বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > শুক্রেই ‘শনি’র দশা! একদিনে পর পর পাঁচ মামলায় ধাক্কা রাজ্যের

শুক্রেই ‘শনি’র দশা! একদিনে পর পর পাঁচ মামলায় ধাক্কা রাজ্যের

শুক্রবার পাঁচ মামলায় ধাক্কা খেয়েছে রাজ্য। প্রতীকী ছবি (HT_PRINT)

শুক্রবার নজিরবিহীন ৩৬ হাজার শিক্ষকের চাকরি বাতিল করে দিয়েছেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। ২০১৬ সালে নিয়োগ হয় ওই ৩৬ হাজার শিক্ষককে। তিন মাসের মধ্যে সেই শূন্য পদে নিয়োগের নির্দেশ দিয়েছেন তিনি।

এক দিনে পাঁচ মামলায় ধাক্কায় খেল রাজ্য সরকার। সুপ্রিম কোর্ট থেকে হাইকোর্ট। সর্বত্র চূড়ান্ত অস্বস্তিতে পড়তে হল রাজ্যকে।

মামলা এক

সবচেয়ে বড় ধাক্কা। শুক্রবার নজিরবিহীন ৩৬ হাজার শিক্ষকের চাকরি বাতিল করে দিয়েছেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। ২০১৬ সালে নিয়োগ হয় ওই ৩৬ হাজার শিক্ষককে।  তিন মাসের মধ্যে সেই শূন্য পদে নিয়োগের নির্দেশ দিয়েছেন তিনি। বিচারপতি গঙ্গোপাধ্যায়ের আরও নির্দেশ হাজার নিয়োগে জন্য যে টাকা খরচ হবে তার সবটাই মানিক ভট্টাচার্যের কাছ থেকে নিয়ে পারবে রাজ্য সরকার। তবে এখনই তাদের চাকরি পুরোপুরি যাচ্ছে না। আপাতত আগামী চারমাস তারা স্কুলে যেতে পারবেন। কিন্তু তাঁরা পূর্ণ সময়ের শিক্ষক হিসাবে থাকতে পারবেন না। তাঁরা মূলত পার্শ্ব সময়ের শিক্ষকের মতো বেতন পাবেন। (বিস্তারিত পড়ুন। প্রশিক্ষণহীন ৩৬ হাজার প্রাথমিক শিক্ষকের চাকরি বাতিল করল আদালত, নতুন নিয়োগ শীঘ্রই)

মামলা দুই

সুপ্রিম কোর্টের নির্দেশে পুরসভার নিয়োগ দুর্নীতি কাণ্ডে বিচারপতির বদল হলেও বা পুরনো নির্দেশ বদল করেননি বিচারপতি অমৃতা সিনহা। বিচারপতি গঙ্গোপাধ্যায়ের দেওয়া সিবিআই নির্দেশই বহাল রাখেন তিনি। বিচারপতি সিনহা বলেন, সরকারের বিভিন্ন দফতর যাতে দুর্নীতি মুক্ত হয় সেজন্য সরকারের রাজ্যের উচিত সহযোগিতা করা।

মামলা তিন

তাঁকে জিজ্ঞাসাবাদ মামলায় অব্যাহতি পেলেন না অভিষেক বন্দ্যোপাধ্যায়। শুক্রবার এই মামলা কোনও অন্তর্বতী নির্দেশ দেয়নি হাইকোর্ট। মামলা বিচারপতি অমৃতা সিনহা জানান, ‘৭ দিনে ২৪ ঘণ্টা আদালতের দরজা খোলা থাকবে। তিনি যখন খুশি আদালতে আসতে পারবেন। তবে কোনও রক্ষাকবচ দেওয়া যাবে না।’ (বিস্তারিত পড়ুন। কুন্তলের চিঠি মামলায় অস্বস্তিতে অভিষেক, রক্ষাকবচ দিল না হাইকোর্ট )

মামলা চার

বাঁকুড়ার সিমলাপাল ও পটাশপুরে শুভেন্দু অধিকারীর সভা ও মিছিলে অনুমতি দেয়নি পুলিশ। শুক্রবার সেই মিছিল ও সভার অনুমতি দিল হাইকোর্ট। (বিস্তারিত পডুন। শুভেন্দুকে সিমলিপালে সভা করার অনুমতি আদালতের, ফের আদালতে মুখ পোড়াল পুলিশ)

মামলা পাঁচ

'দ্য কেরল স্টোরি' নিষিদ্ধ করা নিয়ে শুক্রবার সুপ্রিম কোর্টে প্রশ্নের মুখে পড়েছে রাজ্য। প্রধান বিচারপতির প্রশ্ন, অন্য রাজ্যে শান্তিপূর্ণ ভাবে এই সিনেমা চললে, পশ্চিমবঙ্গে অশান্তি হবে কেন? 

শুধু রাজ্য বা রাজ্যের দফতরের সঙ্গে সরাসরি জড়িত কোনও মামলা নয়, গরুপাচার মামলায় গ্রেফতার শাসকদলের নেতা অনুব্রত মণ্ডলের মেয়ে সুকন্যাও ধাক্কা খেয়েছেন আদালতে। তাঁর জামিনের আবেদন খারিজ করে দিয় দিল্লির রাউস অ্যাভিনিউ আদালতে। (বিস্তারিত পড়ুন। গরুপাচার মামলায় সুকন্যাকে ২ মাসের জন্য জেলে পাঠাল আদালত)

বাংলার মুখ খবর

Latest News

প্রবল তাপপ্রবাহ চলবে বাংলায়! সোম থেকে বৃষ্টি নামবে, কবে কোন কোন জেলায় ঝড় উঠবে? ফিলিপিন্সে ব্রহ্মস পাঠাল ভারত, ৩৭৫ মিলিয়ন ডলারের চুক্তি ১৮ মাসের মেয়েকে খুন করে কবর দিলেন বাবা-মা! তদন্তে উঠে এল বিস্ফোরক তথ্য লখনউয়ে মাহি ঝড়কে ফিকে করল রাহুল-ডি কক জুড়ি, হাসতে হাসতে জিতল LSG মুর্শিদাবাদের দুই ওসিকে সাসপেন্ড করল কমিশন, বড় শাস্তি! পাঠানো হল হেডকোয়ার্টারে বিশ্বের ষষ্ঠ মহাসাগর তৈরি হতে পারে! স্থান খুঁজে পেয়ে দাবি বিজ্ঞানীদের এক গ্রাসে ৩৩ সূর্যকে গিলে খাবে! মহাকাশে বিরাট ব্ল্যাক হোল! জানেন এর নাম কি? Akshay Tritiya 2024 date time: অক্ষয় তৃতীয়া কবে পড়ছে? রইল তারিখ, তিথি এক লিটার পেট্রোলের দাম ২৯৩.৯৪ টাকা, চাপে পাকিস্তানের মানুষ কংগ্রেসের প্রচারে অবিকল শাহরুখের মতো দেখতে ইনি কে? চটল BJP

Latest IPL News

লখনউয়ে মাহি ঝড়কে ফিকে করল রাহুল-ডি কক জুড়ি, হাসতে হাসতে জিতল LSG মুম্বইয়ে থাকার সময়ে MI-এর টিম হোটেলে থাকেন না রোহিত! জানেন কেন এমন করেন হিটম্যান IPL 2024: MI ক্যাম্পে ফাটল? ক্যাপ্টেন হার্দিকের সমালোচনায় দলের তারকা অল-রাউন্ডার পন্তকে ঘিরে DC-র খেলোয়াড়দের বাচ্চারা, ফিরল পেইনের বেবি সিটার স্লেজিংয়ের স্মৃতি 'তোমার প্রিয় ক্রিকেটার বুমরাহ'?প্রশ্ন ইশানের,ভক্তের উত্তরে বুমরাহ বললেন-গুড চয়েস স্মার্ট রিপ্লে সিস্টেম কীভাবে IPL 2024-এ বিপ্লব এনেছে- তুলে ধরলেন শ্রীনাথ ও মেনন পরের আইপিএলেও খেলবেন ধোনি? রায়নার উত্তর নিয়ে জল্পনা - ভিডিয়ো IPL 2024: LSG vs CSK ম্যাচের আগে ধোনির প্রসঙ্গে অতীতের কোন কথা বললেন রাহুল? মুম্বইয়ের সংসারে অবশেষে মিলে সুর মেরা তুমহারা, রোহিতের আলিঙ্গন হার্দিককে ছেলে অন্ত প্রাণ বাবা!ছেলেকে উদ্দেশ্য করেই সোশ্যাল মিডিয়াতে বার্তা শিখর ধাওয়ানের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.