বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Summer vacation- গরম থাক বা না থাক, বেসরকারি স্কুলেও ছুটি দিতে হবে, স্পষ্ট নির্দেশ রাজ্য সরকারের

Summer vacation- গরম থাক বা না থাক, বেসরকারি স্কুলেও ছুটি দিতে হবে, স্পষ্ট নির্দেশ রাজ্য সরকারের

বেসরকারি স্কুলেও ছুটি দিতে হবে। (ছবিটি প্রতীকী)

ফলে বাধ্য হয়ে স্কুল ছুটি দিতে হবে। উল্লেখ্য, স্কুল ছুটি নিয়ে বৃহস্পতিবার বিকাশ ভবনে অধ্যক্ষের সঙ্গে বৈঠক হয়েছে। এরপরেই শুক্রবার তাদের নির্দেশিকা দিয়ে ছুটির কথা জানানো হয়েছে

গত ২ মে থেকে রাজ্যে সরকারি স্কুলগুলিতে ছুটি ঘোষণা করেছে রাজ্য। এবার বেসরকারি স্কুলগুলিতেও ছুটি ঘোষণা করার নির্দেশ দিল রাজ্য সরকার। শুক্রবার রাজ্যের সমস্ত বেসরকারি স্কুলগুলিকে এই মর্মে শিক্ষা দফতরের পক্ষ থেকে নির্দেশ দেওয়া হয়েছে। শুধুমাত্র রবীন্দ্রজয়ন্তী অফলাইনে পালন করা যাবে। তবে স্কুল চাইলে অনলাইনে ক্লাস করাতে পারবে। গরম বা না থাক স্কুল ছুটি দিতে হবে। এই অবস্থায় অধিকাংশ বেসরকারি স্কুলে এখন অনলাইন ক্লাসের দিকে ফিরে যাচ্ছে।

বেসরকারি স্কুলগুলির মতে, আবহাওয়া ভাল থাক কিংবা খারাপ থাক সরকারের নির্দেশ কোনওভাবে অমান্য করা যাবে না। ফলে বাধ্য হয়ে স্কুল ছুটি দিতে হবে। উল্লেখ্য, স্কুল ছুটি নিয়ে বৃহস্পতিবার বিকাশ ভবনে অধ্যক্ষের সঙ্গে বৈঠক হয়েছে। এরপরেই শুক্রবার তাদের নির্দেশিকা দিয়ে ছুটির কথা জানানো হয়েছে। মডার্ন হাইস্কুল ফর গার্লসের ডিরেক্টর দেবী কর জানিয়েছেন, সরকারের নির্দেশ মতো ছুটি দিতে হবে। সোমবার থেকে তাদের স্কুলে অনলাইনে ক্লাস হবে। শ্রীশিক্ষায়তনের মহাসচিব ব্রততী ভট্টাচার্যও স্কুলে অনলাইনে ক্লাসের কথা জানিয়েছেন। তবে রবীন্দ্রজয়ন্তীতে স্কুলে অনুষ্ঠান হবে বলে তিনি জানিয়েছেন।

প্রসঙ্গত, গত দু'বছর ধরে করোনা পরিস্থিতির কারণে অনলাইন স্কুল হয়েছে। পড়ুয়াদের স্কুল খোলার পরে আবার স্কুলে ছুটি পড়ে যাওয়ায় সন্তুষ্ট নন অভিবাবকরা। অভিবাবকদের সংগঠন ইউনাইটেড গার্ডিয়ান্স অ্যাসোসিয়েশনের রাজ্য সম্পাদক সুপ্রিয় ভট্টাচার্য বলেন, তাপপ্রবাহ অনেকটাই কমে গিয়েছে। গরম সেরকম নেই বলে ছুটি বাতিল করা প্রয়োজন। প্রধান শিক্ষক শিক্ষিকাদের সংগঠনও স্কুল ছুটির পক্ষে নন। শিক্ষকদের একাংশের বক্তব্য, রবীন্দ্রজয়ন্তী যদি অফলাইনে হতে পারে তাহলে অফলাইনে কেন ক্লাস হতে পারে না।

বন্ধ করুন