বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > W‌B Govt: জন্ম মৃত্যুর শংসাপত্র দিতে নতুন পোর্টাল চালু করছে রাজ্য সরকার

W‌B Govt: জন্ম মৃত্যুর শংসাপত্র দিতে নতুন পোর্টাল চালু করছে রাজ্য সরকার

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (এএনআই) (Utpal Sarkar)

করোনা পরিস্থিতিতে এই ধরনের পদ্ধতি চালু হওয়ার ফলে সাধারণ মানুষকে জন্ম মৃত্যুর শংসাপত্র পেতে আর পুরসভায় ভিড় করতে হচ্ছে না।

জন্ম-মৃত্যুর শংসাপত্র দিতে পোর্টাল তৈরি করল রাজ্য সরকার। আগামী ৫ মে নতুন এই পোর্টালের উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সরকারের এই উদ্যোগের ফলে এবার থেকে আর এর জন্য পুরসভায় বা পঞ্চায়েত অফিসে কাউকে যেতে হবে না।

প্রশাসন সূত্রে খবর, রাজ্যের স্বাস্থ্য দফতরের উদ্যোগে জন্ম মৃত্যুর শংসাপত্র দেওয়ার জন্য নতুন পোর্টাল তৈরি করা হয়েছে। আগামী ৫ মে নেতাজি ইন্ডোরে সরকারি অনুষ্ঠানের মধ্য দিয়ে মুখ্যমন্ত্রী এই প্রকল্পের উদ্বোধন করবেন। এর ফলে পরিবারের সদস্যরাই জন্ম মৃত্যুর শংসাপত্র অনলাইনে পেয়ে যাবেন। এর জন্য আর পুরসভা বা পঞ্চায়েত অফিসে যেতে হবে না। এতদিন কেন্দ্রের ‘‌সিভিল রেজেস্ট্রি সিস্টেম’‌–এর মাধ্যমে জন্ম মৃত্যুর শংসাপত্র হত। এবার রাজ্য সরকার নিজের কাছে তথ্য রাখার জন্য নতুন একটি পোর্টাল তৈরি করল।

নতুন এই পোর্টাল তৈরির ফলে হাসপাতালে কোনও শিশু জন্মানোর পর পোর্টালের মাধ্যমে তা আপলোড হয়ে যাবে। পাশাপাশি মৃত্যুর শংসাপত্র পাওয়াও সুবিধা হয়ে যাবে। ২ মাস আগে হাওড়া ও মালদহ জেলাতে পাইলট প্রকল্প হিসাবে এই কাজ শুরু হয়েছিল। এই দুই জেলাতেই এই প্রকল্প খুবই সফল হয়েছে। এর ফলে ডেথ সার্টিফিকেটে নাম, ঠিকানা ভুল হলে আর অসুবিধার সম্মুখীন হতে হচ্ছে না পরিবারের সদস্যদের। পাশাপাশি করোনা পরিস্থিতিতে এই ধরনের পদ্ধতি চালু হওয়ার ফলে সাধারণ মানুষকে জন্ম মৃত্যুর শংসাপত্র পেতে আর পুরসভায় ভিড় করতে হচ্ছে না।

বাংলার মুখ খবর
বন্ধ করুন

Latest News

ভারতের এই প্রাক্তন পেসারকে দেখে অনেক কিছু শিখেছেন, আর কী বললেন জেমস অ্যান্ডারসন কমনওয়েলথ দাবা চ্যাম্পিয়নশিপে বাংলার জয় জয়কার, সোনা জিতলেন মিত্রাভ গুহ বস্তির ভিতর আচমকা ধনকুবের বিল গেটস! বাসিন্দাদের সঙ্গে চলল কথাবার্তা, কোথায় ঘটল? এবার ভারতের সিভিলিয়ান টিম পৌঁছল মলদ্বীপে, সরবে ভারতীয় সেনা IPL-র ‘লড়াই’ ছাপিয়ে হাত মেলাল রিলায়েন্স-ডিজনি, নজরে ৭০০০০ কোটি টাকার সাম্রাজ্য বাড়ির কর্তার মৃত্যুশোকে ঘরবন্দি ২২ দিন,উদ্ধার করেও হল না শেষরক্ষা,মারা গেল ছেলে ব্যথাতা কাটাতে শাকিবদের নতুন ব্যাটিং এবং বোলিং কোচ নিযুক্ত করল বিসিবি তৃণমূলের ব্রিগেডের দিন শহরে ডার্বিতে মুখোমুখি মোহন-ইস্ট, আদৌ হবে বড় ম্যাচ? ৩৭ বছরে পা দিলেন হেজেল, স্ত্রীর জন্মদিনে বিশেষ শুভেচ্ছা জানিয়ে কী করলেন যুবরাজ ২৫ কেজি ওজন কমেছে, জেলে পড়ে গিয়ে ফেটেছে মাথা, আদালতে জানালেন বালুর আইনজীবী

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.