বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > স্টুডেন্ট ক্রেডিট কার্ড নিয়ে বিশেষ ক্যাম্পের উদ্যোগ রাজ্যের, কবে হচ্ছে?‌ জানুন

স্টুডেন্ট ক্রেডিট কার্ড নিয়ে বিশেষ ক্যাম্পের উদ্যোগ রাজ্যের, কবে হচ্ছে?‌ জানুন

‘স্টুডেন্ট ক্রেডিট কার্ড’ প্রকল্পের সূচনা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

ইতিমধ্যেই রাজ্যের ২০ হাজার ছাত্রছাত্রীকে এই ক্রেডিট কার্ড দেওয়া হয়েছে।

উচ্চমাধ্যমিক পরীক্ষা শুরু হয়ে গিয়েছে। তার পর উচ্চশিক্ষার জন্য তৈরি হবেন রাজ্যের পড়ুয়ারা। এই উচ্চশিক্ষায় যাতে অর্থ বাধা না হয় তার জন্য রাজ্য সরকার নিয়ে এসেছে স্টুডেন্ট ক্রেডিট কার্ড। যাতে সহজ শর্তে ঋণ নিয়ে পড়াশোনা করতে পারে পড়ুয়ারা তার জন্য স্টুডেন্ট ক্রেডিট কার্ড চালু করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এবার সেটার বিশেষ ক্যাম্পের আয়োজন করা হচ্ছে।

বিশেষ ক্যাম্প কেন করা হচ্ছে?‌ জানা গিয়েছে, ইতিমধ্যেই রাজ্যের ২০ হাজার ছাত্রছাত্রীকে এই ক্রেডিট কার্ড দেওয়া হয়েছে। সেটা আরও বাড়াতে চায় রাজ্য সরকার। উচ্চশিক্ষার জন্য আরও পড়ুয়াকে এই প্রকল্পের আওতায় আনতে চায় সরকার। আবার অনেক সময় দেখা যাচ্ছে, পড়ুয়ারা সময় মতো প্রয়োজনীয় কাগজপত্র জমা না দেওয়ায় কার্ড পেতে দেরি হচ্ছে। এই আবেদনকারীদের সাহায্য করার জন্য এপ্রিল মাসের প্রথম সপ্তাহে রাজ্যজুড়ে বিশেষ ক্যাম্প করার সিদ্ধান্ত নিল রাজ্য সরকার।

কবে হবে বিশেষ ক্যাম্প?‌ নবান্ন সূত্রে খবর, সব জেলাশাসককে ইতিমধ্যেই নির্দেশ দেওয়া হয়েছে, আবেদনকারীরা যাতে সমস্ত প্রয়োজনীয় তথ্য দ্রুত জমা দিতে পারে তার ব্যবস্থা করতে হবে। যার জন্য সংশ্লিষ্ট ব্যাঙ্কের শাখায় বিশেষ ক্যাম্প করা হবে। সব ঠিক থাকলে আগামী ৭ এপ্রিল থেকে চালু হবে এই স্টুডেন্ট ক্রেডিট কার্ডের ক্যাম্প।

আজ, শনিবার সংশ্লিষ্ট জেলা প্রশাসনের সঙ্গে স্টুডেন্ট ক্রেডিট কার্ড নিয়ে বৈঠক করবেন মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী। কীভাবে আরও দ্রুত ছাত্রছাত্রীদের কাছে এই স্টুডেন্ট ক্রেডিট কার্ড পৌঁছে দেওয়া যায় তা নিয়েই আলোচনা হবে বলে সূত্রের খবর। রাজ্য সরকার ব্যাঙ্ক কর্তৃপক্ষের সঙ্গে দফায় দফায় বৈঠক করে ঋণের পথ সুগম করেছে। ইতিমধ্যেই স্টুডেন্ট ক্রেডিট কার্ড প্রকল্পে প্রায় ১ হাজার ৬০০ কোটি টাকা ঋণ মঞ্জুর করা হয়েছে। এবার এই প্রকল্পকে আরও গতি দিতেই এই উদ্যোগ বলে মনে করা হচ্ছে।

বন্ধ করুন