বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Kunal Ghosh: কেন্দ্র বকেয়া টাকা দিয়ে দিলে ৫ বছর পেট্রোপণ্যের ওপর কর নেবে না রাজ্য:‌ কুণাল
তৃণমূলের মুখপাত্র কুণাল ঘোষ (‌ছবি সৌজন্য এএনআই)‌

Kunal Ghosh: কেন্দ্র বকেয়া টাকা দিয়ে দিলে ৫ বছর পেট্রোপণ্যের ওপর কর নেবে না রাজ্য:‌ কুণাল

  • মুখ্যমন্ত্রী কেন্দ্রের সমালোচনায় সরব হয়ে বলেছেন, ‘‌কেন্দ্র টাকা কোথা থেকে পায়। দাম বাড়াবে কেন্দ্র। আর মূল্যবৃদ্ধির দায় রাজ্যের ঘাড়ে চাপিয়ে বলবে তোমরা দাম কমাও। জ্বালানির দাম রাজ্য কীভাবে কমাবে।'

‌প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী পশ্চিমবঙ্গ সহ অবিজেপি শাসিত রাজ্যকে পরামর্শ দিয়েছেন, সাধারণ মানুষকে নিস্তার দিতে তাঁরা যেন পেট্রোল, ডিজেলের ওপর থেকে করের বোঝা কমান। এর পাল্টা জবাব দিয়েছে তৃণমূল। বুধবার তৃণমূলের মুখপাত্র কুণাল ঘোষ এই প্রসঙ্গে স্পষ্ট জানিয়ে দেন, ‘‌৯৮ হাজার কোটি টাকা কেন্দ্র দিয়ে দিলেই আগামী ৫ বছর পেট্রোল, ডিজেলের ওপর কোনও কর নেবে না রাজ্য।’‌ একইসঙ্গে পেট্রোল, ডিজেলের মূল্যবৃদ্ধির প্রতিবাদে মিছিল করার ডাক দিয়েছে তৃণমূল।

এদিন নবান্নে প্রশাসনিক বৈঠক থেকে এই বিষয়ে কড়া জবাব দিতে দেখা গিয়েছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে। কেন্দ্রকে বিরুদ্ধে তোপ দাগা শুধু প্রশাসনিক স্তরেই থেমে থাকেনি, দলীয় স্তরেও প্রতিবাদ করা হয়েছে। তৃণমূলের মুখপাত্র কুণাল ঘোষ জানিয়েছেন, ‘‌কেন্দ্র টাকা বকেয়া রেখে রাজ্যকে কমাতে বলছে। এটা হয় না। আর এদিকে রাজ্য সরকার লিটার পিছু এক টাকা ভর্তুকি দিয়ে যাচ্ছে।’‌ এদিন প্রধানমন্ত্রীর বক্তব্যের প্রতিবাদ করে পেট্রোল, ডিজেলের মূল্যবৃদ্ধির বিরুদ্ধে মিছিল করার কথাও বলেছেন তিনি। আগামী ৩০ এপ্রিল মিছিল করবে তৃণমূল।

এদিন মুখ্যমন্ত্রী কেন্দ্রের সমালোচনায় সরব হয়ে বলেছেন, ‘‌কেন্দ্র টাকা কোথা থেকে পায়। দাম বাড়াবে কেন্দ্র। আর মূল্যবৃদ্ধির দায় রাজ্যের ঘাড়ে চাপিয়ে বলবে তোমরা দাম কমাও। জ্বালানির দাম রাজ্য কীভাবে কমাবে।’‌ এর আগে পেট্রোপণ্যের মূল্যবৃদ্ধি, রান্নার গ্যাসের সিলিন্ডারের দাম বাড়ার প্রতিবাদে রাস্তায় নেমেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই সময় ছিল ইউপিএ শাসন। কংগ্রেসের নেতৃত্বাধীন ইউপিএ সরকারের বিরুদ্ধে রাস্তায় মিছিল করে প্রতিবাদ করেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। যেভাবে লাগাতার পেট্রোপণ্যের মূল্যবৃদ্ধি হয়ে চলেছে, তাতে ফের আরও একবার কী আন্দোলনের পথে নামতে চলেছে তৃণমূল, সেটাই এখন দেখার।

বন্ধ করুন