বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > CU: অনলাইনে পরীক্ষার দাবিতে কলকাতা বিশ্ববিদ্যালয়ের গেটের সামনে বিক্ষোভ
কলকাতা বিশ্ববিদ্যালয়ের বাইরে বিক্ষোভ। নিজস্ব ছবি।

CU: অনলাইনে পরীক্ষার দাবিতে কলকাতা বিশ্ববিদ্যালয়ের গেটের সামনে বিক্ষোভ

  • কলেজ খুলে গেলেও অধিকাংশ ক্লাস হয়েছে অনলাইনে। এখনও সিলেবাস শেষ হয়নি। সেই কারণে অবিলম্বে পরীক্ষা নিতে হবে অনলাইনে। পড়ুয়ারা জানান, পরীক্ষা নিয়ে ২৭ মে বৈঠক রয়েছে।

অনলাইন পরীক্ষা দাবিতে অধিকাংশ বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ চলছে পড়ুয়াদের। উত্তরবঙ্গ থেকে শুরু করে বর্ধমান, বিশ্বভারতী, রবীন্দ্রভারতী এবং কাজী নজরুল বিশ্ববিদ্যালয় পড়ুয়ারা বিক্ষোভ আন্দোলনে নেমেছে। এবার অনলাইন পরীক্ষার দাবিতে আন্দোলনে নামল কলকাতা বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা। অনলাইনে পরীক্ষা নিতে হবে এই দাবি নিয়ে আজ বিশ্ববিদ্যালয়ের বাইরের গেটের সামনে দীর্ঘ সময় ধরে বিক্ষোভ করে পড়ুয়ারা। তাদের একটাই দাবি একটাই, অনলাইনে পরীক্ষা নিতে হবে।

ছাত্র ছাত্রীদের বক্তব্য, দীর্ঘ কোভিডের সময় কলেজ বন্ধ থাকার কারণে পড়াশোনা হয়েছে অনলাইনে। পাশাপাশি কোনও স্টাডি মেটেরিয়াল পায়নি। পরে কলেজ খুলে গেলেও অধিকাংশ ক্লাস হয়েছে অনলাইনে। এখনও সিলেবাস শেষ হয়নি। সেই কারণে অবিলম্বে পরীক্ষা নিতে হবে অনলাইনে। পড়ুয়ারা জানান, পরীক্ষা নিয়ে ২৭ মে বৈঠক রয়েছে। সেই বৈঠকে অফলাইনে পরীক্ষা নেওয়া হবে নাকি অনলাইনে পরীক্ষা নেওয়া হবে সে বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে কলকাতা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। ৩ জুন সেই সিদ্ধান্তের কথা জানানো হবে। ছাত্র ছাত্রীদের আর্জি, তাদের সুবিধার কথা মাথায় রেখে তাদের পক্ষে যেন অনলাইনে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নেয় কলকাতা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। তাদের দাবি না মানা হলে তারা আন্দোলন চালিয়ে যাবেন বলেও হুঁশিয়ারি দিয়েছেন।

প্রসঙ্গত, ছাত্র-ছাত্রীদের সমস্যার কথা মাথায় রেখে কল্যাণী বিশ্ববিদ্যালয় এবং বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ে অনলাইন পরীক্ষা নেওয়ার কথা ঘোষণা করা হয়েছে। কিন্তু, বাকি বিশ্ববিদ্যালয়গুলিতে অর্থাৎ উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়, কাজী নজরুল বিশ্ববিদ্যালয়, বর্ধমান বিশ্ববিদ্যালয়, রবীন্দ্রভারতী, বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে অফলাইনে পরীক্ষার কথা ঘোষণা করা হয়। এরপরেই আন্দোলনে নেমে পড়েন বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা। তারা দফায় দফায় আন্দোলন করেন। গতকাল অনলাইন পরীক্ষার দাবিতে কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের একটি নির্মীয়মান বহুতল থেকে ঝাঁপ দিয়ে আত্মহত্যার চেষ্টা করে এক ছাত্র। তারপর গতকাল রাতেই তাদের বিক্ষোভের সময় অতর্কিতে পুলিশের বিরুদ্ধে লাঠিচার্জ করা অভিযোগ ওঠে।

বন্ধ করুন