বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Duare Ration: দুয়ারে রেশনে স্থগিতাদেশ নয়, ডিলারদের নবান্নের নির্দেশ মানতে বলল সুপ্রিম কোর্ট

Duare Ration: দুয়ারে রেশনে স্থগিতাদেশ নয়, ডিলারদের নবান্নের নির্দেশ মানতে বলল সুপ্রিম কোর্ট

দুয়ারে রেশন নিয়ে আপত্তি জানিয়েছিলেন রেশন জিলাররা (টুইটার)

কলকাতা হাইকোর্টের ‘অবৈধ’ মন্তব্যের রায়কে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয় রাজ্য সরকার। গত ২৮ নভেম্বর শুনানিতে রাজ্যের মুখ থেকে ‘এটি পাইলট প্রকল্প’ জেনে বিচারপতি সঞ্জীব খান্না বলেন, ‘এক বছর যখন এটা চলছে, এই ব্যবস্থা বন্ধ করলে সমস্যা হতে পারে। তাছাড়া বাড়িতে বসে খাদ্যশস্য পেতে কে না চায়?’

‘দুয়ারে রেশন’ প্রকল্পের বিরোধিতা করে ডিলারদের সংগঠন ছুটেছিল সুপ্রিম কোর্টে। এবার এই ইস্যুতে সুপ্রিম কোর্টে জোর ধাক্কা খেল ডিলারদের একাংশ। তাঁদের আপত্তি খারিজ করে দিল সর্বোচ্চ আদালত। এমনকী কোনও স্থগিতাদেশও দিল না। উল্টে মঙ্গলবার বিচারপতি সঞ্জীব খান্না ও বিচারপতি এম এম সুন্দরেশের বেঞ্চ জানিয়ে দিল, দুয়ারে রেশন যেমন চলছে, আপাতত তেমনই চলবে। সরকার কী জবাব দেয়, সেটা দেখে পরবর্তী সিদ্ধান্ত নেবে সুপ্রিম কোর্ট। আর রাজ্য সরকারের নির্দেশ রেশন ডিলারদের মানতেই হবে বলে পর্যবেক্ষণ বিচারপতি সঞ্জীব খান্নার।

বিষয়টি ঠিক কী ঘটেছে?‌ পশ্চিমবঙ্গ সরকারই এই মামলার মূল আবেদনকারী। দুয়ারে রেশন প্রকল্পের বিরোধিতা করেছিল ডিলাররা। পশ্চিমবঙ্গ সরকার কেন রিজয়েন্ডার অর্থাৎ বিবাদীর পাল্টা জবাব দেয়নি, সেটা জানতে চায় সুপ্রিম কোর্ট। একই প্রশ্ন করা হয় কেন্দ্রীয় সরকারের উদ্দেশে। সুপ্রিম কোর্ট সাফ জানায়, আগামী দু’সপ্তাহের মধ্যে পশ্চিমবঙ্গ সরকারকে জবাব দিতে হবে। মোদী সরকারকেও এই বিষয়ে দু’সপ্তাহের মধ্যে অবস্থান স্পষ্ট করতে হবে বলে নির্দেশ দিয়েছে। আগামী ১৪ এপ্রিল মামলার পরবর্তী শুনানি ধার্য করা হয়েছে।

জট ঠিক কোথায় পেকেছিল?‌ একুশের নির্বাচনে জিতে তৃতীয়বারের জন্য রাজ্যের ক্ষমতায় এসেই মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার চালু করে ‘‌দুয়ারে রেশন’‌ প্রকল্প। কারণ এটা তাঁর নির্বাচনী প্রতিশ্রুতি ছিল জনগণের কাছে। কিন্তু তাতে প্রবল আপত্তি তোলে রেশন দোকানদারদের সংগঠন ‘অল ইন্ডিয়া ফেয়ার প্রাইস শপ ডিলার্স ফেডারেশন।’ ঢাল করা হয় ‘জাতীয় খাদ্য সুরক্ষার আইন’কেও। এমনকী রাজ্য সরকারের বিরুদ্ধে কলকাতা হাইকোর্টে মামলা করেন আবদুল মজিদ, মানোয়ার আলির মতো ফেডারেশনের কয়েকজন সদস্য। তখন তাঁদের জয় হয়েছিল। দুয়ারে রেশন প্রকল্পকে ‘অবৈধ’ তকমা দেয় কলকাতা হাইকোর্ট। কিন্তু এবার সুপ্রিম কোর্টে ধাক্কা খেল তাঁরা। আর মুখ পুড়ল বিরোধীদেরও।

আর কী জানা যাচ্ছে?‌ এই পরিস্থিতিতে কলকাতা হাইকোর্টের ‘অবৈধ’ মন্তব্যের রায়কে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয় রাজ্য সরকার। গত ২৮ নভেম্বর শুনানিতে রাজ্যের মুখ থেকে ‘এটি পাইলট প্রকল্প’ জেনে বিচারপতি সঞ্জীব খান্না বলেছিলেন, ‘প্রায় এক বছর যখন এটা চলছে, ফলে এই ব্যবস্থা বন্ধ করলে সমস্যা হতে পারে। তাছাড়া বাড়িতে বসেই খাদ্যশস্য পেতে কে না চায়?’ তাই সর্বোচ্চ আদালতের নির্দেশ ছিল, বহাল থাকবে দুয়ারে রেশন। মঙ্গলবার শুনানিতেও সেই বন্দোবস্ত বজায় রাখা হল। দুয়ারে রেশন প্রকল্পে আপত্তি তোলা বিবাদী পক্ষের আইনজীবী গোপাল নারায়ণ অবশ্য এদিনও স্থগিতাদেশের অনুরোধ জানান। কিন্তু সুপ্রিম কোর্ট তা খারিজ করে দেয়।

বাংলার মুখ খবর

Latest News

সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে বৃহস্পতিবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে বৃহস্পতিবার? জানুন রাশিফল জঘন্য ফিল্ডিং ও বোল্টদের সামনে গুটিয়ে থাকার মাশুল দিতে হয়, যে ৫ কারণে হারে RCB কোহলির আবেগঘন আলিঙ্গন, RCB সতীর্থদের গার্ড অফ অনার, IPL-কে বিদায় কার্তিকের! CSK Vs RCB রুদ্ধশ্বাস ম্যাচে সেনোরিটায় তুমুল নাচ যুবতীর, নিমেষে ভাইরাল ভিডিয়ো 'জগন্নাথদেব নাকি মোদীবাবুর ভক্ত,আমি কাঁদব না হাসব',সম্বিতের মন্তব্যে খোঁচা মমতার স্বপ্ন অধরা কোহলিদের, RR-এর কাছে এলিমিনেটরে হেরে আইপিএল ২০২৪ থেকে বিদায় RCB-র প্রিয়জনের সঙ্গে একান্তযাপন, কার জন্য মিমি লিখলেন, 'কিছু আবদারের জানি নেই মানে?' ৪ জুলাই ব্রিটেনে ভোট! PM হিসাবে প্রথমবার নির্বাচনী অগ্নিপরীক্ষায় ঋষি সুনাক IPL-এ দ্রুততম ৮০০০ রান কোহলির, দ্রুততম ১০০০-৭০০০ কার?

Latest IPL News

স্বপ্ন অধরা কোহলিদের, RR-এর কাছে এলিমিনেটরে হেরে আইপিএল ২০২৪ থেকে বিদায় RCB-র ভিডিয়ো- কার্তিকের প্লাম্ব এলবি DRS-এ হল নট আউট, ধিক্কার গাভাসকর, পিটারসেন, ভনদের ভিডিয়ো-পতিদারের সহজ ক্যাচ মিস করলেন ধ্রুব জুরেল, বিশ্বাস করতে পারলেন না অশ্বিন সামনের দিকে শরীর ছুঁড়ে অবিশ্বাস্য ক্যাচ পাওয়েলের, IPL-এর অন্যতম সেরা- ভিডিয়ো রাজস্থানের বারোটা বাজিয়ে ইংল্যান্ডে গিয়ে সাফাই দিলেন বাটলার, দোহাই দিলেন সূচির রিঙ্কুও নাকি ভ্যাঁ করে কেঁদে ফেলেছিলেন, কবে-কখন? অকপটে জানালেন নাইট তারকা,ভিডিয়ো IPL 2024-বোলারদের স্ট্যাটস দেখি না, রানে ফিরতেই উদ্ধত মন্তব্য কোহলির নিরাপত্তা নিয়ে সংশয় নয়, কেন অনুশীলন বাতিল করে RCB, আসল কারণ জানাল আয়োজকরা শাহরুখ, গম্ভীর নয়, নাইট ড্রেসিং রুমে দাদা হিসেবে ভোকাল টনিক পাণ্ডেজির তর্ক টিপ্পনী এখন অতীত, বিরাটে মজে সুনীল গাভাসকর, বলছেন RCB ফেভারিট

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.