বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > W‌B Govt: জন্ম মৃত্যুর শংসাপত্র দিতে নতুন পোর্টাল চালু করছে রাজ্য সরকার
মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (এএনআই) (Utpal Sarkar)
মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (এএনআই) (Utpal Sarkar)

W‌B Govt: জন্ম মৃত্যুর শংসাপত্র দিতে নতুন পোর্টাল চালু করছে রাজ্য সরকার

  • করোনা পরিস্থিতিতে এই ধরনের পদ্ধতি চালু হওয়ার ফলে সাধারণ মানুষকে জন্ম মৃত্যুর শংসাপত্র পেতে আর পুরসভায় ভিড় করতে হচ্ছে না।

জন্ম-মৃত্যুর শংসাপত্র দিতে পোর্টাল তৈরি করল রাজ্য সরকার। আগামী ৫ মে নতুন এই পোর্টালের উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সরকারের এই উদ্যোগের ফলে এবার থেকে আর এর জন্য পুরসভায় বা পঞ্চায়েত অফিসে কাউকে যেতে হবে না।

প্রশাসন সূত্রে খবর, রাজ্যের স্বাস্থ্য দফতরের উদ্যোগে জন্ম মৃত্যুর শংসাপত্র দেওয়ার জন্য নতুন পোর্টাল তৈরি করা হয়েছে। আগামী ৫ মে নেতাজি ইন্ডোরে সরকারি অনুষ্ঠানের মধ্য দিয়ে মুখ্যমন্ত্রী এই প্রকল্পের উদ্বোধন করবেন। এর ফলে পরিবারের সদস্যরাই জন্ম মৃত্যুর শংসাপত্র অনলাইনে পেয়ে যাবেন। এর জন্য আর পুরসভা বা পঞ্চায়েত অফিসে যেতে হবে না। এতদিন কেন্দ্রের ‘‌সিভিল রেজেস্ট্রি সিস্টেম’‌–এর মাধ্যমে জন্ম মৃত্যুর শংসাপত্র হত। এবার রাজ্য সরকার নিজের কাছে তথ্য রাখার জন্য নতুন একটি পোর্টাল তৈরি করল।

নতুন এই পোর্টাল তৈরির ফলে হাসপাতালে কোনও শিশু জন্মানোর পর পোর্টালের মাধ্যমে তা আপলোড হয়ে যাবে। পাশাপাশি মৃত্যুর শংসাপত্র পাওয়াও সুবিধা হয়ে যাবে। ২ মাস আগে হাওড়া ও মালদহ জেলাতে পাইলট প্রকল্প হিসাবে এই কাজ শুরু হয়েছিল। এই দুই জেলাতেই এই প্রকল্প খুবই সফল হয়েছে। এর ফলে ডেথ সার্টিফিকেটে নাম, ঠিকানা ভুল হলে আর অসুবিধার সম্মুখীন হতে হচ্ছে না পরিবারের সদস্যদের। পাশাপাশি করোনা পরিস্থিতিতে এই ধরনের পদ্ধতি চালু হওয়ার ফলে সাধারণ মানুষকে জন্ম মৃত্যুর শংসাপত্র পেতে আর পুরসভায় ভিড় করতে হচ্ছে না।

বন্ধ করুন