বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > WB Govt: ‌পড়াশোনার পাশাপাশি সরকারি ইন্টার্নশিপ করতে পারবেন ছাত্রছাত্রীরা
কলেজ ছাত্রছাত্রী, প্রতীকী ছবি (HT_PRINT)

WB Govt: ‌পড়াশোনার পাশাপাশি সরকারি ইন্টার্নশিপ করতে পারবেন ছাত্রছাত্রীরা

  • মুখ্যমন্ত্রী এই বিষয়ে জানিয়েছেন, কাজের উৎকর্ষতা খতিয়ে দেখে ইন্টার্নশিপের মেয়াদ বাড়ানো হতে পারে। জানা যাচ্ছে, পুরো নিয়োগ প্রক্রিয়াটি উচ্চশিক্ষা দফতর দেখাশোনা করবে। এই ইন্টার্নশিপের মাধ্যমে কোথায় কীভাবে সরকারি প্রকল্প বাস্তবায়িত হয়, তা শিখতে পারবেন ছাত্রছাত্রীরা।

কলেজ–বিশ্ববিদ্যালয়ে পড়তে পড়তে সরকারি ইন্টার্নশিপ করতে পারবেন ছাত্রছাত্রীরা। সম্প্রতি রাজ্য মন্ত্রিসভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মূলত আর্থিকভাবে পিছিয়ে থাকা পড়ুয়াদের জন্য সরকারের এই উদ্যোগ। মার্কিন যুক্তরাষ্ট্র ও ইউরোপের বিভিন্ন দেশে এই ব্যবস্থা চালু আছে। এবার এই রাজ্যেও নতুন এই ব্যবস্থা চালু হতে চলেছে।

এই প্রসঙ্গে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, স্নাতকস্তরে ইন্টার্ন হতে হলে ন্যূনতম ৬০ শতাংশ নম্বর পেতে হবে। প্রশাসন সূত্রে খবর, ইন্টার্ন পদে যারা আসবেন, তাঁদের পঞ্চায়েত ও ব্লক স্তরে কাজে লাগানো হবে। পাঁচ হাজার টাকা ভাতা দেওয়া হতে পারে। ইন্টার্নশিপ হয়ে যাওয়ার পর তাঁদের শংসাপত্র দেওয়া হবে। এই শংসাপত্র পরবর্তী চাকরি জীবনে কাজে লাগবে। মুখ্যমন্ত্রী এই বিষয়ে জানিয়েছেন, কাজের উৎকর্ষতা খতিয়ে দেখে ইন্টার্নশিপের মেয়াদ বাড়ানো হতে পারে। জানা যাচ্ছে, পুরো নিয়োগ প্রক্রিয়াটি উচ্চশিক্ষা দফতর দেখাশোনা করবে। এই ইন্টার্নশিপের মাধ্যমে কোথায় কীভাবে সরকারি প্রকল্প বাস্তবায়িত হয়, তা শিখতে পারবেন ছাত্রছাত্রীরা।

চলতি বছরের বাজেটেই ছাত্রছাত্রীদের ইন্টার্নশিপ করানোর কথা উল্লেখ ছিল। সেই মতোই সম্প্রতি রাজ্য মন্ত্রিসভায় বিষয়টিকে উত্থাপন করা হয়। রাজ্যের উচ্চশিক্ষা দফতর দ্রুত এই বিষয়ে নির্দেশিকা জারি করবে। এদিকে রাজ্যের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের আচার্য পদে মুখ্যমন্ত্রীকে বসানোর বিষয়টি রাজ্য মন্ত্রিসভায় সিলমোহর পেয়েছে। পাশাপাশি কৃষি, প্রাণী ও স্বাস্থ্য বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রেও আচার্য পদে বসানো হবে মুখ্যমন্ত্রীকে। সেইসঙ্গে সংখ্যালঘু দফতরের অধীনে থাকা আলিয়া বিশ্ববিদ্যালয়ের আচার্য পদেও রাজ্যপালকে সরিয়ে মুখ্যমন্ত্রীকে বসানোর বিষয়ে সম্মতি দিল রাজ্য মন্ত্রিসভা।

বন্ধ করুন