বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > DGP নিয়োগের একচ্ছত্র অধিকার চেয়ে সুপ্রিমকোর্টে চরম ভর্ৎসনার মুখে রাজ্য
সুপ্রিম কোর্ট। (ফাইল ছবি)
সুপ্রিম কোর্ট। (ফাইল ছবি)

DGP নিয়োগের একচ্ছত্র অধিকার চেয়ে সুপ্রিমকোর্টে চরম ভর্ৎসনার মুখে রাজ্য

  • রাজ্য সরকারের দাবি, রাজ্য পুলিশের DIG নিয়োগে কেন্দ্রের অধিকার খর্ব করা হোক। ডিজি নিয়োগের প্রক্রিয়ায় কেন্দ্রের হস্তক্ষেপের জন্য অহেতুক দেরি হয়। রাজ্য সরকারকেই একচ্ছত্র অধিকার দেওয়া হোক।

রাজ্য পুলিশের DGP নিয়োগে কেন্দ্রের অধিকার খর্ব করার দাবিতে সুপ্রিম কোর্টে মামলা করে জোর ধমক খেল পশ্চিমবঙ্গ সরকার। এমনকী এদিন রাজ্য সরকারের আইনজীবীকে মামলাটি প্রত্যাহার করে নিতে বলেন বিচারপতি নাগেশ্বর রাওয়ের ডিভিশন বেঞ্চ।

এদিন বিচারপতি রাওয়ের ডিভিশন বেঞ্চ রাজ্যের আইনজীবী সিদ্ধার্থ লুথরাকে বলেন, ‘মামলাটি প্রত্যাহার করে নিন। এই ধরণের মামলা করবেন না। কোনও ব্যক্তি এই ধরণের মামলা করলে তবু মানা যায়, কিন্তু রাজ্য সরকার এই ধরণের মামলা করবে কেন? আপনারা এই ধরণের মামলা আগেও করেছেন। আদালতের সময়ের দাম আছে। বিচারব্যবস্থাকে প্রহসনে পরিণত করার চেষ্টা করছেন আপনারা। UPSC-কে বাদ দিয়ে DGP নিয়োগ সম্ভব নয়।’

রাজ্য সরকারের দাবি, রাজ্য পুলিশের DIG নিয়োগে কেন্দ্রের অধিকার খর্ব করা হোক। ডিজি নিয়োগের প্রক্রিয়ায় কেন্দ্রের হস্তক্ষেপের জন্য অহেতুক দেরি হয়। রাজ্য সরকারকেই একচ্ছত্র অধিকার দেওয়া হোক। গত ৩১ অগাস্ট অবসর নিয়েছেন রাজ্য পুলিশের ডিজি বীরেন্দ্র। তার পর দ্রুত ডিজি নিয়োগের স্বার্থে আদালতে জরুরি শুনানির আবেদন জানিয়েছিল রাজ্য। সেই শুনানিতে আবেদন তো খারিজ হলই। সঙ্গে জুটল তুমুল ভর্ৎসনা।

বন্ধ করুন