষেত্রে তখন তারাই প্রশ্ন তুলবেন যে স্বাস্থ্যসাথী কার্ড থাকা সত্ত্বেও কেন তাদের খরচ দিতে হচ্ছে? ফলে স্বাস্থ্য সাথী কার্ড থাকা রোগীদের কাছ থেকে আলাদা করে খরচ নিতে গেলে সেক্ষেত্রে ঝামেলা তৈরি হতে পারে।

জানা গিয়েছে, ২০২১-২২ অর্থবর্ষে কলকাতার বড় বড় সরকারি হাসপাতালগুলিতে ৩০ কোটি ২০ লক্ষ টাকা বকেয়া রয়েছে। রাজ্য স্বাস্থ্য অধিকর্তা সিদ্ধার্থ নিয়োগী এ বিষয়ে সমস্যা সমাধানের জন্য বলেন, সরকারি হাসপাতালে চিকিৎসা পরিষেবা বিনামূল্যে তাই সেখানে আলাদা করেছে রোগীদের জন্য খরচ দেওয়া হবে না। যদি কোন রোগীর টেস্টের প্রয়োজন হয় তাহলে সেক্ষেত্রে তাকে এসএসকেএম-এ পাঠিয়ে দেওয়া যেতে পারে। তাছাড়া, অ্যাসিয়োরেন্স মোডের স্বাস্থ্য সাথী কার্ড থাকা রোগীদের যদি আলাদা করে পরীক্ষা করানো বা ওষুধের দরকার হয় সেক্ষেত্রে সংশ্লিষ্ট রোগীর স্বাস্থ্য সাথী কার্ড থেকে ইন্সুরেন্স মোডে টাকা কাটা যেতে পারে।

বাংলার মুখ খবর

Latest News

প্রকাশিত ত্রিপুরার মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের রেজাল্ট, পাশের হার কত হল? ‘‌আমি রাজ্যসভার পদ থেকে ইস্তফা দেব না’‌, আপ নেতৃত্বকে চ্যালেঞ্জ ছুঁড়লেন স্বাতী ফুশিয়া পিংক লেহেঙ্গায় মোহময়ী রূপে ধরা দিলেন ‘ধক ধক গার্ল’ -দেখুন ছবি স্ত্রীকে চাকরি করতে দেবে না, হাত কেটে ফেলেন স্বামী! রেণুর গল্পে শিউরে উঠলেন রচনা ভোটের হার কমেছে ৬৩% আসনে, ২০১৯-র থেকে মোট ভোট কমেছে ৮৮ সিটে, বাংলায় কী অবস্থা? IPL 2024: ১৩ বছর পর ফের চিপকে আইপিএলের শিরোপা জয়ের সন্ধানে নামবেন অশ্বিন ‘পার্টনারের ফোন চেক করি এখনও…’ কেন এমন করেন জাহ্নবী? জানালেন নিজেই FIFA World Cup Qualifiers এর জন্য ২৭ সদস্যের দল ঘোষণা করলেন ইগর স্টিম্যাচ আবার পাতালপথে বিভ্রাট দেখা দিল, শুক্রবার ভোগান্তি থেকে নিস্তার পেলেন না যাত্রীরা গরমে সকালে খালি পেটে ছোলা খেতে গিয়ে এই কাজ করেন? হবে মারাত্মক ক্ষতি

Latest IPL News

IPL 2024: ১৩ বছর পর ফের চিপকে আইপিএলের শিরোপা জয়ের সন্ধানে নামবেন অশ্বিন T20 WC 2024-এর আগে অবসরের ইঙ্গিত দিলেন শিখর ধাওয়ান! IPL Qualifier 2 SRH vs RR: পিচ থেকে আবহাওয়া, কেমন হবে দুই দলের সম্ভাব্য একাদশ ভারতীয় দলে অনেক চাপ ও রাজনীতি আছে: ল্যাঙ্গারকে সত্যিটা ফাঁস করলেন কেএল রাহুল T20 WC 2024: বাটলারদের দলে ম্যান সিটির সদস্য, RCB-র থেকে শিখতে চায় ইংল্যান্ড ভারতের পরবর্তী কোচ কি ফ্লেমিং? কার্যত উত্তর দিয়ে দিলেন CSK CEO ঠিক সময় সিদ্ধান্ত জানাবে ধোনি, আশা করি IPL 2025-এও ওকে পাব, আত্মবিশ্বাসী CSK CEO IPL 2024-ইমপ্যাক্ট রুল না থাকলেও এত রান উঠত,অধিনায়ক রোহিতের পাল্টা মেরুতে অশ্বিন হাসপাতাল থেকে ছাড়া পেয়ে মুম্বই ফিরলেন শাহরুখ, ভিডিয়ো সামনে আসতেই চিন্তায় ভক্তরা দায়িত্বজ্ঞানহীন-বেপরোয়া ক্রিকেট ম্যাক্সওয়েলের,দায়বদ্ধতা নিয়ে প্রশ্ন প্রাক্তনীদের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.