বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Student Poll: রাজ্য সরকার না করালে রাজ্যে ছাত্র সংসদ ভোট করানোর নির্দেশ দেবে আদালত

Student Poll: রাজ্য সরকার না করালে রাজ্যে ছাত্র সংসদ ভোট করানোর নির্দেশ দেবে আদালত

কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম

রাজ্য সরকার কি ছাত্র সংসদ ভোট করানোর জন্য কোনও বিজ্ঞপ্তি জারি করেছে? জানতে চাইল আদালত। এব্যাপারে সরকারের অবস্থায় ২৬ সেপ্টেম্বরের মধ্যে স্পষ্ট করার নির্দেশ।

রাজ্য সরকার ছাত্র সংসদ ভোট না করাতে চাইলে ভোট করানোর নির্দেশ দেবে আদালত। মঙ্গলবার আইনজীবী সায়ন বন্দ্যোপাধ্যায়ের দায়ের করা এক মামলায় একথা বলল কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানমের ডিভিশন বেঞ্চ। এব্যাপারে রাজ্যের অবস্থান জানতে চেয়েছে আদালত। আগামী ২৬ সেপ্টেম্বরের মধ্যে এব্যাপারে অবস্থান জানাতে হবে রাজ্যকে।

রাজ্যের শিক্ষা প্রতিষ্ঠানগুলিতে ছাত্র সংসদ নির্বাচন করাতে নিজেদের কড়া অবস্থানের কথা জানাল কলকাতা হাইকোর্ট। মঙ্গলবার এক মামলার শুনানিতে প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ স্পষ্ট করে দিল, রাজ্যে ছাত্র সংসদ ভোট করাতে হবেই। রাজ্য সরকার সেই ভোট না করালে আদালত ভোট করানোর নির্দেশ দেবে। রাজ্যের সঙ্গে আলোচনা করেই এব্যাপারে পদক্ষেপ করবে তারা। এদিন প্রধান বিচারপতি প্রশ্ন করেন, ছাত্র সংসদ নির্বাচন করানোর জন্য কোনও বিজ্ঞপ্তি জারি হয়েছে কি? কোন কোন শিক্ষা প্রতিষ্ঠানে ছাত্র সংসদ নেই তা চিহ্নিত করতে হবে।

রাজ্যের সমস্ত কলেজ ও বিশ্ববিদ্যালয়ে বছরের পর বছর ছাত্র সংসদ নির্বাচন হয়নি। গায়ের জোরে ছাত্র সংসদ দখল করে বসে রয়েছে তৃণমূল ছাত্র পরিষদ। ছাত্র নেতা বলে যাদের প্রচার করা হয় তদের অনেকেই বহু বছর আগে পড়াশুনোর পাট চুকিয়ে দিয়েছেন। এই পরিস্থিতিতে গত ১৮ অগাস্ট তৃণমূল ছাত্র পরিষদের প্রতিষ্ঠা দিবসে রাজ্যে ছাত্রভোট করানোর আশ্বাস দেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, ‘পুজোটা মিটুক, আমি ছাত্র সংসদ ভোট করিয়ে দেব।’ সঙ্গে মুখ্যমন্ত্রী জানান, রাজনৈতিক প্রতীকেই ছাত্র ভোট হবে। সেজন্য নিজেদের তৈরি করা আইনেই সংশোধন করবে তৃণমূল কংগ্রেস সরকার।

এদিন আদালতের মন্তব্যে স্পষ্ট, ছাত্র ভোট করানোর জন্য আর রাজ্য সরকারের সদিচ্ছার ওপর ভরসা করতে চায় না তারা। রাজ্য সরকার ভোট না করালে আদালতই ভোট করানোর নির্দেশ দেবে বলে জানিয়েছেন প্রধান বিচারপতি। ফলে রাজ্যে ছাত্র সংসদ ভোট হচ্ছেই।

 

বন্ধ করুন