বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > নবম শ্রেণি থেকেই বিষয় বাছতে পারবে রাজ্যের পড়ুয়ারা! নয়া প্রস্তাব সিলেবাস কমিটির
বিষয় নির্বাচন নিয়ে নয়া প্রস্তাব সিলেবাস কমিটির। প্রতীকী ছবি : পিটিআই (PTI)

নবম শ্রেণি থেকেই বিষয় বাছতে পারবে রাজ্যের পড়ুয়ারা! নয়া প্রস্তাব সিলেবাস কমিটির

  • কোনও পড়ুয়া যদি বিজ্ঞান বিষয় নিয়ে পরবর্তী সময়ে পড়তে চায় তবে তার জন্য বিজ্ঞান বিষয়ের উপর অ্যাডভান্স কোর্স রাখা যেতে পারে। অন্য়দিকে বেসিক কোর্সে তাকে কলার বিষয়গুলি পড়তে হবে। তবে জেলার পড়ুয়াদের কথা মাথায় রেখে সবার সঙ্গে আলোচনা করে শিক্ষা দফতর অনুমোদন দিলেই তারপর এগুলি বাস্তবায়িত হবে।

একেবারে কেন্দ্রীয় শিক্ষানীতির হুবহু অনুকরণ নয়। তবে রাজ্যের নবগঠিত সিলেবাস কমিটির অভ্যন্তরীণ বৈঠকে এবার নয়া প্রস্তাব নিয়ে আলোচনা। সূত্রের খবর, এবার আর একাদশ থেকে নয়, নবম শ্রেণি থেকেই ছাত্রছাত্রীরা তাদের পছন্দের শাখা বাছতে পারে। অর্থাৎ সেই সংশ্লিষ্ট পডুয়া কলা, বাণিজ্য নাকি বিজ্ঞান নিয়ে পড়াশোনা করবে তা নবম শ্রেণিতেই ঠিক করতে পারে। এমন সুযোগ যাতে রাজ্য বোর্ডের পড়ুয়াদেরও থাকে সেব্যাপারেই প্রস্তাবের কথা উঠেছে এসেছে সিলেবাস কমিটির আলোচনায়।

এদিকে নবম শ্রেণি থেকে কোনও পড়ুয়া যদি পরবর্তী স্ট্রিম বাছতে চায় তবে তার সিলেবাসে কিছু পরিবর্তন দরকার। সেটাও মাথায় রেখেছে সিলেবাস কমিটি। ঠিক কেমন হবে বিষয়টি? ওয়াকিবহাল মহলের মতে, কোনও পড়ুয়ার যদি বিজ্ঞান নিয়ে পড়ার ইচ্ছা থাকে তবে কলা বিভাগের নানা অলিগলিতে বেশি সময় ব্যয় না করে সে বিজ্ঞান বিষয়ের উপর বেশি মনোযোগ দিতে পারে। সেই অনুসারেই তার সিলেবাস ঠিক হবে। অন্যদিকে যে কলা বিভাগ নিয়ে পড়তে চায় সে বিজ্ঞানের নানা জটিল বিষয়ে না গিয়ে সাহিত্যধর্মী বিষয়গুলির উপর মনোনিবেশ করতে পারে। কিন্তু বাস্তবে তা কতটা সকলের কাছে গ্রহণযোগ্য হবে তা নিয়ে প্রশ্নটা থেকেই গিয়েছে। 

তবে এক্ষেত্রে একটা উপায় ইতিমধ্যেই ভেবে রেখেছেন সিলেবাস কমিটি। কোনও পড়ুয়া যদি বিজ্ঞান বিষয় নিয়ে পরবর্তী সময়ে পড়তে চায় তবে তার জন্য বিজ্ঞান বিষয়ের উপর অ্যাডভান্স কোর্স রাখা যেতে পারে। অন্য়দিকে বেসিক কোর্সে তাকে কলার বিষয়গুলি পড়তে হবে। তবে জেলার পড়ুয়াদের কথা মাথায় রেখে সবার সঙ্গে আলোচনা করে শিক্ষা দফতর অনুমোদন দিলেই তারপর এগুলি বাস্তবায়িত হবে।

বন্ধ করুন