প্রতীকি ছবি
প্রতীকি ছবি

মেট্রোর সুড়ঙ্গের কাজ ফের শুরুর নির্দেশ দিল হাইকোর্ট, তবে মানতে হবে কয়েকটি শর্ত

  • গত সেপ্টেম্বরে সুড়ঙ্গে ধস নামার পর থেকে বন্ধ রয়েছে ইস্ট – ওয়েস্ট মেট্রোর বউবাজার থেকে শিয়ালদা পর্যন্ত সুড়ঙ্গ খোঁড়ার কাজ।

অবশেষে ফের গতি পেতে চলেছে থমকে থাকা ইস্ট-ওয়েস্ট মেট্রোর কাজ। মঙ্গলবার মেট্রোর সুড়ঙ্গ তৈরির কাজ ফের শুরুর নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। গত সেপ্টেম্বরে মেট্রোর সুড়ঙ্গ তৈরির কাজ চলার সময় ধসে যায় বউবাজারের বিস্তীর্ণ এলাকা। যার জেরে ক্ষতিগ্রস্ত হয় বেশ কয়েকটি বাড়ি। এর পরই মেট্রোর সুড়ঙ্গ তৈরির কাজে স্থগিতাদেশ জারি করেছিল কলকাতা হাইকোর্ট।

এদিন আদালতের তরফে সুড়ঙ্গ তৈরির কাজ শুরু করার জন্য কেএমআরসিএলকে কয়েকটি শর্ত দেওয়া হয়েছে। শর্ত অনুসারে, মেট্রোর দু’টি সুড়ঙ্গের যেটিতে ধস নেমেছিল সেটির খননকাজ শুরু করা যাবে না। খনন চালাতে হবে আইআইটি মাদ্রাজের ইঞ্জিনিয়ারদের তত্ত্বাবধানে।

গত সেপ্টেম্বরে সুড়ঙ্গে ধস নামার পর থেকে বন্ধ রয়েছে ইস্ট – ওয়েস্ট মেট্রোর বউবাজার থেকে শিয়ালদা পর্যন্ত সুড়ঙ্গ খোঁড়ার কাজ। মাত্র ৮০০ মিটার সুড়ঙ্গ খুঁড়তে পারলেই হাওড়া ময়দানের সঙ্গে যুক্ত হয়ে যাবে বিধাননগর সেক্টর ফাইভ। কিন্তু ধসের জেরে মেট্রোর কাজে স্থগিতাদেশ দেয় হাইকোর্ট। অবশেষে বিশেষজ্ঞদের অনুমতি নিয়ে সেই কাজ শুরুর অনুমতি দিল আদালত।

ইতিমধ্যে মেট্রোর ক্ষতিগ্রস্ত সুড়ঙ্গ মাটি ও কংক্রিট দিয়ে ভর্তি করেছে মেট্রো কর্তৃপক্ষ। তার নীচেই চাপা পড়ে রয়েছে টানেল বোরিং মেশিন। মেট্রোর অন্য সুড়ঙ্গের কাজ শুরু হলেও ধসে ক্ষতিগ্রস্ত ওই সুড়ঙ্গের কী হবে তা নিয়ে এখনো ভাবছেন বিশেষজ্ঞরা।



বন্ধ করুন