ভিক্টোরিয়া মেমোরিয়াল হল (AP)
ভিক্টোরিয়া মেমোরিয়াল হল (AP)

ভিক্টোরিয়া মেমোরিয়ালের নাম বদলের প্রস্তাব

  • ভিক্টোরিয়া মেমোরিয়ালের নাম বদলে রানি ঝাঁসি স্মারক করার প্রস্তাব দিলেন বিজেপি নেতা

কলকাতা বন্দরের নাম বদলের দিনই ভিক্টোরিয়া মেমোরিয়াল হলের নাম বদল নিয়ে শোরগোল। বিজেপি নেতা সুব্রহ্মণ্যম স্বামীর এক টুইটে শুরু হয়েছে শোরগোল। রবিবার সকালে করা এক টুইটে স্বামী ভিক্টোরিয়া মেমোরিয়াল হলের নাম বদলে রানি লক্ষ্মীবাইয়ের নামে করার পরামর্শ দিয়েছেন। যা নিয়ে নানা মহলে তৈরি হয়েছে প্রতিক্রিয়া।

টুইটে সুব্রহ্মণ্যম স্বামী লিখেছেন, 'প্রধানমন্ত্রী বলেছেন ইতিহাসের ব্যাখ্যার পুনর্বিবেচনার প্রয়োজন। আমি তাঁর এই মন্তব্যকে সমর্থন করি। আর সেকাজ শুরু হতে পারে ভিক্টোরিয়া মেমোরিয়ালের নাম বদল দিয়ে। ভিক্টোরিয়া মেমোরিয়ালের নাম বদলে রানি ঝাঁসি স্মারক মহল করা যেতে পারে। ১৮৫৭ সালে তাঁর সঙ্গে প্রতারণা করে এদেশ দখল করেছিলেন রানি ভিক্টোরিয়া। এবং তার পর ৯০ বছর ধরে এই দেশে শোষণ চালিয়েছেন তিনি।


বলে রাখি, রবিবার নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে কলকাতা বন্দরের ১৫০ বছর পূর্তি অনুষ্ঠানে যোগ দিয়ে বন্দরের নাম শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের নামে করার কথা ঘোষণা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। একে দেশে গৈরিকীকরণের চেষ্টার অন্যতম ধাপ বলে দাবি করেছে বেশ কয়েকটি রাজনৈতিক দল ও বিশেষজ্ঞরা। এরই মধ্যে ভিক্টোরিয়ার নাম বদলের প্রস্তাবে নানা মত ইতিহাসবিদদের।

বন্ধ করুন