বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > টিকার দ্বিতীয় ডোজের ওপর জোর, বাড়ি বাড়ি যাবেন আশা কর্মীরা

টিকার দ্বিতীয় ডোজের ওপর জোর, বাড়ি বাড়ি যাবেন আশা কর্মীরা

টিকার দ্বিতীয় ডোজের উপর জোর দিতে চাইছে রাজ্য। ফাইল ছবি। (PTI)

রাজ্যের প্রায় ২০ লক্ষের কাছাকাছি মানুষ এখনও করোনা টিকার দ্বিতীয় ডোজ নেন নি। সেই কারণে করোনা টিকার দ্বিতীয় ডোজ- এর ওপর জোর দিতে চাইছে স্বাস্থ্য ভবন।

বর্তমানে করোনা পরিস্থিতি অনেকটা নিয়ন্ত্রণে এসেছে। করোনার মোকাবিলায় দেশজুড়ে জোর কদমে চলছে টিকাকরণ। কিন্তু, দেখা গিয়েছে, রাজ্যের প্রায় ২০ লক্ষের কাছাকাছি মানুষ এখনও করোনা টিকার দ্বিতীয় ডোজ নেন নি। সেই কারণে করোনা টিকার দ্বিতীয় ডোজ- এর ওপর জোর দিতে চাইছে স্বাস্থ্য ভবন।

স্বাস্থ্য আধিকারিকদের মতে, এবারের বিধানসভা নির্বাচনের সময় বহু পরিযায়ী শ্রমিক ভোট দেওয়ার জন্য বাড়ি ফিরে এসেছিলেন। সেই সময় তারা টিকার প্রথম ডোজ নিয়েছিলেন। কিন্তু, এরপরে পরিযায়ী শ্রমিকরা পুনরায় ভিন রাজ্যে কাজে চলে যায়। সেই কারণে এ রাজ্যে তাদের দ্বিতীয় টিকা দেওয়া সম্ভব হয়নি। তবে অনেকেই আবার ভিন রাজ্যে গিয়েও টিকার দ্বিতীয় ডোজ নিয়েছেন। তবে না নেওয়ার সংখ্যাটাই বেশি বলে মনে করছে স্বাস্থ্য ভবন।

স্বাস্থ্য অধিকর্তা অজয় চক্রবর্তী জানিয়েছেন, 'কারা এখনও টিকার দ্বিতীয় ডোজ নেননি তা খুঁজে বার করার জন্য স্বাস্থ্য কর্মী এবং আশা কর্মীরা বাড়ি বাড়ি গিয়ে তথ্য সংগ্রহ করবেন। সেই তথ্যের ভিত্তিতে নাগরিকদের দ্বিতীয় ডোজ নেওয়ার জন্য অনুরোধ করা হবে।' স্বাস্থ্য আধিকারিকদের মতে, বাড়ি বাড়ি গিয়ে সমীক্ষা করলে আরও বেশি সংখ্যায় মানুষদের দ্বিতীয় ডোজ নেওয়ার জন্য আগ্রহী করে তোলা সম্ভব হবে।'

উল্লেখ্য, সপ্তাহ খানেক আগেই রাজ্যে দ্বিতীয় ডোজ না নেওয়ার সংখ্যাটা ছিল ৪৪ লক্ষ। তবে সেই সংখ্যাটা কমে বর্তমানে অর্ধেক হয়েছে বলে স্বাস্থ্য দফতর সূত্রে জানা গিয়েছে। ইতিমধ্যেই, কেন্দ্র সরকারের নির্দেশ ছিল নভেম্বরের মধ্যেই ১৮ বছরের বেশি বয়সিদের প্রত্যেককে টিকার প্রথম ডোজ দিতে হবে। তবে এ রাজ্যে ডিসেম্বরের প্রথম সপ্তাহে তা সম্পন্ন হয়ে যাবে বলে জানিয়েছেন স্বাস্থ্য আধিকারিকরা।

বন্ধ করুন