বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > জামাত জঙ্গিদের ভাড়ার ঘরে উদ্ধার ডায়রির ‘‌সাংকেতিক ভাষা’‌, ক্র্যাক করবে STF
ধৃত তিন জামাত জঙ্গি। (ছবি সৌজন্য কলকাতা পুলিশ)
ধৃত তিন জামাত জঙ্গি। (ছবি সৌজন্য কলকাতা পুলিশ)

জামাত জঙ্গিদের ভাড়ার ঘরে উদ্ধার ডায়রির ‘‌সাংকেতিক ভাষা’‌, ক্র্যাক করবে STF

  • ‌হরিদেবপুর কাণ্ডে হদিশ আরও এক অভিযুক্তের

হরিদেবপুরের জামাত জঙ্গি যোগে আরও এক অভিযুক্তের হদিশ পেয়েছে তদন্তকারীরা। তদন্তে নেমে গোয়েন্দারা জানতে পেরেছেন, ওই ভাড়া ঘর জঙ্গিদের খুঁজে দিয়েছিল সেলিম মুন্সি নামের এক ব্যক্তি। কীভাবে ওই ব্যক্তির সঙ্গে জঙ্গিদের যোগাযোগ হল, তা জানতে এবার সেলিমের খোঁজে তল্লাশি শুরু করেছেন গোয়েন্দারা। একই সঙ্গে মঙ্গলবার হরিদেবপুরের জামাত জঙ্গিদের ভাড়া করা দু’‌কামরার ঘরে তল্লাশি চালায় এসটিএফের গোয়েন্দারা। সেখান থেকে গুরুত্বপূর্ণ তথ্য হাতে এসেছে গোয়েন্দাদের। 

পুলিশ সূত্রে জানা গিয়েছে, ঘরের ভিতর থেকে ওই জঙ্গিদের ব্যবহৃত একাধিক জিনিসপত্র ছাড়াও গুরুত্বপূর্ণ নথি বাজেয়াপ্ত করা হচ্ছে।জানা গিয়েছে, ওই দু’‌কামরার ঘরে এখনও পর্যন্ত জঙ্গিদের ব্যবহৃত সরঞ্জাম ছড়িয়ে ছিটিয়ে পড়ে রয়েছে। সেখান থেকে জঙ্গিদের ব্যাগ, ডায়রি, জামা প্যান্ট-‌সহ বিভিন্ন ঘরোয়া সামগ্রী যেমন উদ্ধার হয়েছে, তেমনই ওই ডায়রি থেকে উদ্ধার হয়েছে অসংখ্য নাম, ফোন নম্বর, বিভিন্ন সাংকেতিক ভাষায় লেখা তথ্য, জঙ্গিদের বেশ কয়েকজন সঙ্গীদের ছবিও পাওয়া গিয়েছে।

এই জিনিসপত্রগুলো বাজেয়াপ্ত করার কাজ শুরু করেছে। ‌সূত্রের খবর, ডায়রিতে সাংকেতিক ভাষা ‘‌ক্র‌্যাক’‌ করতে বিশেষজ্ঞদের পরামর্শ নেবেন গোয়েন্দারা। একইসঙ্গে তদন্তের জন্য ওই বাড়ি-‌সহ গোটা এলাকার ছবি তুলে স্কেচ বানানোর কাজ শুরু করেছেন গোয়েন্দারা। শুধু তাই নয়, ওই ভাড়া ঘরের কাছেই একটি সিসিটিভি ক্যামেরা থেকে ফুটেজ সংগ্রহ করছেন তদন্তকারী আধিকারিকরা।

 

বন্ধ করুন