বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > হারিয়ে যেতে বসা পাঠচক্র ফের ফিরছে SFI এর হাত ধরে,পৌঁছে দেওয়া হবে বই, ফিরবে চেতনা
চেতনা ফেরাতে বিশেষ উদ্যোগ এসএফআইয়ের. (HT File) (HT_PRINT)

হারিয়ে যেতে বসা পাঠচক্র ফের ফিরছে SFI এর হাত ধরে,পৌঁছে দেওয়া হবে বই, ফিরবে চেতনা

  • প্রথম দিনেই বিটি রণদিভের লেখা বই, ভারতের স্বাধীনতা সংগ্রামে কমিউনিস্টদের ভূমিকার উপর আলোচনা হয়েছে।

শিক্ষা আনে চেতনা, চেতনা আনেন বিপ্লব। আর বই ছাড়া চেতনা আসবে কী করে? দেশ বিদেশের ভালো ভালো বই পড়তে হবে। এবার রাজনৈতিক চেতনার বিকাশের জন্য সেই বইকেই হাতিয়ার করার  সিদ্ধান্ত নিয়েছে এসএফআই। প্রায় বিলুপ্ত হতে বসা পাঠচক্রকে ফের ফিরিয়ে আনার চেষ্টা করছেন এসএফআই নেতৃত্ব। সেকারণেই প্রাথমিকভাবে এসএফআইয়ের বিদ্যাসাগর আঞ্চলিক কমিটির উদ্যোগে কলকাতায় সাপ্তাহিক পাঠচক্রের সূচনা হয়েছে। ভগৎ সিং পাঠচক্রের মাধ্যমে নতুন প্রজন্মের কাছে বৈপ্লবিক ভাবনা ছড়িয়ে দেওয়ার প্রয়াস নেওয়া হয়েছে। প্রথম দিনেই বিটি রণদিভের লেখা বই, ভারতের স্বাধীনতা সংগ্রামে কমিউনিস্টদের ভূমিকার উপর আলোচনা হয়েছে। 

ঠিক কী হবে এই পাঠচক্রের মাধ্যমে? বামপন্থা নিয়ে নানা লেখকের বই রয়েছে। সেই সব বইয়ের প্রতিপাদ্য বিষয় নিয়ে আলোচনা হবে পাঠচক্রে। তবে সরাসরি হার্ড কপি হিসাবে বই পাঠানো সব ক্ষেত্রে সম্ভব না হলেও পিডিএফ আকারে সেই বই পৌঁছে দেওয়া হবে তরুণ প্রজন্মের কাছে। সপ্তাহে একদিন করে এই পাঠচক্র চালানোর ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। প্রতি সপ্তাহে আলাদা বিষয়ের উপর আলোচনা হবে।

 বিষয়ের ব্যাপারে কোনও প্রশ্ন থাকলে সেটাও জিজ্ঞাসা করা যাবে। পাঠচক্রের আগের দিনই পিডিএফ আকারে বই সদস্যদের কাছে পাঠানো হবে। এরপর পাঠচক্রের দিন তা নিয়ে আলোচনা হবে। এসএফআইয়ের রাজ্য সম্পাদক সৃজন ভট্টাচার্য জানিয়েছেন, কলকাতার বিভিন্ন প্রান্তে ও জেলাস্তরেও এই ধরণের উদ্য়োগ গ্রহণ করা হবে। এসএআফআই নেতৃত্বের দাবি, ইতিমধ্যেই এই পাঠচক্রকে ঘিরে সাড়া পড়েছে। মূলত বামপন্থী আদর্শ সম্পর্কে ধারণা পাওয়ার জন্য এই ধরণের পাঠচক্র অত্যন্ত কার্যকরী হবে। 

বন্ধ করুন