বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Heritage Week: রাজ্য হেরিটেজ কমিশনের চেয়ারম্যান আলাপন বন্দ্যোপাধ্যায়, কী উদ্যোগ নিলেন?

Heritage Week: রাজ্য হেরিটেজ কমিশনের চেয়ারম্যান আলাপন বন্দ্যোপাধ্যায়, কী উদ্যোগ নিলেন?

‘ব্লু প্লাগ’ বসানোর কাজ শুরু হয়ে গেল।

কলকাতার আনাচ কানাচে যে একাধিক ঐতিহ্যশালী ভবন রয়েছে সেগুলির স্থাপত্য বা ভাস্কর্য ঐতিহ্যবাহী। এমনকী ঐতিহ্যশালী তালিকায় রয়েছে বিখ্যাত মানুষজনের বসবাস। শহরে ঐতিহ্যশালী জায়গাগুলি বিভিন্ন গ্রেডে ভাগ করা হয়েছে। সবথেকে গুরুত্বপূর্ণ হল গ্রেড ওয়ান। এই তালিকায় থাকা হেরিটেজের সংখ্যা এই শহরে ৬০০টির মতো।

রাত পোহালেই শুরু হয়ে যাবে ‘‌হেরিটেজ সপ্তাহ’‌। তাই পরিকল্পনা মতো শহরের হেরিটেজ ভবনগুলিতে ‘ব্লু প্লাগ’ বসানোর কাজ শুরু হয়ে গেল। কিছুদিন আগে জানবাজারের রানি রাসমণির বাড়িতে এই ফলক বসানো হয়েছে। এবার ‘ব্লু প্লাগ’ বসছে রোয়িং ক্লাবে। এমনকী ডিসেম্বর মাসে কলকাতা পুরসভার কেন্দ্রীয় ভবনে এই ফলক বসানো হবে বলে সূত্রের খবর।

ঠিক কী ঘটতে চলেছে?‌ শহরের নানা প্রান্তে পড়ে রয়েছে শতাব্দীপ্রাচীন ঐতিহ্যশালী বাড়িগুলি। সেগুলিকে চিহ্নিত করে হেরিটেজ তকমা দিতে চায় রাজ্য হেরিটেজ কমিশন। তারপর সেই ভবনগুলিকে সংস্কার করতে চায় তারা। আর এভাবেই ধাপে ধাপে শহরের গ্রেড ওয়ানের সমস্ত হেরিটেজ ভবনে বসবে ‘ব্লু প্লাগ’। লন্ডনের ধাঁচে হেরিটেজ চিহ্নিত করতে এই উদ্যোগ নেওয়া হয়েছে। আগামীকাল ১৯ নভেম্বর থেকে ২৫ নভেম্বর পর্যন্ত ‘‌হেরিটেজ সপ্তাহ’ পালন করা হবে‌। তার মাঝে একাধিক জায়গায় ‘ব্লু প্লাগ’ বসানোর পরিকল্পনা নেওয়া হয়েছে।

আর কী জানা যাচ্ছে?‌ কলকাতার আনাচ কানাচে যে একাধিক ঐতিহ্যশালী ভবন রয়েছে সেগুলির স্থাপত্য বা ভাস্কর্য ঐতিহ্যবাহী। এমনকী ঐতিহ্যশালী তালিকায় রয়েছে বিখ্যাত মানুষজনের বসবাস। শহরে ঐতিহ্যশালী জায়গাগুলি বিভিন্ন গ্রেডে ভাগ করা হয়েছে। সবথেকে গুরুত্বপূর্ণ হল গ্রেড ওয়ান। এই তালিকায় থাকা হেরিটেজের সংখ্যা এই শহরে ৬০০টির মতো। লন্ডনের গ্রেড ওয়ান হেরিটেজগুলিতে একটি করে ‘ব্লু প্লাগ’ দেওয়া হয়। কলকাতা পুরসভার হেরিটেজ বিভাগের মেয়র পারিষদ স্বপন সমাদ্দার বলেন, ‘গ্রেড ওয়ান তালিকায় থাকা প্রতিটি ভবনের গায়ে কয়েক ধাপে লাগানো হবে ‘ব্লু প্লাগ’। সেটি কেন হেরিটেজ তাও লেখা থাকবে। হেরিটেজ সপ্তাহ মাথায় রেখে কয়েক ধাপে এই ফলক বসানোর কাজ হচ্ছে।’

রাজ্য হেরিটেজ কমিশনের চেয়ারম্যান কে?‌ সূত্রের খবর, রাজ্য হেরিটেজ কমিশনের চেয়ারম্যান পদে এসেছেন প্রাক্তন আমলা আলাপন বন্দ্যোপাধ্যায়। তাঁর নির্দেশেই গোটা প্রক্রিয়াটি ঘটতে শুরু করেছে। আগে এই পদে ছিলেন চিত্রশিল্পী শুভাপ্রসন্ন। হেরিটেজ সপ্তাহ উপলক্ষ্যে আগামীকাল, রবিবার সুবোধ মল্লিক স্কোয়ার থেকে ফিরিঙ্গি কালীবাড়ি পর্যন্ত একটি পদযাত্রার আয়োজন করা হয়েছে। সেই পদযাত্রায় থাকবেন আলাপন বন্দ্যোপাধ্যায়, কবি সুবোধ সরকার–সহ বিভিন্ন ব্যক্তিবর্গ।

বন্ধ করুন