বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > অ্যাডমিট কার্ড পাননি অনেকে, কলকাতা বিশ্ববিদ্যালয়ের গেটে তালা লাগিয়ে বিক্ষোভ
অ্যাডমিট পাননি বহু পড়ুয়া, বিশ্ববিদ্যালয়ের গেটে তালা বন্ধ করে বিক্ষোভ। প্রতীকী ছবি।

অ্যাডমিট কার্ড পাননি অনেকে, কলকাতা বিশ্ববিদ্যালয়ের গেটে তালা লাগিয়ে বিক্ষোভ

  • পড়ুয়াদের বিক্ষোভের জেরে প্রায় পাঁচ ঘণ্টারও বেশি সময় ধরে কলকাতা বিশ্ববিদ্যালয়ের ভিতরে আটকে থাকেন অধ্যাপক,কর্মীরা।

কোভিড আবহের মধ্যেই কলকাতা বিশ্ববিদ্যালয়ের তৃতীয় এবং পঞ্চম সিমেস্টারের পরীক্ষা রয়েছে আগামীকাল, শনিবার। তবে এই পরীক্ষায় বসার জন্য অ্যাডমিট কার্ড এখনও হাতে পাননি বহু ছাত্র-ছাত্রী। তাই পরীক্ষায় বসার দাবিতে বৃহস্পতিবার কলকাতা বিশ্ববিদ্যালয়ের মূল ভবনের সামনে বিক্ষোভ দেখলেন শতাধিক পড়ুয়া। বিশ্ববিদ্যালয়ের গেটে কার্যত তালা লাগিয়ে পড়ুয়ারা বিক্ষোভ করেন।

পড়ুয়াদের বিক্ষোভের জেরে প্রায় পাঁচ ঘণ্টারও বেশি সময় ধরে কলকাতা বিশ্ববিদ্যালয়ের ভিতরে আটকে থাকেন অধ্যাপক,কর্মীরা। নিরাপত্তারক্ষীদের সঙ্গে ধস্তাধস্তি চলে পড়ুয়াদের। প্রায় পাঁচ ঘণ্টারও বেশি সময় ধরে পড়ুয়াদের বিক্ষোভ চলে। ছাত্র-ছাত্রীদের বিক্ষোভের মুখে অবশেষে তাদের দাবি মেনে নিতে বাধ্য হয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

পড়ুয়ারা জানাচ্ছেন, বিশ্ববিদ্যালয়ের তৃতীয় এবং পঞ্চম সেমিস্টারের পরীক্ষা হওয়ার কথা রয়েছে আগামী কাল শনিবার। কিন্তু, নির্দিষ্ট সময়সীমার মধ্যে আবেদন না করার জন্য তারা অ্যাডমিট পাননি। একশোর বেশি পড়ুয়া অ্যাডমিট না পাওয়ায় স্বাভাবিকভাবেই তাদের পরীক্ষায় বসার সুযোগ থাকছে না। তাদের দাবি, অনলাইনে তাদের আবেদনের সুযোগ দিতে হবে। প্রথমে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাদের দাবি মেনে নেয়নি বলে অভিযোগ পড়ুয়াদের।তার জেরেই এদিন কার্যত গেটে তালা লাগিয়ে বিক্ষোভ চালান শতাধিক পড়ুয়া।

অবশেষে তাদের বিক্ষোভের মুখে পড়ে তাদের সঙ্গে আলোচনায় বসতে বাধ্য হয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। পড়ুয়াদের কয়েকজন প্রতিনিধির সঙ্গে আলোচনার পর বিশ্ববিদ্যালয় তাদের দাবি মেনে নিয়ে জরুরি ভিত্তিতে পোর্টাল খোলা হবে বলে জানিয়েছে। এরজন্য সংশ্লিষ্ট কলেজের অনুমোদন পড়ুয়াদের নিজেকেই নিতে হবে বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

বন্ধ করুন